ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

উন্নয়নে দ. কোরিয়া মডেল হতে পারে : ঢাবি উপাচার্য

ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩২, ১১ আগস্ট ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উন্নয়নে দ. কোরিয়া মডেল হতে পারে : ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোগো

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : বাংলাদেশের উন্নয়নকে ত্বরান্বিত করতে দক্ষিণ কোরিয়া উন্নয়ন মডেল হিসেবে কার্যকর ভূমিকা রাখতে পারে বলে উল্লেখ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

তিনি বলেন, আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে জ্ঞান ও দক্ষতার সম্প্রসারণ ও বিনিময়ের প্রতি গুরুত্ব দিতে হবে। বাংলাদেশ ও কোরিয়ার মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার করার মাধ্যমে দেশের উন্নয়ন প্রচেষ্টাকে বেগবান করতেও সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান তিনি।

সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘কারেন্ট লিগ্যাল ইস্যুস ফর গ্লোবাল কো-অপারেশন’ শীর্ষক এক দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঢাকাস্থ কোরিয়ান দূতাবাসের যৌথ উদ্যোগে এ সম্মেলনের আয়োজন করা হয়।

উপাচার্য বলেন, বর্তমান প্রেক্ষাপটে উন্নয়ন কর্মকাণ্ড গতিশীল করতে ট্রেড, এনভায়রনমেন্ট এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যথাযথ প্রয়োগের উপর গুরুত্ব দিতে হবে। এ লক্ষ্যে যথোপযুক্ত উদ্যোগ গ্রহণের মাধ্যমে ভবিষ্যৎ চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করতে হবে।

সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ফরিদ উদ্দীন আহমেদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত কোরিয়ান রাষ্ট্রদূত লী ইউন ইয়াং, দক্ষিণ কোরিয়ার সুং কিয়ংকওয়ান বিশ্বদ্যিালয়ের অধ্যাপক সুং জো হো এবং অধ্যাপক হুয়ান কিম।

এছাড়া, অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্বদ্যিালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. শিবলী রুবাইয়াতুল ইসলাম, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রমুখ।

 

রাইজিংবিডি/ঢাকা/১১ আগস্ট ২০১৪/ইয়ামিন/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়