ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

পার্কের সঙ্গে সিটি করপোরেশনের আচরণ অবাস্তব

মামুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২০, ১৬ আগস্ট ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পার্কের সঙ্গে সিটি করপোরেশনের আচরণ অবাস্তব

পান্থকুঞ্জ পার্কে ময়লার ডিপো ও ময়লা স্থানান্তর কেন্দ্র স্থাপন প্রক্রিয়া বন্ধ দাবিতে মানববন্ধন (ছবি : মেহেদী জামান)

নিজস্ব প্রতিবেদক : পান্থকুঞ্জ পার্কের চরিত্র ও তার ব্যবহারের নিয়ম-নীতির সঙ্গে ঢাকা সিটি করপোরেশনের আচরণ অবাস্তব বলে মন্তব্য করেছে পরিবেশবাদী বিভিন্ন সংগঠন।

পান্থকুঞ্জ পার্কে ময়লার ডিপো ও ময়লা স্থানান্তর কেন্দ্র স্থাপন প্রক্রিয়া বন্ধ করা ও আশপাশে ময়লার স্তুপ অবিলম্বে অপসারণ করার দাবিতে শনিবার কারওয়ান বাজারে পান্থকুঞ্জ পার্কের সামনে আয়োজিত এক মানববন্ধনে বক্তারা এ মন্তব্য করেন।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), গ্রীন ভয়েস, ডব্লিউবিবি ট্রাস্ট, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন, সেবা ও কাঠালবাগানসহ স্থানীয় এলাকাবাসীর যৌথ উদ্যোগে মানববন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘রাজধানীর কারওয়ান বাজারে পান্থকুঞ্জ পার্কটি নানাবিধ যাঁতাকলে পিষ্ট হয়ে চলেছে। এর প্রধান কারণ হচ্ছে পার্কটিতে মহানগরীর মানুষের প্রবেশাধিকার, বেড়ানো, বসা, শিশুদের খেলাধুলা অত্যন্ত সীমাবদ্ধ। পার্কের পশ্চিম পাশে অর্থাৎ প্রাক্তন সোনারগাঁ রোড বা বর্তমান বীর উত্তম সি আর দত্ত রোডের এক অংশে গাড়ি চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। রাস্তা ও পার্ক সংলগ্ন ফুটপাতের ওপর বেআইনিভাবে নানা প্রকার ব্যবসাকেন্দ্র স্থাপন, নানাবিধ মালামাল রাখা, কোন কোন স্থানে ভাসমান মানুষের অস্থায়ী বস্তি বসানো হয়েছে।

বক্তারা আরো বলেন, একপাশের পার্ক সংলগ্ন রাস্তা ও ফুটপাত জুরে বসানো হয়েছে সিটি করপোরেশনের বৃহৎ আকারের একাধিক ডাস্টবিন। এতে জমাকৃত ময়লার একটা প্রধান অংশ এখানে সবসময় পড়ে থাকে, ফলে রাস্তা, ফুটপাত ও সংলগ্ন স্থানটি সার্বক্ষণিক নোংরা ও অসহনীয় দুর্গন্ধে ভরে থাকছে।

বক্তারা বলেন, সর্বশেষ মরার উপর খাঁড়ার ঘা হিসেবে এসে হাজির হয়েছে ঢাকা সিটি করপোরেশনের ‘আরবান পাবলিক এন্ড অ্যানভায়রনমেন্ট হেলথ সেক্টর ডেভেলপমেন্ট’ নামক প্রকল্প। এর অধীনে পান্থকুঞ্জ পার্কের দক্ষিণ-পশ্চিম পাশের অংশে পার্কের অভ্যন্তরে আনুষ্ঠানিকভাবে স্থায়ী ময়লা ফেলার ডিপো ও স্থানান্তর কেন্দ্র স্থাপনের কাজ হাতে নেওয়া হয়েছে।

এসময় সমাবেশ থেকে তারা কিছু দাবি তুলে ধরেন। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, পান্থকুঞ্জ পার্কের মধ্যে পরিকল্পিত ও স্থায়ী ময়লার ডিপো ও স্থানান্তর কেন্দ্র বসানোর পরিস্থাপন অবিলম্বে বাতিল, পান্থকুঞ্জ পার্কের পার্শ্ববর্তী রাস্তার ওপর বসানো সকল ডাস্টবিন অবিলম্বে অপসারণ, পান্থকুঞ্জ পার্কের পশ্চিম পাশের রাস্তা ও ফুটপাতটিকে দখল ও স্থাপনা মুক্ত করা, পান্থকুঞ্জ পার্কটির পুরো অংশে নগরবাসীর প্রবেশ, বিনোদন, বেড়ানো, বসা, শিশুদের খেলাধুলার লক্ষ্যে সম্পূর্ণভাবে খুলে দেওয়া।

পান্থকুঞ্জ পার্ক প্রাত:ভ্রমণ কমিটির সভাপতি ও স্থানীয় বাসিন্দা আলমগীর হোসেনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন বাপা’র সাধারণ সম্পাদক ডা. মো. আব্দুল মতিন, কাঠালবাগানের বাসিন্দা মো. কামাল হোসেন, মো. নাসিম, বাপার যুগ্মসম্পাদক মিহির বিশ্বাস, নির্বাহী সদস্য ড. মাহবুব হোসেন ও অধ্যাপক একেএম মোজাম্মেল হক, ডব্লিউবিবি ট্রাস্টের ন্যাশনাল অ্যাডভোকেসি অফিসার মারুফ রহমান, গ্রীন ভয়েস-এর সহসম্বয়ক হুমায়ন কবির সুমন, সেবার পরিচালক ডা. মো. নুরুদ্দিন, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান ইবনুল সাঈদ রানা, স্থানীয় এলাকাবাসীর পক্ষে মো. নাসিম, মিলন ডলি, নারগিস মাজহার প্রমুখ।

 


রাইজিংবিডি/ঢাকা/১৬ আগস্ট ২০১৪/মামুন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়