ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

জবির প্রক্টর অফিস ছাত্রলীগের আড্ডাখানা!

আশরাফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩০, ১৬ আগস্ট ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জবির প্রক্টর অফিস ছাত্রলীগের আড্ডাখানা!

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : প্রশাসনিক ও একাডেমিক নিয়ম-শৃঙ্খলাকে পাশ কাটিয়ে ক্ষমতার দাপটে প্রক্টর অফিসকে আড্ডাখানায় পরিণত করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। আড্ডাখানা থেকে কর্তৃপক্ষ বের হতে না পারায় অধ্যাপক মনিরুজ্জামান প্রক্টরের দায়িত্ব নিচ্ছেন না বলে বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষক ও কর্মকর্তারা অভিযোগ করেছেন।

জানা যায়, গত ৩ জুন বিশ্ববিদ্যালয়ের প্রথম সংবিধির ১৫(১) বিধি মোতাবেক সিন্ডিকেটের অনুমোদন সাপেক্ষে নতুন প্রক্টর হিসেবে ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মনিরুজ্জামানকে দুই বছরের জন্য নিয়োগ দেওয়া হয়েছিল। তার অবর্তমানে ভারপ্রাপ্ত প্রক্টর হিসেবে দায়িত্ব পালন করছেন নীলদলের সাধারণ সম্পাদক ড. নুর মোহাম্মদ।

প্রাক্তন প্রক্টর ড. অশোক কুমার সাহা প্রক্টর অফিসে ছাত্রলীগের আড্ডাখানা বানিয়ে বিশ্ববিদ্যালয়ের ক্যান্টিন থেকে ফাও খাওয়া, ক্যাম্পাসে বিভিন্ন ব্যাংকের ক্যাম্পেইন টিমের কাছ থেকে উপঢৌকন নেওয়া এবং শিক্ষার্থীদের বিভিন্ন অভিযোগের বিচার ছাত্রলীগ নেতাদের সায় নিয়ে করতেন বলে অভিযোগ রয়েছে।

প্রাক্তন প্রক্টরের সেই কার্যক্রম ধরে রেখেছেন সে সময়ে প্রক্টর অফিসের সেকশন অফিসার ও প্রাক্তন ছাত্রলীগ নেতা মো. আব্দুল কাদের (কাজী মুনির)। তার নানা অপকর্মে অতিষ্ঠ হয়েও নানা প্রতিবন্ধকতার কারণে অভিযোগ করতে পারছেন না বলে জানান বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

গত বছরের ১৮ এপ্রিল ছাত্রলীগ নেতা-কর্মীদের দ্বারা শিক্ষক লাঞ্ছনার ঘটনার পর অনুমতি ছাড়া ‘সর্বসাধারণের প্রবেশ নিষেধ’ সংবলিত সতর্কবার্তা টানিয়ে প্রক্টর অফিসের নিয়ম-কানুন কিছুটা কড়াকড়ি করার সপ্তাহখানেক পরেই তা ছিড়ে ফেলে পুনরায় আড্ডা জমায় ছাত্রলীগের নেতা-কর্মীরা। সেই থেকে তারা প্রক্টর অফিসকে আড্ডাখানা হিসেবে ব্যবহার করে আসছে।

এদিকে প্রক্টর অফিসকেন্দ্রিক এসব অনিয়মের প্রশ্রয় দিতে পারবেন না বলে প্রক্টরের দায়িত্ব নিতে অপারগতা প্রকাশ করেছেন নিয়োগপ্রাপ্ত নতুন প্রক্টর অধ্যাপক ড. মনিরুজ্জামান।

এ ব্যপারে অধ্যাপক ড. মনিরুজ্জামান জানান, শুরু থেকে এই দায়িত্ব নিতে চাচ্ছিলেন না তিনি। এটি তখনই ভিসি স্যারকে জানিয়ে দিয়েছিলেন। এ ছাড়া ‘একটু অসুস্থ’ থাকায় দায়িত্ব বুঝে নেওয়ার ব্যপারে সম্পূর্ণ সিদ্ধান্ত নেননি। তবে তিনি সম্পূর্ণ দায়িত্ব গ্রহণের আগ পর্যন্ত এ দায়িত্ব ভারপ্রাপ্ত প্রক্টর পালন করবেন বলে জানান।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বলেন, ‘নতুন প্রক্টর দায়িত্ব না নেওয়ার বিষয়ে অফিসিয়ালি চিঠি দিয়ে কিছু জানাননি। তবে মৌখিকভাবে ভিসি স্যারকে বলেছেন কি না তা জানা নেই।’



 

রাইজিংবিডি/ঢাকা/১৬ আগস্ট ২০১৪/আশরাফুল/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়