ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গদের বিক্ষোভে পুলিশের হানা

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৭, ১৭ আগস্ট ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গদের বিক্ষোভে পুলিশের হানা

কাঁদানে গ্যাস নিক্ষেপ করে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গের চেষ্টা করছে পুলিশ (ছবি : বিবিসি অনলাইন)

ডেস্ক রিপোর্ট : যুক্তরাষ্ট্রের মিসোরির ফার্গুসনে বিক্ষোভরত কৃষ্ণাঙ্গদের ওপর হানা দিয়ে তাদের ছত্রভঙ্গের জন্য কাঁদানে গ্যাস, ধোয়া-বোমা নিক্ষেপ করেছে পুলিশ। বিক্ষোভকারীরা মধ্যরাতে কারফিউ উপেক্ষা করে রাস্তায় নামে।

মিসোরি পুলিশ জানিয়েছে, কারফিউ উপেক্ষা করে বিশৃঙ্খলা সৃষ্টির জন্য তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

উল্লেখ্য, ৯ আগস্ট পুলিশের গুলিতে মাইকেল ব্রাউন নামে এক কৃষ্ণাঙ্গ তরুণ নিহত হওয়ার প্রতিবাদে সেখানে টানা কয়েক দিন ধরে বিক্ষোভ চলছে। বিক্ষোভকারীদের দাবি, তারা বর্ণবাদের শিকার।

বিক্ষোভকারীদের উদ্দেশে পুলিশ জানায়, মধ্যরাত থকে ফার্গুসনে কারফিউ জারি করা হয়েছে। এর আগে সেখান থেকে তাদের সরে যেতে হবে। কিন্তু বিক্ষোভকারীরা তা না মানায়, তাদের বিরুদ্ধে অভিযানে নামে পুলিশ।

রোববার বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে মিসোরি পুলিশের মুখপাত্র জানান, বিক্ষোভকারীদের বিরুদ্ধে পুলিশের অভিযান ‘যথার্থ’ ছিল। কারণ বিক্ষোভকারীরা পুলিশের গাড়ি লক্ষ্য করে গুলি চালায়। এর জবাবে তাদের ওপর কাঁদানে গ্যাস ও ধোয়া-বোমা নিক্ষেপ করা হয়।

মিসোরি পুলিশের ক্যাপ্টেন রবিন জনসন জানান, গুলিবিদ্ধ একজনের অবস্থা আশঙ্কাজনক। তাকে হাসপাতালে নেওয়া হয়েছে।

রবিন জনসন দাবি করেন, বিক্ষোভকারীদের বিরুদ্ধে অভিযান কারফিউ জারির পরিপ্রেক্ষিতে নয়, বরং ফার্গুসনের ‘রেড দ্য বিবিকিউ ম্যান’ রেস্তরাঁয় ভাঙচুর চালানোর জন্য তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে পুলিশ।

তিনি আরো বলেন, সাতজন বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। কৃষ্ণাঙ্গ তরুণ পুলিশের গুলিতে নিহত হওয়ার প্রায় এক সপ্তাহ পর পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সঙ্গে চরম সংঘর্ষ হলো।
 

এদিকে মাইকেল ব্রাউনকে গুলি করা পুলিশ সদস্যের নাম প্রকাশ করেছে মিসোরি পুলিশ। ভিডিও ফুটেজের ভিত্তিতে পুলিশ জানায়, মাইকেল ব্রাউন একটি দোকানে লুটপাটে অংশ নেয়।



 

রাইজিংবিডি/ঢাকা/১৭ আগস্ট ২০১৪/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়