ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অল্প জায়গায় আয়েশি আবাস

তানজিনা ইভা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৫৮, ১৮ আগস্ট ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অল্প জায়গায় আয়েশি আবাস

বাংক বেড

তানজিনা ইভা : একই ঘরে প্রয়োজন একাধিক বিছানা। কিন্তু জায়গার স্বল্পতার জন্য ইচ্ছা থাকলেও তার ব্যবস্থা করা যায় না। তবে এ সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করা যেতে পারে দোতলা বিছানা।

 

এ ধরনের বিছানাকেই বাংক বেড বলে। এ বিছানায় ওপরের দিকে একজন এবং নিচের অংশে একজন থাকতে পারে। তবে বিছানার আকার বড় হলে আরো বেশি লোক বাস করা সম্ভব। অর্থাৎ দোতলা বিছানার নিচের অংশে একটি বিছানা থাকে এবং ওপরের দিকে একটি। ওপরের অংশটি রেলিং দিয়ে ঘেরা থাকে। ওঠানামার জন্য একটি অংশ ফাঁকা থাকে।

 

একটি ছোট রুমে একাধিক বাচ্চার বসবাসের জন্য সব থেকে ভালো উপায় হলো এটি। অর্থাৎ কম জায়গায় বেশি লোকের থাকার ব্যবস্থাই হলো এ বিছানার সুবিধা। এ বিষয়ে ইন্টেরিয়র ডিজাইনার ফারজানা’স ব্লিসের সিইও ফারজানা গাজী বলেন, ‘বর্তমানে বাংক বেড বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। কম জায়গাতে অধিক লোকের বসবাসের ব্যবস্থা থাকায় এটা ব্যবহার সুবিধাজনক।’

 

অনেকের পরিবারে একাধিক বাচ্চা আছে, কিন্তু জায়গা কম। এ সংকট মোকাবিলায় বাচ্চাদের জন্য ব্যবহার করা যেতে পারে এ বাংক বেড।

 

এ ছাড়া কলেজপড়ুয়া শিক্ষার্থীদের শোবার ঘর, হোস্টেলগুলোতে এ বিছানা সুবিধাজনক।

 

বাংক বেডের সবচেয়ে বড় সুবিধা কম জায়গাতে প্রয়োজন মেটানো। এ ছাড়া এ বিছানার নিচের দিকে থাকতে পারে স্টোরিং ব্যবস্থা। এতে বাচ্চাদের কাপড় রাখা যেতে পারে। আবার শিক্ষার্থীরা তাদের বই-খাতা বা অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র রাখতে পারে।

 

আবার বাংক বেডের সঙ্গে যুক্ত থাকতে পারে একটি টেবিল। যা বাচ্চারা গেমিং পয়েন্ট হিসেবে ব্যবহার করতে পারে। শিক্ষার্থীদের পড়াশোনার জন্য এমনিতেই প্রয়োজন হয় একটি টেবিলের। ইচ্ছা করলেই এ বেডের সঙ্গে টেবিল লাগিয়ে প্রয়োজন মেটানো সম্ভব। একজন শিক্ষার্থী পড়াশোনার পাশাপাশি কম্পিউটার রাখার কাজেও ব্যবহার করতে পারে এ টেবিল।

 

একটি স্ট্যান্ডার্ড দোতলা বিছানার ওপরের এবং নিচের অংশ সমান হয়। বয়স্ক অথবা স্কুল শিক্ষার্থীর বিছানার আকার হবে চওড়া ৩৯ ইঞ্চি এবং প্রস্থে ৭৫ ইঞ্চি। ছোট বাচ্চাদের জন্য বিছানার আকার চওড়া ৩৬ ইঞ্চি এবং প্রস্থে ৭৫ ইঞ্চি। অর্থাৎ চওড়ায় ২ থেকে ৩ ফুট এবং উচ্চতায় ৫ থেকে সাড়ে ৬ ফুট হয়ে থাকে। তবে চাহিদা অনুযায়ী এর আকার কম বা বেশি করা যেতে পারে।

তবে রুমে বাংক বেড ব্যবহারের ক্ষেত্রে সিলিং ফ্যানের ব্যবহারের বিষয়টি খেয়াল রাখতে হবে। নিরাপত্তার জন্য খাট থেকে একটু দূরে ফ্যান লাগাতে হবে। এ ছাড়া বাংক বেডে রেলিং দিতে হবে। ওপরের অংশে একটু জায়গা থাকবে ওঠানামার জন্য। ওঠানামার সিঁড়িটা যেন মজবুত হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

 

বাংক বেড তৈরির উপাদানের ওপর নির্ভর করে এর দাম। ৭ হাজার থেকে শুরু করে ৬০ হাজার টাকার বাংক বেড পাওয়া যায়।

 

রাজধানীর মিরপুর, ধানমন্ডি, কারওয়ান বাজার, গুলশানের অটবি, হাতিলসহ অন্যান্য ফার্নিচারের দোকানে বাংক বেড পাওয়া যাবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ আগস্ট ২০১৪/রফিক/এএ/কমল কর্মকার

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়