ড্রয়ের আগে তুষারের সেঞ্চুরি

প্রকাশ: ২০১৮-১০-১৮ ৫:৩৩:০২ পিএম
আবু হোসেন পরাগ | রাইজিংবিডি.কম

ম্যাচসেরা হয়েছেন সৌম্য সরকার। ছবি: আব্দুল্লাহ এম রুবেল

ক্রীড়া প্রতিবেদক : প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি রান ও সেঞ্চুরির রেকর্ড অনেক দিন থেকেই তার। নিজের রেকর্ডগুলো দিন দিন ধরা ছোঁয়ার বাইরে নিয়ে যাচ্ছেন তুষার ইমরান। আজ পেয়েছেন নিজের ৩১তম সেঞ্চুরি। পাশাপাশি ১১ হাজার রানের মাইলফলকও ছুঁয়েছেন। খুলনা ও রংপুরের ম্যাচ ড্র হয়েছে।

ওয়ালটন ২০তম জাতীয় ক্রিকেট লিগের তৃতীয় রাউন্ডে প্রথম স্তরের এই ম্যাচে আজ শেষ দিনের শেষ সেশনে রংপুরকে ৩২৪ রানের লক্ষ্য বেঁধে দিয়েছিল খুলনা। রংপুর ১ উইকেটে ৯১ রান তোলার পরই ম্যাচ ড্র হয়ে যায়।

এর আগে দ্বিতীয় ইনিংসে তৃতীয় দিনের ৫ উইকেটে ১৮১ রান নিয়ে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে আজ শেষ দিনে ব্যাটিং শুরু করেছিল খুলনা। ৬৩ রান নিয়ে দিন শুরু করা তুষার লাঞ্চের আগেই ৩১তম সেঞ্চুরিটা তুলে নেন। ১৬৩ বলে সেঞ্চুরি করতে ৮টি চার হাঁকান ৩৪ বছর বয়সি ব্যাটসম্যান। প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ ২৪টি সেঞ্চুরি আছে নাঈম ইসলামের।



ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ১৭৬ বলে ৮ চারে ১০৩ রান করেন তুষার। এই ইনিংসের পথেই ছুঁয়ে ফেলেন ১১ হাজার রানের মাইলফলক। ১৬৩ ম্যাচে তুষারের রান এখন ১১ হাজার ২১।

তুষার ফেরার পর ফিফটি করেন জিয়াউর রহমান। প্রথম ইনিংসেও ফিফটি করেছিলেন তিনি। প্রথম ইনিংসে ৫৩ রানের পর এবার করেন ৬৩। আর মেহেদী হাসানের ৩১ রানের সুবাদে চা বিরতির সময় ৯ উইকেটে ৩৩৪ রানে ইনিংস ঘোষণা করে খুলনা। ফলে প্রথম ইনিংসে ১১ রানের লিড পাওয়া রংপুরের সামনে দাঁড়ায় ৩২৪ রানের লক্ষ্য।

মাহমুদুল হাসান ২৯ রানে নেন ৪ উইকেট। তানভীর হায়দার ২টি এবং সাজেদুল ইসলাম, রবিউল হক ও সঞ্জিত সাহা নেন একটি করে উইকেট।



শেষ সেশনে লক্ষ্য তাড়ায় দলীয় ১৯ রানেই ফিরে যান মেহেদী মারুফ। আল-আমিন হোসেনের বলে দ্বাদশ ফিল্ডার আশিকুজ্জামানকে ক্যাচ দেন ১২ রান করা মারুফ। এরপর আর কোনো বিপদ হতে দেননি জাহিদ জাবেদ ও মাহমুদুল হাসান। ফিফটি করে জাহিদ ৬৪ ও মাহমুদুল ১১ রানে অপরাজিত ছিলেন।

দুই ইনিংসেই ফিফটি ও এক ইনিংসে ৫ উইকেটের সুবাদে ম্যাচসেরা হয়েছেন খুলনার সৌম্য সরকার।

সংক্ষিপ্ত স্কোর:

খুলনা ১ম ইনিংস: ৩০৪ ও ২য় ইনিংস: ৩৩৪/৯ ডিক্লে.

রংপুর ১ম ইনিংস: ৩১৫ ও ২য় ইনিংস: (লক্ষ্য ৩২৪) ৯১/১

ফল: ড্র

ম্যান অব দ্য ম্যাচ: সৌম্য সরকার।




রাইজিংবিডি/ঢাকা/১৮ অক্টোবর ২০১৮/পরাগ

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

অবসরে আগ্নেয়স্কা রাদওয়ানস্কা

২০১৮-১১-১৪ ১০:৪৯:০৮ পিএম

কবে হবে মিরাজের টেস্ট সেঞ্চুরি?

২০১৮-১১-১৪ ৯:১২:৩১ পিএম

‘নির্বাচন এক ঘণ্টাও পেছাবেন না’

২০১৮-১১-১৪ ৮:২১:৫১ পিএম