হাইকোর্টে ১১ প্রার্থীর নির্বাচনে অংশ নেওয়ার পথ খুলল

প্রকাশ: ২০১৮-১২-০৯ ৮:৫৩:১৩ পিএম
মেহেদী হাসান ডালিম | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক : নির্বাচন কমিশনে মনোনয়ন বাতিলের বিরুদ্ধে হাইকোর্টে রিট করে ১১ জনের নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে। এই ১১ প্রার্থীর মনোনয়ন বাতিলের যে সিদ্ধান্ত নির্বাচন কমিশন দিয়েছে তা স্থগিত করে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে মনোনয়নপত্র গ্রহণের নির্দেশ দিয়েছেন আদালত।

রোববার প্রার্থীদের রিটের শুনানি নিয়ে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর হাইকোর্ট বেঞ্চ দুই প্রার্থীর মনোনয়ন গ্রহণের নির্দেশ দেন।

অপরদিকে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ ৯ প্রার্থীর মনোনয়নপত্র গ্রহণের নির্দেশ দেন।

নির্বাচনে অংশ নিতে যাদের বাধা কাটলো তারা হলেন, নীলফামারী-৪ আসনে বিএনপির প্রার্থী সৈয়দপুর পৌরসভার মেয়র আমজাদ হোসেন সরকার, দিনাজপুর-৩ আসনে বিএনপির প্রার্থী ও দিনাজপুর সদরের মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম, নীলফামারী-৩ (জলঢাকা) আসনে উপজেলা বিএনপির সভাপতি পৌর মেয়র ফাহমিদ ফয়সাল চৌধুরী, নওগাঁ-৫ আসনে বিএনপির প্রার্থী নওগাঁ পৌরসভার মেয়র নাজমুল হক, পঞ্চগড়-১ আসনে বিএনপির প্রার্থী পঞ্চগড় সদরের মেয়র তৌহিদুল ইসলাম, বগুড়া-৭ (গাবতলী-শাজাহানপুর) আসনে বিএনপির প্রার্থী শাহজাহানপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান বাদল সরকার, বগুড়া-৩  আসনে বিএনপির আব্দুল মুহিত তালুকদার, কুড়িগ্রাম-৪ (রাজিবপুর, রৌমারী ও চিলমারী উপজেলা) আসনের স্বতন্ত্র প্রার্থী গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার, টাঙ্গাইল-৮ (সখীপুর-বাসাইল) আসনে জাতীয় পার্টির প্রার্থী কাজী আশরাফ সিদ্দিকী, নওগাঁ-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী আফজাল হোসেন (স্বতন্ত্র) এবং একেএম মাহফুজুর রহমান।

এদিকে ময়মনসিংহ-১ আসনে বিএনপির আলী আজগরের বিরুদ্ধে  রিট করেছে ফারমার্স ব্যাংক। এ রিটের শুনানি নিয়ে হাইকোর্ট তার মনোনয়নপত্র স্থগিত করে রুল জারি করেছেন।

এছাড়া চারজনের আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করা হয়েছে। তারা হলেন ব্রাহ্মণবাড়িয়া-৪ (কসবা ও আখাউড়া) আসনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মুশফিকুর রহমান, মো: আক্তার হোসেন, ফেনী-৩ (সোনাগাজী-দাগনভূঞা) আসনে  বিএনপির কেন্দ্রীয় কমিটির প্রাক্তন সহ-দপ্তর সম্পাদক আবদুল লতিফ জনি ও সৈয়দ শহিদুল হক জামাল।

এছাড়া চারজনের জনের বিষয়ে আদেশের জন্য সোমবার দিন ধার্য করেছেন আদালত। তারা হলেন জাতীয় পার্টির প্রাক্তন মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদার, বিএনপি নেতা ইকবাল হাসান মাহমুদ টুকু, রুহুল কুদ্দুস তালকদার দুলু ও আব্দুল ওয়াদুদ ভূইয়া।

এ ছাড়া পাঁচ জনের বিষয়ে সোমবার শুনানি হবে। তারা হলেন, বিএনপি তো এ জেড এম জাহিদ হোসেন,  হিরো আলম, মমতাজ হোসাইন, এস এম মুজিবুর রহমান, রশিদুল ইসলাম। অন্যদিকে, সামির কাদের চৌধুরী ও আবুল হাশেমের রিট কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন আদালত।

এছাড়াও প্রার্থীতা পেতে খালেদা জিয়ার রিটের শুনানির জন্য সোমবার দিন ধার্য করা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/৯ নভেম্বর ২০১৮/মেহেদী/শাহনেওয়াজ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

৫ দিনেই ১০০ কোটি

২০১৯-০৬-২৬ ৩:০৩:২৫ পিএম

‘তোমার অপেক্ষায়’

২০১৯-০৬-২৬ ২:৫২:৫৪ পিএম

‘নদী রক্ষাই প্রধান চ্যালেঞ্জ’

২০১৯-০৬-২৬ ২:৩২:৩৪ পিএম

ভক্তদের ধন্যবাদ দিলেন শাহরুখ

২০১৯-০৬-২৬ ১:০২:৩১ পিএম