ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

‘সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে ইসি সাহসী পদক্ষেপ নে‌বে’

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৮, ৯ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে ইসি সাহসী পদক্ষেপ নে‌বে’

‌জ্যেষ্ঠ প্রতি‌বেদক : নির্বাচন কমিশন অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সাহসী পদক্ষেপ গ্রহণ করবে বলে মনে করেন বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট ও যুক্তফ্রন্ট  চেয়ারম্যান  অধ্যাপক এ.কিউ.এম বদরুদ্দোজা চৌধুরী।

শুক্রবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ জন দল আয়োজিত স্মরণ সভায় এ কথা বলেন তিনি।

তিনি নির্বাচনের তারিখ এক সপ্তাহ পিছিয়ে দেওয়ার দাবি পুনর্ব্যক্ত করে ভোট গ্রহণ ২৩ ডিসেম্বরের পরিবর্তে ৩০ ডিসেম্বর, মনোনয়নপত্র জমা দেওয়ার তারিখ এক সপ্তাহ পিছিয়ে ১৯ নভেম্বরের পরিবর্তে ২৬ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ২২ নভেম্বরের পরিবর্তে ২৯ নভেম্বর এবং মনোনয়নপত্র প্রত্যাহার ২৯ নভেম্বরের পরিবর্তে ৬ ডিসেম্বর করার জন্য নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানান।

বদরুদ্দোজা চৌধুরী বলেন, নির্বাচন কমিশন এখন আর সরকারের নয়, রাষ্ট্রপতির অধীনে। তাই নির্বাচন কমিশন অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সাহসী পদক্ষেপ গ্রহণ করবে। তবে সংবিধানের বাইরে গেলে কমিশন এবং রাষ্ট্রপতি ইতিহাসে দায়ী হয়ে থাকবেন।

তিনি বলেন, পাঁচ বছর পর পর জাতীয় নির্বাচন হয়, সুতরাং এত তাড়াহুড়া করার দরকার নেই। সুষ্ঠু ও সুন্দরভাবে নির্বাচন করুন, আশা করি আমাদের এই আহ্বানের কথা স্মরণ থাকবে।

বি. চৌধুরী বলেন, সংসদ ভেঙ্গে দিন অথবা সংসদ সদস্যদের নিস্ক্রীয় করুন। সবার জন্য লেভেল প্লেয়িং ফিল্ড দিতে হবে, উচুনিচু মাঠে খেলা হয় না। নির্বাচনের সময় গন্ডগোল হলে পুলিশ দাড়িয়ে থাকে, এবারের নির্বাচনে এমন করলে তাৎক্ষণিক তাদের বিচার করতে হবে। নির্বাচনে সেনাবাহিনী ও বিজিবি মোতায়েন করতে হবে। অতীতে দেখা গেছে পোলিং এজেন্টদের বুথ থেকে বের করে দেওয়া হয় অথবা গ্রেফতার করা হয়। এটা যেন এ নির্বাচনে না হয়।

বাংলাদেশ জন দলের উপদেষ্টা এআর চৌধুরীর স্মরণ সভায় সভাপতিত্ব করেন বিজেডি চেয়ারম্যান মাহবুবুর রহমান জয় চৌধুরী।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- বিজেডির নির্বাহী চেয়ারম্যান আতিকুল ইসলাম, বিজেডি মহাসচিব সেলিম আহম্মেদ, ভাইস চেয়ার চেয়রম্যান ক্যাপ্টেন (অব.) রফিক আহাম্মেদ, বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য আবদুর রউফ মান্নান, ইঞ্জিনিয়ার মুহম্মদ ইউসুফ, বিকল্পধারার সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার ওমর ফারুক প্রমুখ।



রাই‌জিং‌বি‌ডি/ঢাকা/৯ ন‌ভেম্বর ২০১৮/নঈমুদ্দীন/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়