ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বাফুফে একটা হাতি পুষছে : এমিলি

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৯, ১৫ আগস্ট ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাফুফে একটা হাতি পুষছে : এমিলি

জাহিদ হাসান এমিলি

ইয়াসিন হাসান : অনেকটা চড়াই উতারাই পাড়ি দিয়ে জাতীয় পর্যায়ে ফুটবল খেলছেন জাহিদ হাসান এমিলি। গোপীবাগের ব্রাদার্স ইউনিয়ন ক্লাব দিয়ে বিকেএসপির এই ছাত্রের শুরু।

এরপর নিজের যোগ্যতা ও সামর্থ্যরে পরিচয় দিয়ে আবাহনী, মোহামেডান, শেখ রাসেল, মুক্তিযোদ্ধা ও শেখ জামালসহ শীর্ষস্থানীয় সব ক্লাবেই খেলেছেন তিনি।

কখনো নিজে গোল করেছেন আবার কখনো সতীর্থকে দিয়ে গোল করিয়েছেন। যেখানেই খেলেছেন নিজেকে উড়াড় করে দেওয়ার চেষ্টা করেছেন দেশসেরা এই স্ট্রাইকার।

২০০২-০৩ থেকে ২০১৩-১৪ মৌসুম পর্যন্ত ক্লাবের হয়ে ১৩৫টি গোল করেছেন হালের এই বর্ষিয়ান এই তারকা। আর জাতীয় দলের হয়ে ৫২টি ম্যাচে করেছেন ১১টি ।

কিন্তু ক্রমেই ফুটবল থেকে সরে আসছেন এমিলি। এ জন্য বিগত কয়েক বছরের চাপা ক্ষোভ জানিয়ে দিচ্ছেন সবাইকে।

গত বৃহস্পতিবার রাইজিংবিডির ক্রীড়া প্রতিবেদক ইয়াসিন হাসানের সঙ্গে আলাপকালে নিজের খেলা এবং বিভিন্ন ইস্যু নিয়ে কথা বলেন এমিলি।


রাইজিংবিডি :
কেমন যাচ্ছে আপনার দিনকাল? ইনজুরির অবস্থা কি?

এমিলি : এইতো, বেশ ভালো। ইনজুরি থেকে অনেকটাই সেরে উঠেছি। দুই সপ্তাহ পুরোপুরি বেডে শুয়ে ছিলাম। প্রায় এক মাস চার দিন পর মাঠে ফিরতে মুখিয়ে আছি। হাল্কা জিম এবং স্ট্রেচিং শুরু করেছি। শেখ রাসেল ক্লাবে জিম করছি।
 


রাইজিংবিডি : এশিয়ান গেমসে আপনি নেই। সঙ্গে নেই মিঠুন। বাংলাদেশ কেমন করবে বলে মনে করছেন?

এমিলি : কোনো প্রত্যাশা না রাখাই ভালো। গতবার সাফ গেমসে আমরা অনেক ভালো দল নিয়েও কিছু করতে পারিনি। দলে এবার অনেক তরুণ ফুটবলার। যাদের বিশ্বমঞ্চে খেলার অভিজ্ঞতা একেবারে নেই। আর যারা খেলবে তারাও বেশ টাফ দল। বিশ্বকাপে খেলে আসা দলও আছে। শক্তি ও সুযোগ আছে। তবে আমি বলব যতটুকু খেলে অভিজ্ঞতা অর্জন করতে পারে ততটুকুই লাভ।


রাইজিংবিডি : স্কোয়াড নিয়ে কি আপনি সন্তুষ্ট?

এমিলি : এখন আমার সন্তুষ্ট কিংবা অসন্তুষ্টতে কিছু আসে যায় না। ফেডারেশন তো দল গঠন করেই ফেলেছে। যেহেতু


রাইজিংবিডি : আপনাদের র‌্যাংকিংয়ে আজ (১৪ আগস্ট) আবার পিছিয়েছে এর কারণ কি?

এমিলি : র‌্যাংকিংয়ে তো সাত ধাপ পিছিয়েছে। এটা তো কমই। যেভাবে আমরা খেলছি কয়েকদিন পর আমরা র‌্যাংকিংয়ে থাকব না। এর প্রথম কারণ আন্তর্জাতিক ম্যাচ। গুণে বলে দিতে পারব গত পাঁচ-ছয় বছরে কয়টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছি। এভাবে চলতে থাকলে তরুণ ছেলে-মেয়ে ফুটবলের প্রতি আগ্রহই হারিয়ে ফেলবে ।


রাইজিংবিডি : প্রায় চার মাস পর আপনাদের কোচ লোভডিক ডি ক্রুইফ দেশে এসেছেন। এসময়ে কি আপনারদের সঙ্গে কোনো যোগাযোগ হয়েছে?

এমিলি : না, যোগাযোগ হয়নি। কোনো খোঁজ-খবরও রাখেনি।


রাইজিংবিডি : এ সময়ে যদি কোচ থাকতেন তাহলে কি ঘরোয়া লিগগুলো থেকে খেলোয়াড় বাছাই করতে পারতেন না?

এমিলি : না, এ রকম তিনি করবেন না সেটা আমি নিশ্চিত!  আর সবচেয়ে বড় কথা কোচ দেশে থেকেও কিছু করতে পারবে না। তাকে তো অনেক টাকা দিয়ে বাফুফে নিয়ে এসেছে । কিন্তু কোনো রেজাল্ট আছে ? আমি নিশ্চিত সামনেও হবে না। ক্রইফ বাংলাদেশকে কিছুই দিতে পারবেন না। অনেক হাইপ্রোফাইল কোচ কিন্তু সে বাংলাদেশের জন্য নয়। সে (ক্রইফ) কি বলে আর আমরা পেশাদার ফুটবলাররা কি বুঝি তার কোনো মিল নেই। বাফুফে শুধু শুধু তাকে রেখে দিয়েছে। অনেক টাকা খরচ করে একটা হাতি (ক্রুইফ) পুষছে। তার থেকে আমাদের দেশি কোচও যথেষ্ট ভালো।


রাইজিংবিডি : সিনিয়র ফুটবলার হিসেবে এগুলো নিয়ে কথা বলা আপনাদের দায়িত্ব। সেটা কি করছেন?

এমিলি : বিভিন্ন ভাবে বুঝানোর চেষ্টা করছি। দলে এখনো অনেক সিনিয়র ফুটবলার আছে যারা এগুলো জেনেও চুপ করে বসে আছে। অবশ্য ক্যারিয়ারের কথা ভেবেই বলছে না। আমার এখন সময় শেষ। আর মাত্র দুই বছর। তাই এগুলো নিয়ে কথা বলতে কোনো ভয় পাই না।


রাইজিংবিডি : সবশেষ লিগটা কেমন গেল?

এমিলি : ইনজুরির কারণে তো শেষ সাতটি ম্যাচ খেলতে পারিনি। পেশাদার লিগে যেই ম্যাচগুলোতে খেলেছি সেগুলোতে গোল করার চেষ্টা করেছি। ৯টির মতো গোল করেছি। ভালোই গেছে। লিগের শেষ ম্যাচগুলোতে খেলতে পারলে পয়েন্ট টেবিলে তিনে থাকা সম্ভব ছিল।

রাইজিংবিডি : সামনের মৌসুমে কোথায় খেলবেন?
এমিলি : শেখ রাসেল ক্রীড়া চক্রে। আমরা অনেকেই মোহামেডান থেকে শেখ রাসেলে ফিরে আসছি। এর আগে শেখ রাসেলে এক মৌসুম খেলেছি। বেশ ভালো দল গড়তে যাচ্ছে শেখ রাসেল।

রাইজিংবিডি : আপনি একজন ফুটবলার হিসেবে পরিচিতি পেয়েছেন। আপনার পরবর্তী প্রজন্মকে ফুটবলার বানাতে ইচ্ছুক?
এমিলি : ফুটবল হচ্ছে প্রাণের খেলা। কয়েকটা বছর যদি বাফুফে পূর্ণ পেশাদারিত্ব দিয়ে কাজ করে আমাদের ফুটবল কোথা থেকে কোথায় যায় তা শুধু দেখবেন। আমি অবশ্যই আমার পরবর্তী প্রজন্মকে ফুটবলার বানাতে চাই।

রাইজিংবিডিকে সময় দেওয়ার জন্য আপানকে ধন্যবাদ।
এমিলি : আপনাদেরও ধন্যবাদ। সকল পাঠকদের জন্য শুভকামনা। দোয়া করবেন যতদিন খেলব ততদিন যেন মাথা উচুঁ করে খেলে যেতে পারি।  

 

সামনের মাসেই এশিয়ান গেমস। নিজে না খেললেও বাংলাদেশের লাল-সবুজের পতাকা নিয়ে যারা খেলবেন তাদেরকে শুভকামনা জানাতে ভুল করেননি ২৬ বছর বয়সী এমিলি।

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ আগস্ট ২০১৪/ইয়াসিন/নেছার

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়