ব্যথায় গরম সেঁক নাকি ঠান্ডা সেঁক?

প্রকাশ: ২০১৮-০১-২৮ ৯:৪৫:৫৭ এএম
এস এম গল্প ইকবাল | রাইজিংবিডি.কম

প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : শরীরে ব্যথার স্থানে গরম সেঁক দেবেন, নাকি ঠান্ডা সেঁক? কোনটা উপকারী? এ নিয়ে অনেকে ধন্দে পড়েন।

স্পোর্টস ইনজুরিতে গরম সেঁক মনে হতে পারে একটি চমৎকার চিকিৎসা। এর ফলে আপনি যেমনই ভালো অনুভব করেন না কেন, নিরাময়ের জন্য গরম সেঁক সর্বাধিক কার্যকর উপায় নাও হতে পারে। স্পোর্টস ইনজুরিতে কখন গরম সেঁক এবং ঠান্ডা সেঁক অর্থাৎ বরফ ব্যবহার করতে হয় তা সম্পর্কে আপনি কতটুকু জানেন?

এ প্রশ্নের সর্বোত্তম উত্তর দেওয়া যাবে ইনজুরির প্রকারভেদ (অ্যাকিউট ইনজুরি এবং ক্রনিক ইনজুরি) অনুসারে চিকিৎসা এবং চিকিৎসার টাইমিং (ওয়ার্কআউটের পূর্বে ও পরে) বিবেচনা করে।

অ্যাকিউট ইনজুরি হচ্ছে সেটি যা গত ৪৮ ঘণ্টার মধ্যে হয়েছে। এটি সাধারণত হঠাৎ আঘাতের ফলে হয়ে থাকে, যেমন- পড়ে যাওয়া, ধাক্কা খাওয়া অথবা সংঘর্ষ হওয়া। ব্যথা, ইনজুরির স্থানে স্পর্শজনিত ব্যথা বা অস্বস্তি, লালতা, উষ্ণ ত্বক এবং ফোলা হচ্ছে অ্যাকিউট ইনজুরির লক্ষণ ও উপসর্গ।

ক্রনিক ইনজুরি অ্যাকিউট ইনজুরি থেকে ভিন্ন। এটি সাধারণত ধীরে ধীরে ডেভেলপ হয়, যা শরীরের কোনো অংশের অতিরিক্ত ব্যবহার অথবা গুরুতর আঘাত অনুপযুক্ত চিকিৎসায় আরোগ্যলাভে হতে পারে। ক্রনিক ইনজুরি যে শুধু একটানা যন্ত্রণা দেবে এমনটা নয়, এর ব্যথা আসা-যাওয়া চক্রের মধ্যে থাকতে পারে অথবা ব্যথা নিস্তেজ হতে পারে।

অ্যাকিউট ইনজুরির জন্য বরফ হচ্ছে প্রমাণিত চিকিৎসা। বিশেষ করে এটি ফোলা হ্রাস এবং ব্যথা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। যত তাড়াতাড়ি বরফ প্রয়োগ করা যাবে, এ চিকিৎসা তত বেশি কার্যকর হবে, তাই ইনজুরি হওয়ার প্রথম ৪৮ ঘণ্টার মধ্যে বরফ ব্যবহারে কার্যকরী ফল পাওয়া যেতে পারে।

অন্যদিকে, গরম সেঁক রক্তসংবহন এবং ত্বকের তাপমাত্রা বৃদ্ধি করে, এসব কারণে এটি অ্যাকিউট ইনজুরি কিংবা প্রদাহের লক্ষণযুক্ত ইনজুরির ক্ষেত্রে প্রয়োগ করা উচিত নয়। গরম সেঁক ক্রনিক ইনজুরির জন্য আদর্শ হলেও এটি কখন প্রয়োগ করবেন এই টাইমিংটা গুরুত্বপূর্ণ। ক্রনিক ইনজুরিতে ভোগা অ্যাথলেটদের আক্রান্ত স্থানের নমনীয়তা বৃদ্ধি ও রক্তপ্রবাহ উদ্দীপিত করতে এক্সারসাইজের পূর্বে গরম সেঁক প্রয়োগ করা উচিত। এক্সারসাইজের পরে ক্রনিক ইনজুরির জন্য সর্বোত্তম অপশন হচ্ছে বরফ, কারণ এটি ফোলা ও ব্যথার সূত্রপাতকে নিরূৎসাহ করে।

স্পোর্টস ইনজুরির ক্ষেত্রে গরম সেঁক অথবা ঠান্ডা সেঁক নেওয়ার ক্ষেত্রে নিচের উল্লেখিত গাইড অনুসরণ করুন।

ঠান্ডা সেঁক

কোনো অ্যাকিউট ইনজুরির পর বরফ প্রয়োগ করুন, যেমন- গোড়ালি মচকানো অথবা ক্রনিক ইনজুরির প্রকোপ বাড়ায় এমন কার্যক্রম (শিন স্প্রিন্ট বা জঘাস্থিতে ব্যথা)। কিউবড আইস ব্যাগ, আইস প্যাক অথবা আইস ম্যাসাজ প্রয়োগ করুন। আইস প্যাকে আইস কিউব না থাকলে ফ্রস্টবাইট বা বরফজনিত প্রদাহ প্রতিরোধ করতে ত্বক ও বরফের মাঝখানে একটি পাতলা তোয়ালে রাখুন। একবারে ২০ মিনিটের বেশি সময় বরফ ব্যবহার করা উচিত নয়। অধিক সময় বরফ ব্যবহার মানে অধিক উপশম নয়। নিশ্চিত হোন যে বরফ প্রয়োগে আক্রান্ত অংশ অবশ হয়েছে এবং তারপর নিশ্চিত হোন যে ত্বক সম্পূর্ণভাবে পূর্বের মতো স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে।

গরম সেঁক

যেসব কার্যক্রম ক্রনিক ইনজুরির প্রকোপ ঘটায়, যেমন- পেশীতে টান পড়া, সেসবের পূর্বে গরম সেঁক নিন। গরম সেঁক টিস্যু ও আক্রান্ত স্থান শিথিল করতে সহায়তা করে। হিটিং প্যাড অথবা গরম পানিতে ভেজা তোয়ালে দিয়ে তাপ প্রয়োগ করুন। একবারে ২০ মিনিটের বেশি সময় নয়। ঘুমানোর সময় কখনো গরম সেঁক নেবেন না। নিজেকে না পোড়াতে সতর্ক থাকুন।

তথ্যসূত্র : মার্শফিল্ড ক্লিনিক



রাইজিংবিডি/ঢাকা/২৮ জানুয়ারি ২০১৮/ফিরোজ

   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

রাজশাহীতে নতুন আট থানার উদ্বোধন

রাজশাহীতে নতুন আট থানার উদ্বোধন

২০১৮-০২-২২ ৪:২৪:১১ পিএম
বাগেরহাটে ৩ দিনের ইজতেমা শুরু

বাগেরহাটে ৩ দিনের ইজতেমা শুরু

২০১৮-০২-২২ ৩:৪৪:৪৫ পিএম