প্রোস্টেট ক্যানসারের ৫ লক্ষণ

প্রকাশ: ২০১৮-০৩-১৯ ৯:৩১:১১ এএম
মোহাম্মদ আসিফ | রাইজিংবিডি.কম

প্রতীকী ছবি

মোহাম্মদ আসিফ : প্রতি সাতজন পুরুষের একজন তার জীবনের কোনো এক অংশে প্রোস্টেট ক্যানসারে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়ে থাকেন। তবে এই ক্যানসারের লক্ষণগুলো সচরাচর প্রকাশ পায় না। কিছু কিছু সময় ব্যতিক্রম হয়ে থাকে। এ প্রতিবেদনে প্রোস্টেট ক্যানসারের কিছু লক্ষণ তুলে ধরা হলো। যদি কখনো এসব লক্ষণ বা উপসর্গ দেখতে পান তাহলে শিগগির আপনার চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

* মূত্রত্যাগে সমস্যার সৃষ্টি : মূত্রত্যাগের সময় যদি আপনি সমস্যার সম্মুখীন হন কিংবা আপনার মূত্রত্যাগের গতি কমে যায় বা দুর্বল হয়ে যায় তাহলে আপনার চিকিৎসকের স্মরণাপন্ন হন। এই সমস্যা প্রোস্টেট ক্যানসারের অন্যতম প্রধান কারণও হতে পারে। নিউইয়র্কের মাউন্ট সিনাইয়ারইকান স্কুল অব মেডিসিনের ইউরোলজি বিভাগের চেয়ারম্যান অ্যাশ তিওয়ারি বলেন, ‘যদি এই সমস্যা এক দুইবারের বেশি নাও হয় তারপরও এই ব্যাপারে অবহেলা করা যাবে না। সঠিকভাবে সমস্যার পরীক্ষা করানো জরুরি।’

তবে এ ধরনের সমস্যা যে শুধু ক্যানসার হলেই হয় তা নয়। ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনের কারণেও এ ধরনের সমস্যা দেখা যেতে পারে। যদি রাত্রে আপনাকে ঘন ঘন টয়লেটে যেতে হয় বা প্রস্রাব নিয়ন্ত্রণে ব্যর্থ হন তাহলে শিগগির চিকিৎসকের স্মরণাপন্ন হওয়াটাই মঙ্গলজনক।

* প্রস্রাবের সঙ্গে রক্ত : ডা. অ্যাশ তিওয়ারির মতে, ‘প্রস্রাবের সময় যদি আপনি রক্ত দেখতে পান কিংবা যদি কোনো প্রকার ব্যথা বা জ্বালা-পোড়া অনুভব করেন তাহলে আপনার চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন এবং প্রোস্টেট ক্যানসারের পরীক্ষা নিরীক্ষা করিয়ে ফেলুন।’ প্রস্টেট গ্রন্থি মূত্রনালি ও মূত্রথলির একেবারে কাছাকাছি অবস্থান করায় এর অভ্যন্তরে যদি কোনো টিউমার হয়ে থাকে তাহলে সেটাই প্রদাহের সৃষ্টি করবে।

* যৌনজীবনে ব্যর্থতা : যৌনজীবনে যদি আপনি ব্যর্থতার সম্মুখীন হন (লিঙ্গ উত্থানে সমস্যা, বীর্যপাতে সমস্যা) কিংবা যদি আপনার বীর্যে রক্তের দেখা পান তাহলে শিগগির চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। ডা. অ্যাশ তিওয়ারি বলেন, ‘লিঙ্গ উত্থানে যদি সমস্যা দেখা যায় তবে সেটা প্রোস্টেট ক্যানসারের গভীর পর্যায়ের ইঙ্গিত দেয়।’

* শারীরিক ব্যথা : ডা. অ্যাশ তিওয়ারির মতে, ‘হাড়ে ব্যথা অনুভব করলে, বিশেষ করে কোমরে, পশ্চাৎদেশে কিংবা মেরুদণ্ডে ব্যথা থাকলে সেটা প্রোস্টেট ক্যানসারের অন্যতম একটি উপসর্গ হতে পারে।’ প্রোস্টেট ক্যানসার ফাউন্ডেশনের মতে, কোমরের পেছনের অংশে, পশ্চাৎদেশে কিংবা পায়ের ওপরের অংশে যদি ব্যথা অনুভূত হয় তাহলে সেটিকে ক্যানসার সংক্রমণের মাত্রা বৃদ্ধির লক্ষণ হিসেবে ধরা হয়ে থাকে।

* ক্ষুধামন্দা : আপনার পছন্দের খাবারগুলো যদি হঠাৎ করেই আপনার অপছন্দের তালিকায় চলে যায় কিংবা আগের স্বাদ না পেয়ে থাকেন তাহলে সাবধান! ডা. অ্যাশ তিওয়ারি বলেন, ‘কোনো খাবারের প্রতি হঠাৎ করে আকর্ষণ কমে যাওয়া কিংবা খাওয়ার গতি কমে গেলে সেটাও প্রোস্টেট ক্যানসারের কারণ হিসেবে পরিলক্ষিত হয়।’ তার মতে, স্বাভাবিক দৃষ্টিতে এ ধরনের সমস্যাকে স্বাভাবিক মনে হলেও একে অবহেলা করা উচিত নয়। তাঁর মতে, যেহেতু প্রোস্টেট ক্যানসার স্পষ্ট লক্ষণগুলোর সঙ্গে স্পষ্টভাবে উপস্থিত হয় না, তাই পুরুষকে সবসময় সচেতন থাকতে হবে।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

পড়ুন : পুরুষের এনলারজড প্রস্টেটের ৭ লক্ষণ




রাইজিংবিডি/ঢাকা/১৯ মার্চ ২০১৮/ফিরোজ

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

সাফল্যে রঙিন বছর

২০১৮-১২-১৫ ১০:৫২:৩২ পিএম

যে ২৫ পাসওয়ার্ড ব্যবহার করবেন না

২০১৮-১২-১৫ ৮:৪৬:৫০ পিএম

৩০ ডিসেম্বর ভোটের বিপ্লব হবে : রব

২০১৮-১২-১৫ ৭:৫৯:৫০ পিএম