ত্বক রোগ যখন অন্য রোগেরও লক্ষণ

প্রকাশ: ২০১৮-০৪-০১ ১২:০৯:১৫ পিএম
এস এম গল্প ইকবাল | রাইজিংবিডি.কম

প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : ত্বকের রোগ ত্বকে সীমাবদ্ধ না থেকে অন্য রোগেরও কারণ হতে পারে অথবা অন্য রোগের লক্ষণও প্রকাশ করতে পারে। তাই ত্বকের রোগকে অবহেলা না করে চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত। এ প্রতিবেদনে আপনার ত্বক প্রকাশ করতে পারে এমন ছয়টি লক্ষণ উল্লেখ করা হলো।
 


* একজিমা: বিষণ্নতা ও উদ্বেগের সঙ্গে সম্পর্কযুক্ত
ত্বকের এ অবস্থায় আপনার গলা বা কনুইতে শুষ্কতা, চুলকানি অথবা লাল দাগ হতে পারে। অধিকাংশ ক্ষেত্রে এটি শিশুদের হলেও বড়দের মধ্যেও এটি বিকশিত হতে পারে। ত্বক বিশেষজ্ঞ এবং শিকাগোর নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি ফেইনবার্গ স্কুল অব মেডিসিনের ডার্মাটোলজি বিভাগের সহকারী অধ্যাপক জোনাথন সিলভারবার্গ বলেন, ‘একজিমা মানসিক স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। অনেক রোগীর মেজাজ খারাপ হতে পারে অথবা মেজর ডিপ্রেসিভ ডিসঅর্ডার হতে পারে। তারা বুঝতেই পারে না ত্বকের রোগ থেকে এটি হচ্ছে।’ চিকিৎসা করে একজিমার বিরক্তিকর উপসর্গ (যেমন- চুলকানি) উপশম করা যায়।

 


* সোরিয়াসিস: হৃদরোগের সঙ্গে সম্পর্কযুক্ত
যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সোরিয়াসিস ফাউন্ডেশন অনুসারে, ‘এই অটোইমিউন সিস্টেমটি আপনার ত্বকে বর্ধিত, রুক্ষ ও আঁশযুক্ত প্যাচের সৃষ্টি করে। এটি কিছু মারাত্মক স্বাস্থ্য সমস্যার সঙ্গেও সম্পর্কযুক্ত। ন্যাশনাল সোরিয়াসিস ফাউন্ডেশন অনুসারে, এ রোগের তীব্রতায় ভোগা লোকদের মেজর কার্ডিয়াক ইভেন্ট হওয়ার সম্ভাবনা ৫৮ শতাংশেরও বেশি এবং স্ট্রোক হওয়ার সম্ভাবনা ৪৩ শতাংশেরও অধিক। ডা. সিলভারবার্গ বলেন, ‘সোরিয়াসিস এবং আর্টারির মধ্যে প্লেকের বিকাশ উভয়ের সঙ্গে কিছু ইনফ্ল্যামেটরি মার্কারের সম্পর্ক থাকতে পারে।’ সান ফ্রান্সিসকোর ত্বক বিশেষজ্ঞ ম্যারি জিন বলেন, ‘কিছু শক্তিশালী ওষুধের কারণেও এমনটা হতে পারে, যেমন- সোরিয়াসিস নিয়ন্ত্রণের জন্য গৃহীত ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া।’

 


* রোসেশা: অ্যালজেইমারের সঙ্গে সম্পর্কযুক্ত
যুক্তরাষ্ট্রের ন্যাশনাল রোসেশা সোসাইটি অনুসারে, ‘এটি এমন এক দশা যার ফলে ত্বকে লালতা হতে পারে অথবা ত্বক রক্তিম হতে পারে। অধিকাংশ মানুষ রোসেশার চিকিৎসা করে না, কারণ তাদের এ সম্পর্কে কোনো ধারণাই নেই।’ অ্যানালস অব নিউরোলজিতে প্রকাশিত ২০১৬ সালের গবেষণা অনুসারে, নারীদের মধ্যে ডিমেনশিয়ার ২৮ শতাংশ বর্ধিত ঝুঁকির সঙ্গে রোসেশা সম্পর্কযুক্ত। আপনার রোসেশা থাকলে এবং আপনার বয়স ৬০ এর উপরে হলে যেকোনো জ্ঞানীয় সমস্যার জন্য ডাক্তারের সঙ্গে কথা বলুন।

 


* শ্বেতী রোগ: থাইরয়েড রোগের সঙ্গে সম্পর্কযুক্ত
ইউনিভার্সিটি অব লুইসভিলের ডার্মাটোলজি বিভাগের সহকারী অধ্যাপক কুর্টনি শাডট বলেন, ‘ভিটিলিগো বা শ্বেতী রোগে ত্বক তার বর্ণ হারিয়ে ফেলে। ইমিউন সিস্টেম ত্বকের বর্ণ সৃষ্টিকারী কোষ মেলানিনকে আক্রমণ করলে এটি হয়ে থাকে।’ অন্যান্য অটোইমিউন দশার মতো শ্বেতী রোগও একই কারণ নির্দেশ করতে পারে এবং এটি বিকাশের সর্বাধিক কমন কারণ হচ্ছে থাইরয়েড সমস্যা। ডা. শাডট বলেন, আমি শ্বেতী রোগীদের মধ্যে অন্যান্য অটোইমিউন দশার উপসর্গ আছে কিনা জানতে স্ক্রিনিং করি এবং প্রয়োজনে রক্ত পরীক্ষাও করি।

 


* স্কিন ক্যানসার: অন্যান্য ক্যানসারের সঙ্গে সম্পর্কযুক্ত
আমেরিকান ক্যানসার সোসাইটি অনুসারে, মেলানোমা সারভাইভারদের অন্যান্য স্কিন ক্যানসার এবং ত্বকের সঙ্গে সম্পর্কযুক্ত নয় এমন ক্যানসার যেমন- ব্রেস্ট ক্যানসার, প্রোস্টেট ক্যানসার এবং কিডনি ক্যানসারের বর্ধিত ঝুঁকি থাকে। আমেরিকান জার্নাল অব এপিডেমিওলজিতে প্রকাশিত এক গবেষণা অনুসারে, মেলানোমায় আক্রান্ত ষাটোর্ধ্ব নারীদের ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত হওয়ার বর্ধিত ঝুঁকি দ্বিগুণেরও বেশি। দ্বিতীয় কোনো ক্যানসারের ঝুঁকি হ্রাস করতে আমেরিকান ক্যানসার সোসাইটি কিছু কার্যকরী পদক্ষেপ সাজেস্ট করছে: অতিবেগুনি রশ্মিতে বেশিক্ষণ না থাকা, সক্রিয় থাকা, উদ্ভিদভিত্তিক স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং অ্যালকোহল সীমিত করা।

 



* শুষ্ক ও চুলকানিযুক্ত ত্বক: অ্যাটেশন ডেফিসিট হাইপারঅ্যাক্টিভিটি ডিসঅর্ডারের সঙ্গে সম্পর্কযুক্ত
চুলকানির উপদ্রব মনোযোগ বিনাশের কারণ হতে পারে। অনবরত চুলকানি আপনার ঘুমও ব্যাহত করতে পারে। এসব কারণে গবেষকরা ধারণা করছেন যে, অ্যাটপিক ডার্মাটাইটিস (একজিমার সর্বাধিক কমন ধরন) শিশু ও বয়স্ক উভয়ের মধ্যে অ্যাটেনশন ডেফিসিট ডিসঅর্ডার (এডিডি) এবং অ্যাটেনশন ডেফিসিট হাইপারঅ্যাক্টিভি ডিসঅর্ডারের (এডিএইচডি) কারণ হতে পারে। ব্রিটিশ জার্নাল অব ডার্মাটোলজিতে প্রকাশিত ২০১৬ সালের এক নতুন গবেষণা থেকে জানা যায়, বয়স্ক রোগীদের মধ্যে এডিডি এবং এডিএইচডির বর্ধিত ঝুঁকি ছিল ৬১ শতাংশ এবং সেই সঙ্গে যেসব রোগীদের মাথাব্যথা ও অনিদ্রা রোগ ছিল তাদের বর্ধিত ঝুঁকি আরো বেশি ছিল। আপনার অ্যাটপিক ডার্মাটাইটিস অথবা একজিমা থাকলে চিকিৎসকের শরণাপন্ন হোন।

তথ্যসূত্র : ‍রিডার্স ডাইজেস্ট



রাইজিংবিডি/ঢাকা/১ এপ্রিল ২০১৮/ফিরোজ

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

সিনেমায় অভিষেক হচ্ছে কোহলির

২০১৮-০৯-২১ ৮:০২:১৯ পিএম

১৬ হাজার টাকা মজুরি ঘোষণার দাবি

২০১৮-০৯-২১ ৬:১৮:০৭ পিএম