হৃদরোগ বিশেষজ্ঞরা যেসব তথ্য জানাতে চান

প্রকাশ: ২০১৮-০৪-১৭ ১০:২৮:৪৬ এএম
এস এম গল্প ইকবাল | রাইজিংবিডি.কম

প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল: হৃদরোগে অকাল মৃত্যুর সংখ্যা বেড়ে চলেছে। হার্টের স্বাস্থ্য সম্পর্কিত এমন কিছু গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে যেগুলো আপনার জানা প্রয়োজন বলে মনে করেন হৃদরোগ বিশেষজ্ঞরা। এ নিয়ে দুই পর্বের প্রতিবেদনের আজ থাকছে প্রথম পর্ব।

চলুন তাহলে জেনে নেওয়া যাক,  হার্টের স্বাস্থ্য সংক্রান্ত কোন বিষয়গুলো আপনার জানা উচিত বলে মনে করেন বিশেষজ্ঞরা।

* অতিরিক্ত ওজনের ব্যাপারে আপনি উদ্বিগ নাও হতে পারেন
যখন লোকের বেশি করে ওজন বাড়ে, তখন তা প্রতীয়মান সমস্যা। কিন্তু যখন ওজন পরিমিত পরিমাণে বাড়ে, তখন এ সমস্যা অনুধাবন করা দুরূহ, কারণ আমরা সামান্য ওজন বৃদ্ধি নিয়ে উদ্বিগ্ন হই না। এরকম কাউকে ওজন কমাতে বলা কঠিন।

- অন্টারিওর হ্যামিল্টনে অবস্থিত ম্যাকমাস্টার ইউনিভার্সিটির ডিভিশন অব কার্ডিওলজির পরিচালক স্টুয়ার্ট কলোনি।

* কম ওজনের লোকেরা চিনি গ্রহণ ও রক্ত শর্করার মাত্রার ব্যাপারে সতর্ক থাকেন না
আপনার চিনি গ্রহণ এবং রক্ত শর্করার মাত্রার প্রতি মনোযোগ দেওয়া উচিত, এমনকি আপনার অতিরিক্ত ওজন না থাকলেও। ইমপেয়ার্ড গ্লুকোজ টলারেন্স (স্বাভাবিক রক্ত শর্করা মাত্রার চেয়ে বেশি কিন্তু ডায়াবেটিস হওয়ার মতো যথেষ্ট নয়) ডায়বেটিসের ঝুঁকি বৃদ্ধি করে, যা হৃদরোগের ঝুঁকিও বৃদ্ধি করে। প্রাকৃতিক ভাবে রোগা লোকেরা এ বিষয়ে মনোযোগ দেওয়ার প্রয়োজন অনুভব করেন না, যেহেতু তারা রোগা তাই চিনি ও রক্ত শর্করার মাত্রায় মনোযোগী হওয়ার প্রয়োজন নেই ভেবে ভুল করেন।

- অনলাইনভিত্তিক স্বাস্থ্য ও সুস্থতা বিষয়ক কোম্পানি ইফ উই অয়্যার ফ্যামিলির প্রতিষ্ঠাতা এবং হৃদরোগ বিশেষজ্ঞ মোনালি ওয়াই. ডেসাই।

* হৃদরোগের ক্ষেত্রে চিনি
চিনি হচ্ছে আসল ভিলেন, চর্বি নয়। যখন আপনি পরিশোধিত চিনি খান, আপনার মধ্যে ইনসুলিন প্রতিক্রিয়া তৈরি হয় যা রক্তনালীর স্তরের জন্য বিপজ্জনক। অধিকাংশই কোলেস্টেরলের ওপর মনোযোগ দেন, আমি জানি না যে, চিকিৎসকরা ইনসুলিন এবং এ১সি লেভেল (ডায়াবেটিস ঝুঁকির পরিমাপ যা হৃদ স্বাস্থ্যের সঙ্গে ঘনিষ্ঠভাবে সম্পর্কযুক্ত) চেক করে কিনা।

- হৃদ স্বাস্থ্য বিষয়ক বইয়ের লেখক এবং হৃদরোগ বিশেষজ্ঞ স্টিফেন সিনেত্রা।

* অধিকাংশ সাপ্লিমেন্ট হৃদ স্বাস্থ্যের জন্য কোনো কাজই করে না
চিকিৎসকরা আপনাকে হৃদ স্বাস্থ্যের জন্য যেসব সাপ্লিমেন্ট খেতে পরামর্শ দেয় তার অধিকাংশই কাজ করে না। প্রাথমিক প্রতিরোধের জন্য যদি আপনি সপ্তাহে দুই থেকে তিন বার মাছ না খান তাহলে মাছের তেল সম্ভবত ভালো আইডিয়া। আমি ভিটামিন ডি এর পরামর্শ দিই, কারণ যুক্তরাষ্ট্রের ৮০ শতাংশ প্রাপ্তবয়স্কের ভিটামিন ডি ঘাটতি আছে। আমি এ দুটো গ্রহণ করি।

- টেক্সাসের প্ল্যানোতে অবস্থিত দ্য লিগ্যাসি হার্ট সেন্টারের হৃদরোগ বিশেষজ্ঞ এবং বেস্ট প্র্যাকটিসেস ফর এ হেলদি হার্টের লেখক সারাহ স্যামান।

* আপনার অথবা আপনার সঙ্গীর ভালোমতো ঘুম হয় না
কার্ডিয়াক ইভেন্ট যেমন- হার্ট অ্যাটাক, হার্ট অ্যারেস্ট ও স্ট্রোকের একটি বড় কারণ হচ্ছে, স্লিপ অ্যাপনিয়া। যদি আপনি ধারণা করেন যে আপনার স্লিপ অ্যাপনিয়া আছে (নাক ডাকা এবং ঘুম থেকে জাগার পর ক্লান্তি হচ্ছে স্লিপ অ্যাপনিয়ার বড় উপসর্গ), তাহলে আপনার চিকিৎসককে এ সম্পর্কে জানানো উচিত। যদি আপনার সঙ্গী আপনার নাক ডাকায় বিরক্ত হয়, তাহলে তা গুরুত্বপূর্ণ একটি লক্ষণ।

-হৃদ স্বাস্থ্য বিষয়ক বইয়ের লেখক এবং হৃদরোগ বিশেষজ্ঞ স্টিফেন সিনেত্রা।

* আপনার নাটকীয় প্রেগন্যান্সি আছে?
প্রিক্ল্যাম্পসিয়া হচ্ছে প্রাথমিক হৃদরোগের জন্য গোপন রিস্ক ফ্যাক্টর। এর দ্বারা বোঝা যায় যে, রক্তনালীর কোনো সমস্যা রয়েছে। অল্প বয়সি নারীদের মধ্যে এটি বিকশিত হলে চিকিৎসককে জানানো গুরুত্বপূর্ণ। এসব রোগীদের মধ্যে মৃত্যুর এক নম্বর কারণ হচ্ছে হার্ট অ্যাটাক এবং তাদের রিস্ক ফ্যাক্টরের জন্য অ্যাগ্রেসিভ ম্যানেজমেন্ট প্রয়োজন।

-ম্যাসাচুসেটস জেনারেল হসপিটালের উইমেন’স হার্ট প্রোগ্রামের সহ-পরিচালক ম্যালিসা জে. উড।

* রেড ওয়াইন সব রোগের সমাধান নয়
আমার রোগীরা আমাকে বলে, ‘আমি রেড ওয়াইন পান করতে শুরু করেছি।’ আমি জিজ্ঞেস কি, ‘কি কারণে?’ তারা মনে করে যে এটি হার্টের জন্য ভালো, কিন্তু আপনার এটি অতিরিক্ত পান না করার ব্যাপারে সতর্ক থাকা উচিত এবং এটি অন্যান্য স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বৃদ্ধি করে। ডার্ক চকলেটের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। লোকজন মনে করে যে এটি যতখুশি খাওয়া যাবে। এটি আপনার স্বাস্থ্যের জন্য ভালো- এটি রক্তচাপ হ্রাস করে এবং এতে অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে, কিন্তু এক আউন্সের বেশি ডার্ক চকলেট না খাওয়াই ভালো।

-হৃদ স্বাস্থ্য বিষয়ক বইয়ের লেখক এবং হৃদরোগ বিশেষজ্ঞ স্টিফেন সিনেত্রা।

* আপনি কি ধূমপান করেন?
যদি কারো ধূমপানের অভ্যাস থাকে, তাহলে তা ছেড়ে দেওয়া উচিত। ধূমপান করে এমন কারো সঙ্গে কথা বলতে আমি বিরক্তবোধ করি। ধূমপান ত্যাগ করতে দেরি করা উচিত নয়। এমনকি সত্তর বছর বয়সে ধূমপান ত্যাগ করলেও সারভাইভাল বৃদ্ধি পাবে। যদি রোগীরা তাদের স্বাস্থ্যের জন্য কোনো কিছু করতে চায়, তাহলে তাদেরকে ধূমপান ছেড়ে দিতে হবে।

-অন্টারিওর হ্যামিল্টনে অবস্থিত ম্যাকমাস্টার ইউনিভার্সিটির ডিভিশন অব কার্ডিওলজির পরিচালক স্টুয়ার্ট কলোনি।

* মানসিক বিপর্যয় হৃদরোগের অন্যতম কারণ
হৃদরোগের একটি প্রধান কারণ হচ্ছে মানসিক টক্সিসিটি। বিষণ্নতা, হৃদয়ভাঙ্গা এবং অনিয়ন্ত্রিত ক্রোধ হচ্ছে প্রধান রিস্ক ফ্যাক্টর। একজন ভালো হৃদরোগ বিশেষজ্ঞ বুঝতে পারেন একজন রোগী এসব সমস্যার কারণে ভুগছেন। অনেক চিকিৎসক কোনো ব্যক্তির মানসিক বিপর্যয় কাটানোর তুলনায় ওষুধে বেশি বিশ্বাস করেন।

-হৃদ স্বাস্থ্য বিষয়ক বইয়ের লেখক এবং হৃদরোগ বিশেষজ্ঞ স্টিফেন সিনেত্রা।

* স্ট্রেস প্রধান অনুঘটক হতে পারে
স্ট্রেস বা মানসিক চাপ আপনার রক্তচাপ ও কোলেস্টেরল বৃদ্ধি করতে পারে, যা হৃদরোগের ঝুঁকি বাড়াতে পারে, তাই এটি কিভাবে নিয়ন্ত্রণ করা যায় তা জানা গুরুত্বপূর্ণ। প্রতিদিন কর্মক্ষেত্র ও পারিবারিক জীবনের স্ট্রেস মোকাবেলা করতে আমি রোগীদের যোগব্যায়াম ও মেডিটেশনের পরামর্শ দিই।

-অনলাইনভিত্তিক স্বাস্থ্য ও সুস্থতা বিষয়ক কোম্পানি ইফ উই অয়্যার ফ্যামিলির প্রতিষ্ঠাতা এবং হৃদরোগ বিশেষজ্ঞ মোনালি ওয়াই. ডেসাই।

* ওষুধের খরচ কমায় জেনেরিক্স
বিগত কয়েক বছরে অনেক জেনেরিক্স বের হয়েছে এবং জেনেরিক্স হচ্ছে ওষুধের খরচ কমাতে ইচ্ছুক লোকদের জন্য একটি উপায়। কয়েকটি জেনেরিক্সের নাম হচ্ছে: কোলেস্টরলের জন্য লিপিটর, জোকোর ও প্রাভাকোল এবং রক্তচাপের জন্য ডিয়োভান ও কোজার।

- টেক্সাসের প্ল্যানোতে অবস্থিত দ্য লিগ্যাসি হার্ট সেন্টারের হৃদরোগ বিশেষজ্ঞ এবং বেস্ট প্র্যাকটিসেস ফর এ হেলদি হার্টের লেখক সারাহ স্যামান।

* আপনার দাঁত পরীক্ষা করা উচিত
আপনার দাঁতে প্রচুর প্রদাহ হওয়ার মানে হলো আপনার পুরো শরীরে প্রদাহমূলক প্রতিক্রিয়া হচ্ছে। মাড়ির রোগে আক্রান্ত লোকদের হৃদরোগ বেশি হয়। আমি সবসময় আমার রোগীদের দাঁত চেক করি।

-হৃদ স্বাস্থ্য বিষয়ক বইয়ের লেখক এবং হৃদরোগ বিশেষজ্ঞ স্টিফেন সিনেত্রা।

(আগামী পর্বে সমাপ্য)

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট



রাইজিংবিডি/ঢাকা/১৭ এপ্রিল ২০১৮/ফিরোজ

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

স্বপনকে ৭ টুকরো করে রত্মা ও পিন্টু

২০১৮-০৭-১৯ ১০:৩৯:৩৯ পিএম

সুযোগের অপেক্ষায় আল-আমিন

২০১৮-০৭-১৯ ১০:২১:১২ পিএম

রংপুরে সেই ওসি স্ট্যান্ড রিলিজ

২০১৮-০৭-১৯ ৯:৫৭:০২ পিএম

রিয়ালে এখন ফ্রি-কিক নেবেন কে?

২০১৮-০৭-১৯ ৮:৫৮:২২ পিএম
চাল আত্মসাৎ

খুলনায় ইউপি চেয়ারম্যান বরখাস্ত

২০১৮-০৭-১৯ ৮:০৩:১৪ পিএম