হৃদরোগ বিশেষজ্ঞরা যেসব তথ্য জানাতে চান (শেষ পর্ব)

প্রকাশ: ২০১৮-০৪-২৩ ১০:৫৭:৩৭ এএম
এস এম গল্প ইকবাল | রাইজিংবিডি.কম

প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল: হৃদরোগে অকাল মৃত্যুর সংখ্যা বেড়ে চলেছে। হার্টের স্বাস্থ্য সম্পর্কিত এমন কিছু গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে যেগুলো আপনার জানা প্রয়োজন বলে মনে করেন হৃদরোগ বিশেষজ্ঞরা। এ নিয়ে দুই পর্বের প্রতিবেদনের আজ থাকছে শেষ পর্ব।

* আপনার পারিবারিক ইতিহাস নিয়ে উদ্বিগ্ন হবেন না : লোকজন এসে বলে, ‘আমার দাদী ৮০ বছর বয়সে হার্ট অ্যাটাকে মারা গেছেন, তাই হৃদরোগ আমার পরিবারে প্রবাহিত হচ্ছে।’ এটি সত্য নয়- প্রত্যেকে কোনো না কোনোভাবে মারা যায়। আমরা কার্ডিয়াক ইভেন্টের পারিবারিক ইতিহাস বিশ্লেষণ করেছি। এতে জানা যায় যে, লোকজন এটি নিয়ে যতটা উদ্বিগ্ন হয় এটি ততটা উদ্বিগ্ন হওয়ার মতো বিষয় নয়।
- টেক্সাসের প্ল্যানোতে অবস্থিত দ্য লিগ্যাসি হার্ট সেন্টারের হৃদরোগ বিশেষজ্ঞ এবং বেস্ট প্র্যাকটিসেস ফর এ হেলদি হার্টের লেখক সারাহ স্যামান।

* আপনার সম্ভবত স্ট্রেস টেস্টের প্রয়োজন পড়বে না : লোকজন ৫০ বছর বয়সে স্ট্রেস টেস্ট শুরু করে এবং তারপর প্রতিবছর স্ট্রেস টেস্ট করে থাকে। কিন্তু স্ট্রেস টেস্ট মাত্র ৭০ শতাংশ (বা তার চেয়ে বেশি) ব্লকেজ থাকলে খুঁজে পায়। আপনার বুক ব্যথা বা শ্বাসকষ্টের মতো কোনো উপসর্গ না থাকলে অথবা ইকেজি অস্বাভাবিক না হলে স্ট্রেস টেস্ট করার কোনো মেডিক্যাল কারণ নেই।

- টেক্সাসের প্ল্যানোতে অবস্থিত দ্য লিগ্যাসি হার্ট সেন্টারের হৃদরোগ বিশেষজ্ঞ এবং বেস্ট প্র্যাকটিসেস ফর এ হেলদি হার্টের লেখক সারাহ স্যামান।

* আপনার সম্ভবত স্টেন্ট প্রয়োজন হবে না : কোনো ব্লকেজ উপসর্গ সৃষ্টি না করলে অথবা রক্তপ্রবাহ না কমালে স্টেন্টের প্রয়োজন পড়বে না। বড় ব্লকেজ না থাকলে ওষুধ দিয়ে চিকিৎসা করাই ভালো। আপনি একবার স্টেন্ট করলে আপনার আরেকটি স্টেন্টের প্রয়োজন হবে এবং এ সমস্যা আরো বেড়ে যেতে পারে।

- ম্যাসাচুসেটস জেনারেল হসপিটালের ওম্যানস হার্ট প্রোগ্রামের সহ-পরিচালক ম্যালিসা জে. উড।

* পরিবারের কাউকে সঙ্গে নিয়ে চিকিৎসকের কাছে যান : চিকিৎসকের অ্যাটেনশন পাওয়ার সর্বোত্তম সময় হচ্ছে, শারীরিক পরীক্ষা শুরু করার পূর্বে অ্যাপয়েন্টমেন্টের প্রথম কয়েক মিনিট। চিকিৎসককে সেসব জানাবেন যা আপনার জন্য সমস্যার। আপনার পরিবারের কোনো সদস্য অথবা কোনো বন্ধুকে সঙ্গে নিয়ে যেতে পারেন, কারণ আপনি দুঃসংবাদে ভেঙ্গে পড়তে পারেন।

- ম্যাসাচুসেটস জেনারেল হসপিটালের ওম্যান’স হার্ট প্রোগ্রামের সহ-পরিচালক ম্যালিসা জে. উড।

* হাইপারটেনশন আপনার হার্টের একটি প্রধান ঝুঁকি : স্বাস্থ্যসম্মত জীবনযাপন হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের উপায়। যখনই পারেন লবণের পরিমাণ কমান- স্যুপ এবং রেস্টুরেন্টের খাবারে প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে। স্লিপ কোয়ালিটি গুরুত্বপূর্ণ- কমপক্ষে ছয় ঘণ্টা নিরবচ্ছিন্ন ঘুম যান।

- ইউনিভার্সিটি অব শিকাগোর স্কুল অব মেডিসিনের মেডিসিন বিভাগের অধ্যাপক জর্জ এল বাকরিস।

* হাইপারটেনশনের ঝুঁকি সম্পর্কে জানুন : হাইপারটেনশন কোনো উল্লেখযোগ্য উপসর্গ ব্যতীত কয়েক বছর থাকতে পারে। বার্ধক্যে হাইপারটেনশন অধিক কমন- এমনকি ৫৫ বছর বয়সে কোনো ব্যক্তির রক্তচাপ স্বাভাবিক থাকে, তার জীবনে পরবর্তীতে হাইপারটেনশন বিকশিত হওয়ার সম্ভাবনা ৯০%। আপনার পারিবারিক ইতিহাস চেক করুন। আপনার দাদা, দাদী, নানা, নানী, মা, বাবা, মামা, চাচা, ফুপা অথবা খালার উচ্চ রক্তচাপ থাকলে আপনার মধ্যে হাইপারটেনশন বিকশিত হওয়ার ঝুঁকি অধিক। আলস্য জীবনযাপন, অত্যধিক অ্যালকোহল এবং মানসিক চাপ আপনাকে হাইপারটেনশনের উচ্চ ঝুঁকিতে রাখে।

-ইউনিভার্সিটি অব শিকাগোর স্কুল অব মেডিসিনের মেডিসিন বিভাগের অধ্যাপক জর্জ এল বাকরিস।

* ঘরে রক্তচাপ কর্মক্ষেত্রে রক্তচাপের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ : আমি প্রচুর হোয়াইট-কোট হাইপারটেনশন (যেখানে কর্মক্ষেত্রে রক্তচাপ বেড়ে যায় কিন্তু ঘরে স্বাভাবিক থাকে) দেখি। যদি রোগীরা তাদের রক্তচাপের সংখ্যা নিয়ে বিস্মিত হয়, আমি রিটেস্ট করি অথবা তাদেরকে ঘরে এক সপ্তাহের রক্তচাপ রেকর্ড করতে বলি। যদি রক্তচাপ বেশি হয়, তাদেরকে তা কমাতে অনুপ্রেরণা দিই।

- টেক্সাসের প্ল্যানোতে অবস্থিত দ্য লিগ্যাসি হার্ট সেন্টারের হৃদরোগ বিশেষজ্ঞ এবং বেস্ট প্র্যাকটিসেস ফর এ হেলদি হার্টের লেখক সারাহ স্যামান।

* সঠিক রক্তচাপ রিডিং নির্ণয় করুন : রক্তচাপ নির্ণয় করার পূর্বে পিঠকে সম্পূর্ণ সাপোর্ট দিয়ে পা-কে আনক্রস করে বসুন এবং পাঁচ মিনিটের জন্য বিশ্রাম নিন। তারপর জামার হাতা গুটিয়ে নিন এবং বাহুকে কোনো টেবিল বা আর্ম রেস্টে রাখুন। রুম সাইলেন্ট থাকা উচিত এবং আপনার কথা বলা, মিউজিক শোনা অথবা টিভি দেখা উচিত নয়।

- ইউনিভার্সিটি অব শিকাগোর স্কুল অব মেডিসিনের মেডিসিন বিভাগের অধ্যাপক জর্জ এল বাকরিস।

* সত্য বলুন: আপনার কি লিঙ্গ উত্থান জনিত সমস্যা আছে? : ইরেক্টাইল ডিসফাংশন অথবা লিঙ্গ উত্থান জনিত সমস্যাও রক্তনালীর রোগের একটি মার্কার। বড় রক্তনালীতে কি হচ্ছে তার ব্যারোমিটার হচ্ছে ছোট রক্তনালী। আমার নিজের পিতা তার ঘাড়ে একটি ব্লকেজ পান যখন তিনি ইরেক্টাইল ডিসফাংশনের জন্য প্রেসক্রিপশন নিতে যান।

- ম্যাসাচুসেটস জেনারেল হসপিটালের ওম্যা’স হার্ট প্রোগ্রামের সহ-পরিচালক ম্যালিসা জে. উড।

* হার্টের রোগ হচ্ছে ক্রমাবনতির রোগ : প্রতিরোধই সর্বোত্তম। আপনি সর্বোত্তম আকৃতি ও সুস্থ হার্ট নিয়ে জন্মগ্রহণ করেছেন। যদি আপনি এমন কিছু করেন যা আপনার হার্টে স্ট্রেস বা চাপ বা নেতিবাচক প্রভাব ফেলে, তাহলে প্রতিক্রিয়া স্বরূপ আপনার হার্টের আকৃতির সামান্য পরিবর্তন হতে পারে। যখন হার্টের আকৃতির পরিবর্তন ঘটে, তখন আপনার হার্টের কার্যক্ষমতা কমে যাবে, যার ফলে হার্টের ওপর স্ট্রেস আরো বেড়ে যাবে। এটি হার্টের আকৃতিকে আরো বেশি পরিবর্তন করবে। পরবর্তীতে হার্টের রোগীর অবস্থা অত্যধিক শোচনীয় হতে পারে।

- ওপেন হার্ট সার্জারির পিএ ক্রিস্টোফার হানিফিন।

* আপনার বুক ধড়ফড় করে? : হার্ট প্যালপিটেশন বা বুক ধড়ফড় কয়েক সেকেন্ড থেকে কয়েক মিনিট পর্যন্ত হতে পারে। হৃদরোগ বিশেষজ্ঞদের কাছে রোগীদের একটি সর্বাধিক কমন অভিযোগ হচ্ছে হার্ট প্যালপিটেশন। সাধারণত এটি ক্ষতিকারক নয় এবং হৃদ সমস্যার ইঙ্গিত দেয় না, কিন্তু কখনো কখনো অধিক মারাত্মক সমস্যার সঙ্গে সম্পর্কযুক্ত হতে পারে। হার্ট প্যালপিটেশনের কারণের তালিকা লম্বা। তারা সাধারণত অতিরিক্ত হৃদস্পন্দন রিপ্রেজেন্ট করে। কমন কারণের মধ্যে ক্যাফেইন, মানসিক চাপ এবং উদ্বেগ অন্তর্ভুক্ত। যদি কোনো ব্যক্তি এ নিয়ে উদ্বিগ্ন হন, তাহলে মূল্যায়নের জন্য চিকিৎসকের কাছে যাওয়া উচিত, কারণ আশ্বস্ততা প্রায়ক্ষেত্রে উপসর্গ উপশম করে। যদি উপসর্গ লেগে থাকে, পাঁচ মিনিটের বেশি স্থায়ী হয়, জ্ঞান হারানোর শঙ্কা জাগে অথবা হৃদরোগের ইতিহাস থাকে, তাহলে দেরি না করে অবিলম্বে চিকিৎসক দেখানো উচিত।

- ফনিক্সে অবস্থিত ব্যানার ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের কার্ডিওভাস্কুলার হেলথের কেন্দ্র পরিচালক উড হার্স্ট।

* কিছু কাজে দীর্ঘসূত্রিতা হৃদরোগের একটি লক্ষণ : কোনো দূরত্বে হেঁটে যাওয়া বা এক্সারসাইজ করতে কতক্ষণ লাগে তা ট্র্যাক করুন। বার্ধক্যগ্রস্ত লোকেরা মনে করে বয়সের কারণে তাদের কাজে বিলম্ব হচ্ছে, কিন্তু প্রকৃতপক্ষে অনির্ণীত হৃদরোগের কারণে আপনার দেরি হতে পারে। আমি আমার রোগীদের কাছ থেকে জানতে চাই এক মাইল হাঁটতে তাদের কতক্ষণ লাগে। বছরের পর বছর এটির অতিরিক্ত পরিবর্তন হওয়া (দীর্ঘসূত্রিতা বেড়ে যাওয়া) উচিত নয়। যদি হয় তাহলে তা হৃদরোগ বিকশিত হওয়ার একটি লক্ষণ হতে পারে।

- অনলাইনভিত্তিক স্বাস্থ্য ও সুস্থতা বিষয়ক কোম্পানি ইফ উই অয়্যার ফ্যামিলির প্রতিষ্ঠাতা এবং হৃদরোগ বিশেষজ্ঞ মোনালি ওয়াই. ডেসাই।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

পড়ুন : হৃদরোগ বিশেষজ্ঞরা যেসব তথ্য জানাতে চান (প্রথম পর্ব)
 

 


রাইজিংবিডি/ঢাকা/২৩ এপ্রিল ২০১৮/ফিরোজ

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

গুঞ্জন উড়িয়ে দিলেন নেইমার

২০১৮-০৭-২০ ১০:৩১:৩৬ পিএম

ফখর অপরাজিত ২১০, জিম্বাবুয়ে ১৫৫!

২০১৮-০৭-২০ ৯:১৯:১৬ পিএম

শেষ ম্যাচে যুবাদের বড় জয়

২০১৮-০৭-২০ ৭:৫১:৪১ পিএম

৫ দিনের সফরে ভারত যাচ্ছেন এরশাদ

২০১৮-০৭-২০ ৬:৫৫:৩৮ পিএম