ডায়াবেটিস সম্পর্কে ভুল ধারণা (শেষ পর্ব)

প্রকাশ: ২০১৮-১২-১৮ ৯:৫৩:৪০ পিএম
এস এম গল্প ইকবাল | রাইজিংবিডি.কম

প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : ডায়াবেটিস একটি বহুমূত্র রোগ, কিন্তু তাই বলে ঘনঘন মূত্রত্যাগই ডায়াবেটিসের একমাত্র উপসর্গ নয়। ডায়াবেটিসের আরো কিছু উপসর্গ রয়েছে যা কারো মধ্যে প্রকাশ পেলে চিকিৎসকের শরণাপন্ন হয়ে ডায়াবেটিস পরীক্ষা করা উচিৎ, যেমন- দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়া ও খুব ক্লান্তি লাগা।

ডায়াবেটিস সম্পর্কে অনেক ভুল ধারণা রয়েছে। একজন স্বাস্থ্য সচেতন মানুষের অবশ্যই যেকোনো স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে সঠিক জ্ঞান থাকা উচিৎ। ডায়াবেটিস সম্পর্কে ভুল ধারণা নিয়ে তিন পর্বের প্রতিবেদনের আজ থাকছে শেষ পর্ব।

* ভুল ধারণা: প্রত্যেক ডায়াবেটিস রোগীর ইনসুলিন থেরাপি প্রয়োজন
সত্য: ইনসুলিন হচ্ছে অগ্ন্যাশয় কর্তৃক উৎপাদিত একটি হরমোন, যা আপনার শরীরকে শক্তির জন্য শর্করা (গ্লুকোজ) ব্যবহার করতে অনুমতি দেয়। যখন আপনার ডায়াবেটিস থাকবে, আপনার শরীর হয়তো ইনসুলিন উৎপাদন করে না (টাইপ ১ ডায়াবেটিস) অথবা আপনার কোষ এটির প্রতিক্রিয়ার প্রতি রেজিস্ট্যান্ট (টাইপ ২ ডায়াবেটিস)। এর ফলে রক্তে শর্করা জমা হয় এবং মূত্রের সঙ্গে বের হয়ে যায়। সময় পরিক্রমায় অনিয়ন্ত্রিত রক্ত শর্করা মাত্রা মারাত্মক স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে। ডা. রদ্রিগেজ বলেন, ‘প্রত্যেক টাইপ ২ ডায়াবেটিস রোগীর রক্ত শর্করা নিয়ন্ত্রণের জন্য ইনসুলিন প্রয়োজন নেই। অন্যান্য ওষুধ ও লাইফস্টাইল পরিবর্তন (যেমন- ওজন কমানো ও নিয়মিত এক্সারসাইজ করা) এই ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য যথেষ্ট হতে পারে।’

* ভুল ধারণা: ডায়াবেটিস রোগীরা অন্ধ হয়ে যায়
সত্য: অনিয়ন্ত্রিত উচ্চ রক্ত শর্করা রেটিনার (চোখের পেছনের প্রাচীর) রক্তনালীকে ড্যামেজ করতে পারে। তথাকথিত ডায়াবেটিক রেটিনোপ্যাথি হচ্ছে ডায়াবেটিস রোগীদের দৃষ্টিশক্তি হারানোর সর্বাধিক কমন কারণ, কিন্তু প্রায়ক্ষেত্রে এটির কোনো উপসর্গ প্রকাশ পায় না। চোখের দৃষ্টি হারানো অনিবার্য নয়। অন্ধত্ব প্রতিরোধ করতে বছরে অন্তত একবার কম্প্রিহেনসিভ ডাইলেটেড আই এক্সাম করুন, বলেন ডা. রদ্রিগেজ।

* ভুল ধারণা: ডায়াবেটিস রোগীদের ডায়ালাইসিস প্রয়োজন হয়
সত্য: যখন আপনার ডায়াবেটিস থাকবে, আপনার কিডনির রক্তনালী ক্ষতিগ্রস্ত হয়, যার ফলে আপনার কিডনি কার্যকরভাবে রক্ত ফিল্টার করতে পারে না। চিকিৎসা করা না হলে এটি কিডনি বিকলের কারণ হতে পারে এবং রক্তপ্রবাহ থেকে বর্জ্য দূর করতে ডায়ালাইসিস প্রয়োজন হবে। ডা. রদ্রিগেজ বলেন, ‘কঠোরভাবে রক্ত শর্করা নিয়ন্ত্রণ ডায়াবেটিসের সকল ধরনের জটিলতার ঝুঁকি কমাতে পারে, যেমন- কিডনি বিকল।’

* ভুল ধারণা: ডায়াবেটিস থাকলে এক চুমুক অ্যালকোহলও পান করা যাবে না
সত্য: ডায়াবেটিস থাকলে পরিমিত অ্যালকোহল পানে তেমন সমস্যা হবে না, কিন্তু কিছু সতর্কতা মেনে চলার প্রয়োজন হবে। অ্যালকোহলে এম্পটি ক্যালরি থাকে যা শরীরে চিনিতে রূপান্তর হয় এবং তারপর চর্বি হিসেবে বিপাক হয়। এটি অতিরিক্ত পান করবেন না এবং নিশ্চিত হোন যে মিক্সারটি চিনিমুক্ত- চিনিযুক্ত জুসের পরিবর্তে ডায়েট সোডা বা সোডা ওয়াটার বিবেচনা করুন। পরিমিত অ্যালকোহল পানের মানে হচ্ছে- দৈনিক নারীরা এক ড্রিংক এবং পুরুষেরা দুই ড্রিংকের বেশি পান করবেন না। খালিপেটে ড্রিংক করবেন না, কারণ এতে নিম্ন রক্ত শর্করার ঝুঁকি বেড়ে যায়- এটি বিপজ্জনক হাইপোগ্লাইসেমিক ইভেন্টের ঝুঁকি বৃদ্ধি করে।

* ভুল ধারণা: জেস্টেশনাল ডায়াবেটিসের রোগীদের অবশ্যই ডায়াবেটিস বিকশিত হবে
সত্য: যদি আপনার গর্ভাবস্থায় জেস্টেশনাল ডায়াবেটিস হয়ে থাকে, তাহলে আপনার সন্তান প্রসব পরবর্তী ডায়াবেটিস বিকশিত হওয়ার উচ্চ ঝুঁকি রয়েছে, কিন্তু আপনার যে অবশ্যই ডায়াবেটিস হবে এমনটা বলা যাবে না, বলেন ডা. রদ্রিগেজ। তিনি যোগ করেন, ‘ডেলিভারির পর আপনার শরীর সঠিকভাবে রক্ত শর্করা নিয়ন্ত্রণ করতে পারে।’ নিশ্চিত হোন যে বার্ষিক চেকআপের সময় আপনার চিকিৎসক রক্ত শর্করা চেক করেছে যাতে কোনো পরিবর্তন তাড়াতাড়ি ধরা পড়ে।’

* ভুল ধারণা: ডায়াবেটিস রোগীরা ম্যারাথনের মতো দৌঁড়তে পারবে না
সত্য: ডা. রদ্রিগেজ পরামর্শ দেন, ‘যদি আপনি এক ঘণ্টারও বেশি সময় এক্সারসাইজ করেন, তাহলে এক্সারসাইজের আগে ও পরে আপনার রক্ত শর্করা চেক করুন এবং সঙ্গে স্ন্যাকস রাখুন।’ যদি আপনার কতটুকু এক্সারসাইজ করা উচিৎ এ সম্পর্কে ধারণা না থাকে, তাহলে ম্যারাথনে অংশগ্রহণের আগে চিকিৎসক বা ডায়াবেটিস এডুকেটরকে জিজ্ঞেস করুন।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

পড়ুন : * ডায়াবেটিস সম্পর্কে ভুল ধারণা (দ্বিতীয় পর্ব)



রাইজিংবিডি/ঢাকা/১৮ ডিসেম্বর ২০১৮/ফিরোজ

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

শাইনপুকুর থেকে আবাহনীতে সৌম্য

২০১৯-০৩-১৯ ১২:১৪:০৭ এএম

দুই সপ্তাহ মাঠের বাইরে সুয়ারেজ

২০১৯-০৩-১৮ ১০:২৫:১৯ পিএম

দুদক: বাংলাদেশ-শ্রীলঙ্কা মতবিনিময়

২০১৯-০৩-১৮ ১০:১৩:৩৩ পিএম

মেসির কোনো সীমানা নেই

২০১৯-০৩-১৮ ৮:৫৯:১০ পিএম

ক্রাইস্টচার্চের পাশে মিরপুর

২০১৯-০৩-১৮ ৮:২১:০৯ পিএম