এন্ডোমেট্রিয়াল ক্যানসারের ঝুঁকি বাড়ায় যেসব বিষয়

প্রকাশ: ২০১৯-০২-২৭ ৯:৪১:৫৬ পিএম
এস এম গল্প ইকবাল | রাইজিংবিডি.কম

প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : এন্ডোমেট্রিয়াল ক্যানসারের ঘটনার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে- এমনকি যুবতী বা অল্প বয়স্ক নারীদের মধ্যেও। সতর্ক থাকার জন্য নিশ্চিত হোন যে আপনি এ ক্যানসারের ঝুঁকির বিষয় ও উপসর্গ সম্পর্কে জানেন।

* এন্ডোমেট্রিয়াল ক্যানসার কি?
এন্ডোমেট্রিয়াল ক্যানসার জরায়ু ক্যানসারের আমব্রেলা ক্যাটাগরির অধীনে পড়ে। এ ক্যানসারটি এন্ডোমেট্রিয়াম নামক জরায়ুর ভেতরের আবরণে বিকশিত হয়। এন্ডোমেট্রিয়াল ক্যানসার হলো একটি খুব বিরল প্রকৃতির ইউটেরাইন সারকোমা বা জরায়ুর সংযোজক টিস্যুর ম্যালিগন্যান্ট টিউমার, যা জরায়ুর মাংসপেশি বা অন্যান্য টিস্যুতে শুরু হয়। প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে এই ক্যানসার সাধারণত অস্ত্রোপচারের মাধ্যমে চিকিৎসাযোগ্য।

* ঝুঁকির বিষয়: অতিরিক্ত ওজন
এন্ডোমেট্রিয়াল ক্যানসার প্রধানত মেনোপজ পরবর্তী নারীদের আক্রমণ করে। এ ক্যানসার নির্ণয়ের গড় বয়স হলো ৬০, কিন্তু বর্তমানে অল্পবয়স্ক নারীদের মধ্যেও এন্ডোমেট্রিয়াল ক্যানসার বেশি হারে ধরা পড়ছে, বলেন টেক্সাসের হাউসটনে অবস্থিত এমডি অ্যান্ডারসন ক্যানসার সেন্টারের গাইনিকোলজিক অনকোলজিস্ট শ্যানন ওয়েস্টিন। স্থূলতার প্রাদুর্ভাবের কারণে এমনটা হতে পারে। ডা. ওয়েস্টিন বলেন, ‘চর্বি কোষ নারী হরমোন ইস্ট্রোজেন উৎপাদন করে এবং এসকল অতিরিক্ত ইস্ট্রোজেন শরীরে জমা হয়ে এন্ডোমেট্রিয়াল ক্যানসারের ঝুঁকি বৃদ্ধি করতে পারে।’ এন্ডোমেট্রিয়াল ক্যানসার এবং অতিরিক্ত শারীরিক চর্বির মধ্যে সম্পর্ক পরিষ্কার, কিন্তু এ ক্যানসারে আক্রান্ত নারীরা ক্যানসারের তুলনায় হৃদরোগে বেশি মারা যান (যদি তাড়াতাড়ি ধরা পড়ে)- এর কারণ হলো, এন্ডোমেট্রিয়াল ক্যানসার সৃষ্টিকারী অতিরিক্ত চর্বি হৃদরোগও সৃষ্টি করতে পারে, বলেন নিউ জার্সির ফার হিলসের নারী স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং ‘ইন দ্য লেডি’স রুম উইথ ড. ডনিকা’ নামক পডকাস্টের হোস্ট ডনিকা মুর।

* ঝুঁকির বিষয়: ডায়াবেটিস
হ্যাঁ, স্থূলতার সঙ্গে ডায়াবেটিসের সম্পর্ক রয়েছে, কিন্তু ডায়াবেটিস নিজেই এন্ডোমেট্রিয়াল ক্যানসার বিকাশের ঝুঁকি বৃদ্ধি করতে পারে, বলেন ডা. মুর। প্রকৃতপক্ষে, ডায়াবেটিক নারীদের মধ্যে এন্ডোমেট্রিয়াল ক্যানসার চারগুণ বেশি কমন, আমেরিকান ক্যানসার সোসাইটি (এসিএস) অনুসারে। এই বৃদ্ধির কারণ সম্ভবত স্বাভাবিকের চেয়ে বেশি মাত্রার হরমোন ইনসুলিন, যা ক্যানসার কোষ বিকাশে উদ্দীপনা যোগাতে পারে। আপনার ডায়াবেটিসকে খুব নিয়ন্ত্রণে রেখে এ ক্যানসারের ঝুঁকি কমাতে পারেন। ডা. মুর বলেন, ‘স্বাস্থ্যসম্মত ওজন বজায় রাখা এবং নিয়মিত ব্যায়াম চর্চা এন্ডোমেট্রিয়াল ক্যানসারের ঝুঁকি হ্রাস করতে পারে এবং ডায়াবেটিসের ওপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে।’ অতি নিম্ন কার্বোহাইড্রেট ডায়েট অনুসরণও আপনার সহায়ক হতে পারে। ওভারিয়ান বা এন্ডোমেট্রিয়াল ক্যানসারে আক্রান্ত যেসব নারী ১২ সপ্তাহ ধরে অতি কম কার্বোহাইড্রেটের কেটো ডায়েট খেয়েছিল তাদের শারীরিক চর্বি ও ইনসুলিনের মাত্রা এসিএস সুপারিশকৃত নিম্ন চর্বির ডায়েট অনুসরণ করা নারীদের তুলনায় বেশি হ্রাস পেয়েছিল, একটি নতুন গবেষণা অনুসারে। এ গবেষণার সহলেখক এবং বার্মিংহামে অবস্থিত ইউনিভার্সিটি অব আলাবামার অন্তর্গত স্কুল অব পাবলিক হেলথের ডিপার্টমেন্ট অব হেলথ বিহেভিয়ারের সভাপতি কেভিন ফন্টেইন বলেন, ‘এ গবেষণায় আমেরিকান ক্যানসার সোসাইটি সুপারিশকৃত ডায়েটে ছিল পরিমিত-উচ্চ কার্বোহাইড্রেট, উচ্চ ফাইবার ও নিম্ন ফ্যাট এবং কেটোজেনিক ডায়েটে ছিল নিম্ন কার্বোহাইড্রেট ও উচ্চ ফ্যাট। ফলাফলে দেখা যায় যে, কেটো ডায়েট উল্লেখযোগ্য মাত্রায় চর্বির ঘনত্ব হ্রাস করেছিল।’

* ঝুঁকির বিষয়: পারিবারিক ইতিহাস
লিঞ্চ সিন্ড্রোম হচ্ছে একটি জেনেটিক কন্ডিশন যা কোলন ক্যানসার, এন্ডোমেট্রিয়াল ক্যানসার ও অন্যান্য ক্যানসারের ঝুঁকি বৃদ্ধি করে। ডা. ওয়েস্টিন বলেন, ‘যদি আপনার জরায়ু ক্যানসার বা কোলন ক্যানসারের পারিবারিক ইতিহাস থাকে, বিশেষ করে অল্পবয়স্ক পারিবারিক সদস্যের মধ্যে, তাহলে লিঞ্চ সিন্ড্রোমের জন্য জেনেটিক টেস্টিং সম্পর্কে চিকিৎসকের সঙ্গে কথা বলুন।’ অ্যাগ্রেসিভ ক্যানসার স্ক্রিনিং অথবা ঝুঁকি কমানোর অস্ত্রোপচার এসব ক্যানসার থেকে রক্ষা পেতে সাহায্য করতে পারে যদি আপনার লিঞ্চ সিন্ড্রোম থাকে।

* ঝুঁকির বিষয়: উর্বরতা সমস্যা
শরীরে পুঞ্জীভূত ইস্ট্রোজেন যেমন এন্ডোমেট্রিয়াল ক্যানসারের ঝুঁকি বৃদ্ধি করতে পারে, তেমনি করতে পারে আপনার উর্বরতা সমস্যাও (কিন্তু বন্ধ্যাত্বের চিকিৎসা নয়), বলেন ডা. ওয়েস্টিন। এছাড়া আপনার যত বেশি মাসিক চক্র হবে, আপনার এন্ডোমেট্রিয়াল ক্যানসারের ঝুঁকিও তত বেড়ে যাবে।

* ঝুঁকির বিষয়: এইচআরটি ব্যবহার
মেনোপজের কিছু উপসর্গ উপশম করতে জরায়ু আছে এ রকম কাউকে এইচআরটি (হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি) হিসেবে শুধু ইস্ট্রোজেন দিলে এন্ডোমেট্রিয়াল ক্যানসারের ঝুঁকি বেড়ে যায়। কিন্তু ইস্ট্রোজেন ও প্রোজেস্টেরন মিশিয়ে দেওয়া হলে জরায়ুর ক্যানসারের সম্ভাবনা উল্টে কমে যায়। ডা. মুর বলেন, ‘এইচআরটি এর প্রজেস্টিন কম্পনেন্ট অতি ওজন ও স্থূল নারীদের এন্ডোমেট্রিয়াল ক্যানসারের ঝুঁকি হ্রাস করতে পারে।’

* উপসর্গ: আপনার মেনোপজ-পরবর্তী রক্তক্ষরণ
এন্ডোমেট্রিয়াল ক্যানসারের উপসর্গ রয়েছে, কিন্তু অনেক নারী তা লক্ষ্য নাও করতে পারেন অথবা লক্ষ্য করলেও অবহেলা করতে পারেন। ডা. ওয়েস্টিন বলেন, ‘মেনোপজের পর যোনি থেকে যেকোনো রক্তক্ষরণ খেয়াল করতে হবে।’ এ রক্তক্ষরণের অনেক ক্যানসারবিহীন কারণ থাকতে পারে, কিন্তু এটি যে এন্ডোমেট্রিয়াল ক্যানসার নয় তা নিশ্চিত হওয়া গুরুত্বপূর্ণ। তিনি যোগ করেন, ‘অল্পবয়স্ক নারীদের ভারী বা অনিয়মিত রক্তক্ষরণও খেয়াল করা উচিৎ। যদি রক্তক্ষরণে কোনো পরিবর্তন দেখেন অথবা যদি রক্তক্ষরণের পরিমাণ বা সময়ের দৈর্ঘ্যে কোনো পরিবর্তন লক্ষ্য করেন, তাহলে চিকিৎসকের সঙ্গে কথা বলুন।’ এন্ডোমেট্রিয়ামের বায়োপসি নিশ্চিত করবে যে আপনার ক্যানসার আছে কি নেই। মনে রাখবেন যে যোনি থেকে ডিসচার্জও (এমনকি রক্ত ছাড়াও) হতে পারে এন্ডোমেট্রিয়ামের সতর্ককারী উপসর্গ। ১০ শতাংশ এন্ডোমেট্রিয়াল ক্যানসারের সঙ্গে সম্পৃক্ত যোনির ডিসচার্জ রক্তময় নয়, এসিএস অনুসারে। যেকোনো অস্বাভাবিক ডিসচার্জ আপনার চিকিৎসককে জানান।

* উপসর্গ: পেটফাঁপা ও পেলভিসে ব্যথা
ডা. মুর বলেন, ‘মেনোপজ হয়নি এমন নারীদের এন্ডোমেট্রিয়াল ক্যানসারের অন্যান্য উপসর্গের অভিজ্ঞতাও হতে পারে। এসব উপসর্গের মধ্যে পেটফাঁপা বা দ্রুত পেট ভরে যাওয়া, মল বা মূত্রত্যাগের অভ্যাসে পরিবর্তন এবং পেট বা পেলভিসে ব্যথা উল্লেখযোগ্য।’ যেকোনো অস্বাভাবিক উপসর্গ চিকিৎসককে অবহিত করুন, বিশেষ করে দুই সপ্তাহ বা এর বেশি সময় ধরে থাকলে।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

পড়ুন : * স্তন ক্যানসারের ভিন্ন ধরনের ৯ উপসর্গ


 

রাইজিংবিডি/ঢাকা/২৭ ফেব্রুয়ারি ২০১৯/ফিরোজ

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

‘অন্যায়ের সঙ্গে আপোস নয়’

২০১৯-০৩-১৯ ১০:৩০:১৬ পিএম