বুক ধড়ফড় যখন বিপজ্জনক (শেষ পর্ব)

প্রকাশ: ২০১৯-০৩-১৩ ৯:৩৮:৫৩ পিএম
এস এম গল্প ইকবাল | রাইজিংবিডি.কম

প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : সাধারণত হার্ট পালপিটেশন বা বুক ধড়ফড় তেমন একটা দুশ্চিন্তার কারণ নয়। কিন্তু এর সঙ্গে অন্যান্য উপসর্গ বা অবস্থা থাকলে তা মারাত্মক সমস্যার সংকেত দিতে পারে। বুক ধড়ফড় মারাত্মক সমস্যার ইঙ্গিত দেয় এমন ১৬ লক্ষণ নিয়ে দুই পর্বের প্রতিবেদনের আজ থাকছে শেষ পর্ব।

* বুক ধড়ফড় কি?
বুকের মধ্যখানে অদ্ভুত সেনসেশন বা অনুভূতি ভীতিকর হতে পারে, কিন্তু প্রায়শ হার্ট রিদম বা হৃদস্পন্দনকে বুক ধড়ফড় ভেবে ভুল হয়। ইলেক্ট্রিক্যাল ইমপালসের একটি সিরিজ আপনার হার্টের পাম্পিং বজায় রাখে, কিন্তু যখন কোনো একটি ইমপালস সঠিক সময়ে হতে পারে না তখন বুক ধড়ফড় অনুভূত হয়। বেশিরভাগ সময় এটি কিছুই না, কিন্তু এটি বিপজ্জনক কোনোকিছুর লক্ষণও হতে পারে। ইউনিভার্সিটি অব আইওয়া হেলথ কেয়ারের ইন্টারনাল মেডিসিনের অ্যাসোসিয়েট প্রফেসর এবং কার্ডিওলজিস্ট ডেনিস হজসন-জিঙ্গম্যান বলেন, ‘বিভিন্ন ধরনের হার্ট রিদম ডিসঅর্ডার রয়েছে। তাদের কিছু ডিসঅর্ডার হার্টবিটকে অনিয়মিত করে, যা বুক ধড়ফড় হিসেবে অনুভূত হতে পারে।’

* সতর্ক থাকার জন্য উপসর্গ
যদি এসব ইলেক্ট্রিক্যাল ইমপালস ভুলক্রমে সংঘটিত হয়, তাহলে আপনার গলায় কোনোকিছু আটকে আছে এমন অনুভূতি এবং হার্টে দ্রুত পুনরাবৃত্তিমূলক আঘাতের শব্দ হতে পারে, বলেন হজসন-জিঙ্গম্যান। তিনি যোগ করেন, ‘অন্যান্য রিদম ডিসঅর্ডারের মধ্যে অনিয়মিত অতিরিক্ত হার্টবিট এবং দ্রুত হার্টবিট অন্তর্ভুক্ত। যেহেতু এসব অতিরিক্ত হার্টবিট এতই দ্রুত হয় যে হার্ট কার্যকরভাবে রক্ত পাম্প করতে পারে না, ফলে আপনার মনে হতে পারে যে হার্টবিট মিস হয়ে যাচ্ছে।’ নর্থওয়েল হেলথের কার্ডিওলজিস্ট এবং আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের এক্সপার্ট জো লাউ বলেন, ‘বুক ধড়ফড়ের অনুভূতি অনিয়মিত হালকা বা অত্যধিক দ্রুত হার্টবিটের মতো হতে পারে।’ ডার্টমাউথ-হিচকক মেডিক্যাল সেন্টারের ইলেক্ট্রোফিজিওলজিস্ট বা হার্ট রিদমের ডাক্তার এবং আমেরিকান কলেজ অব কার্ডিওলজি’স ইলেক্ট্রোফিজিওলজি কাউন্সিলের সদস্য এমিলি জিটলার বলেন, ‘বুক ধড়ফড় হলো একটি উপসর্গ, তাই এটির অনুভূতি কেমন তা নির্ণয় করার জন্য সাধারণত কোনো উপায় নেই- কারণ, অন্যান্য উপসর্গের মতো এটির অনুভূতিও ব্যক্তিভেদে ভিন্ন হতে পারে।’ তিনি বলেন যে চিকিৎসক দ্বারা বুক ধড়ফড়ের ডায়াগনস্টিক মূল্যায়ন হওয়া উচিৎ।

* লক্ষণ: আপনার ইতোমধ্যে হার্টের সমস্যা আছে
যদি আপনার ইতোমধ্যে হার্ট কন্ডিশন বা হার্টের সমস্যা থাকে, তাহলে যেকোনো রিদম সমস্যা অধিক মারাত্মক হতে পারে। ডা. লাউ বলেন, ‘দুর্বল হার্ট অথবা কার্ডিওমায়োপ্যাথির লোকদের হৃদপিণ্ডের নিচের প্রকোষ্ঠ বা নিলয়ে অতিরিক্ত স্পন্দন হওয়ার প্রবণতা বেশি। যখন এসব হার্টবিট বা হৃদস্পন্দন ঘনঘন ও দ্রুত হয়, হয় তখন তাদেরকে ভেন্ট্রিকুলার টাকিকার্ডিয়া নামে অভিহিত করা হয় এবং দুর্বল হার্টের ক্ষেত্রে এটি কার্ডিয়াক অ্যারেস্টের কারণ হতে পারে।’

* লক্ষণ: আপনার হার্ট অ্যাটাক হয়েছে
হার্ট অ্যাটাকের কারণে হৃদপিণ্ডের মাংসপেশি ক্ষতিগ্রস্ত হয়ে ক্ষত সৃষ্টি হয় এবং এটি ভেন্ট্রিকুলার টাকিকার্ডিয়ার প্রবণতা বৃদ্ধি করে, বলেন ডা. লাউ। ডা. জিটলার বলেন যে এসব রোগীদের অবিলম্বে চিকিৎসা করা উচিৎ। তিনি এটি ডায়াগনোসিস এবং চিকিৎসার ওপর জোর দিচ্ছেন। ডা. হজসন-জিঙ্গম্যান বলেন, হৃদরোগের রোগীদের রিদম অস্বাভাবিকতার জন্য নিয়মিত মূল্যায়ন ও মনিটর করা উচিৎ।

* লক্ষণ: আপনার অন্যান্য স্বাস্থ্য সমস্যা আছে
হৃদরোগের পাশাপাশি অন্যান্য স্বাস্থ্য দশাও বুক ধড়ফড়কে অধিক বিপজ্জনক করতে পারে- যদিও অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনের মতো কমন হার্ট রিদম সমস্যা সাধারণত তেমন একটা মারাত্মক নয়, কিন্তু কিছু লোকের ক্ষেত্রে এটি বিপজ্জনক হতে পারে। ডা. লাউ বলেন, ‘যদি তাদের অন্যান্য রিস্ক ফ্যাক্টর (যেমন- ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও ভাস্কুলার কন্ডিশন) থাকে, তাহলে তাদের স্ট্রোকের ঝুঁকি বেড়ে যেতে পারে- কারণ অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন হার্টে রক্ত জমাটবদ্ধতা সৃষ্টি করতে পারে, যার ফলে মস্তিষ্কে রক্তপ্রবাহ বিঘ্নিত হয়ে স্ট্রোক হতে পারে।’ যদি আপনার অন্যান্য স্বাস্থ্য সমস্যার পাশাপাশি বুক ধড়ফড় করে, তাহলে সঠিক মূল্যায়নের জন্য চিকিৎসকের শরণাপন্ন হোন।

* লক্ষণ: আপনি বয়স্ক হচ্ছেন
অন্যান্য অনেক স্বাস্থ্য দশার মতো বুক ধড়ফড়ও বয়স্ক লোকদের মধ্যে অধিক কমন এবং মারাত্মক হতে পারে। বয়স বেড়ে যাওয়ার সঙ্গে সম্পৃক্ত একটি কমন সমস্যা হলো হার্টের স্বাভাবিক ইলেক্ট্রিক্যাল সিস্টেমের অবস্থা খারাপ হওয়া, বলেন হজসন-জিঙ্গম্যান। তিনি যোগ করেন, ‘এটি হার্ট রিদমে বিরতি বা অস্বাভাবিকতা সৃষ্টি করতে পারে এবং একটি লক্ষণ হতে পারে যে আপনার পেসমেকার প্রয়োজন।’ ডা. জিটলার বলেন, ‘৮০ বছরের ওপরের বয়সের বৃদ্ধদের মধ্যে ২০ শতাংশেরই অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন হয়ে থাকে।’ ৬৫ বছরের ওপরের বয়সের লোকদের মধ্যে ৯ শতাংশেরই অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন হয়ে থাকে, যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র অনুসারে। বয়স যত বাড়তে থাকে, অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনের ঝুঁকিও তত বাড়তে থাকে।

* লক্ষণ: আকস্মিক মৃত্যুর পারিবারিক ইতিহাস রয়েছে
যদি আপনার পরিবারের ৫০ বছরের কম বয়সের কোনো সদস্যের সাডেন ডেথ বা আকস্মিক মৃত্যু হয়ে থাকে অথবা পরিবারের কোনো সদস্যের কার্ডিওমায়োপ্যাথি থেকে থাকে, তাহলে আপনার যেকোনো বুক ধড়ফড়কে চিকিৎসক দ্বারা মূল্যায়ন করানো উচিৎ, বলেন হজসন-জিঙ্গম্যান। আপনার উপসর্গ ও পারিবারিক ইতিহাস সম্পর্কে চিকিৎসকের সঙ্গে কথা বলুন।

* লক্ষণ: অন্যকোনো কন্ডিশন বুক ধড়ফড়কে প্ররোচিত করছে
এটা সম্ভব হতে পারে যে, আপনার বুক ধড়ফড়ের সঙ্গে হার্টের প্রত্যক্ষ সম্পর্ক নেই। রক্তস্বল্পতা অথবা অতি ক্রিয়াশীল থাইরয়েডও বুক ধড়ফড়কে প্ররোচিত করতে পারে। ডা. লাউ বলেন, ‘রক্তস্বল্পতার ক্ষেত্রে, শরীরের টিস্যুকে পর্যাপ্ত রক্ত ও অক্সিজেন সরবরাহ করতে কার্ডিয়াক আউটপুট বাড়ানোর জন্য রক্ত পাম্প করতে হার্টকে অতিরিক্ত কাজ করতে হয়। অথবা অতি ক্রিয়াশীল থাইরয়েডের ক্ষেত্রে, থাইরয়েড হরমোন হার্টকে অত্যধিক প্ররোচিত করতে পারে এবং এর স্পন্দন দ্রুত করতে পারে।’ এসব সমস্যার কারণে বুক ধড়ফড় হচ্ছে কিনা জানতে রক্ত পরীক্ষার প্রয়োজন হবে।

* লক্ষণ: আপনার ফিটনেস ট্র্যাকার কোনো সমস্যা শনাক্ত করেছে
আপনার সুবিধার্থে প্রযুক্তি ব্যবহার করুন- কোনো অস্বাভাবিক হার্ট রিদম বা হৃদস্পন্দন শনাক্ত করতে আপনার চিকিৎসক স্মার্টওয়াচ ব্যবহারের জন্য সুপারিশ করতে পারেন। ডা. জিটলার বলেন, ‘কিছু বাণিজ্যিক যন্ত্রপাতি আসলেই ভালো এবং হার্ট রিদম ডিসঅর্ডার নির্ভুলভাবে শনাক্ত করতে এসব যন্ত্রপাতিকে বৈজ্ঞানিক বৈধতা দেওয়া হয়েছে। যদি কেউ বুক ধড়ফড় এবং হার্ট রিদম ডিসঅর্ডার নির্দেশক স্মার্টওয়াচের উপাত্ত নিয়ে আমার কাছে আসে, আমি বেশিরভাগ ক্ষেত্রে ডায়াগনস্টিক পরীক্ষা করি।’

* লক্ষণ: আপনার মনে হচ্ছে কিছু একটা ঠিক নেই
ডা. জিটলার নিজের অনুভূতিকে গুরুত্ব দিতে পরামর্শ দিচ্ছেন: যদি আপনার মনে হয় যে আপনার হার্ট অদ্ভুতভাবে স্পন্দিত হচ্ছে, তাহলে পরীক্ষা করাই সর্বোত্তম। এটি হলো সেসব পরিস্থিতির একটি যেখানে আপনার শরীরের কথা শোনা প্রয়োজন। যদি আপনার মনে হয় যে আপনি মারা যাচ্ছেন কিংবা চেতনা হারাচ্ছেন, তাহলে জরুরি বিভাগের সেবা পাওয়ার কথা বিবেচনা করুন। অথবা প্রাথমিক চিকিৎসককে দেখান- এটি হতে পারে একটি ভালো প্রাথমিক পদক্ষেপ, তিনি আপনাকে প্রয়োজনে কার্ডিওলজিস্ট বা হার্ট রিদম বিশেষজ্ঞের কাছে রেফার করবেন।’

পড়ুন : বুক ধড়ফড় যখন বিপজ্জনক (প্রথম পর্ব)
 



রাইজিংবিডি/ঢাকা/১৩ মার্চ ২০১৯/ফিরোজ

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

‘অন্যায়ের সঙ্গে আপোস নয়’

২০১৯-০৩-১৯ ১০:৩০:১৬ পিএম