ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

চীন অনুদান দিলে ওয়াকিটকি প্রকল্প হাতে নেবে ইসি

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৬, ১৪ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চীন অনুদান দিলে ওয়াকিটকি প্রকল্প হাতে নেবে ইসি

হাসিবুল ইসলাম মিথুন : আগামী জাতীয় নির্বাচনের সময় ওয়াকিটকি ব্যবহার করতে চায় নির্বাচন কমিশন (ইসি)। তবে এটা নির্ভর করছে চীনের কাছ থেকে অনুদান পাওয়ার ওপর। চীন এ বিষয়ে অনুদান দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

রোববার নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ রাইজিংবিডিকে বলেছেন, চীন সরকার অনুদান দিলে ওয়াকিটকি আনা হবে। না দিলে সরকারি অর্থায়নে এ ধরনের কোনো প্রকল্প নেওয়ার ইচ্ছা নেই।

সম্প্রতি প্রথম পর্যায়ে ৮৪ হাজার ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ও ওয়াকিটকির জন্য চলতি অর্থবছরের বাজেটে ২ হাজার ৫২ কোটি টাকা সংস্থান রাখার জন্য অর্থ মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে ইসি। ২ হাজার ৫২ কোটি টাকার মধ্যে ওয়াকিটকি কেনার ক্ষেত্রে ট্যাক্স বাবদ ৫৩ কোটি আর বাকি টাকা ইভিএম ক্রয়ের জন্য।

এ বিষয়ে ইসি সচিব বলেন, চীন সরকার বিভিন্ন দেশকে ওয়াকিটকির জন্য অনুদান দেয়। এর পরিপ্রেক্ষিতে আমরাও নির্বাচন পরিচালনার জন্য ওয়াকিটকির জন্য অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) মাধ্যমে চীন সরকারের কাছে এ বিষয়ে একটি প্রস্তাব পাঠিয়েছি। যদি চীন সরকার অনুদান দেয় তাহলে আমরা এটি প্রকল্প হিসেবে নেব। আমরা আশা করছি, চীন অনুদান দেবে। সেজন্যই অর্থ মন্ত্রণালয়ের কাছে ৫৩ কোটি টাকা ট্যাক্সের জন্য চাওয়া হয়েছে। অনুদানের নিশ্চয়তা পেলেই ‘ইউজ অব ডিজিটাল মোবাইল রেডিও  কমিউনিকেশন সিস্টেম (ওয়াকিটকি)’ শীর্ষক প্রকল্পটি নেওয়া হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যদি প্রকল্পটি নেওয়া হয়, সেক্ষেত্রে এর আওতায় ১ হাজার ৯২০টি হ্যান্ডসেট এবং ১৯২টি স্টেশন আনা হবে। হ্যান্ডসেটগুলো রিটার্নিং ও সহকারী রিটার্নিং অফিসাররা ব্যবহার করবেন। আর ১৯২টি স্টেশন জেলা নির্বাচন অফিসে স্থাপন করা হবে।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচনের দিন মোবাইল নেটওয়ার্কে অনেক সমস্যা থাকে। তাছাড়া প্রান্তিক পর্যায়ে মোবাইলের নেটগুলো কাজ করে কম। যার ফলে কেন্দ্রের তথ্যগুলো উপজেলা ও জেলা নির্বাচন অফিসে পাঠানো সম্ভব হয় না। এ পদ্ধতি চালু হলে তাৎক্ষণিকভাবে নির্বাচন পরিচালনার দায়িত্বে থাকা অফিসাররা দ্রুত তথ্য আদান-প্রদান করতে পারবেন এবং কোন বিশৃঙ্খলা হলে ছবিও তুলতে পারবেন। নির্বাচন পরিচালনায় ওয়াকিটকি সহায়ক হবে।

ইসি সূত্র জানিয়েছে, চীন সম্মত হলে ওয়াকিটকির জন্য ১০০ কোটি টাকা দিতে পারে। ওয়াকিটকির জন্য মোট ১৫৩ কোটি টাকার প্রকল্প হবে।



রাইজিংবিডি/ঢাকা/১৪ অক্টোবর ২০১৮/হাসিবুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়