খেলাপি ঋণ ৬ মাসে আদায় ৩৮ শতাংশ

প্রকাশ: ২০১৯-০২-২২ ৮:০০:৩২ পিএম
কেএমএ হাসনাত | রাইজিংবিডি.কম

কেএমএ হাসনাত: রাষ্ট্রীয় মালিকানাধীন ৮টি ব্যাংককে খেলাপি ঋণ আদায়ের যে লক্ষমাত্রা নির্ধারণ করে দেওয়া হয়েছিল সে লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি ব্যাংকগুলো। চলতি অর্থবছর ব্যাংকগুলোকে যে লক্ষ্যমাত্রা দেওয়া হয় তার মধ্যে প্রথম ৬ মাসে প্রায় এক হাজার ৯৩৪ কোটি টাকা খেলাপি ঋণ আদায় করতে পেরেছে। যা লক্ষ্যমাত্রার ৩৮ শতাংশ।

তবে লক্ষ্যমাত্রা অর্জনে এগিয়ে আছে বিডিবিএল, সোনালী ও বেসিক ব্যাংক। অন্যদিকে লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি অবশিষ্ট পাঁচটি ব্যাংক। এর মধ্যে সবচেয়ে পিছিয়ে রূপালী ব্যাংক। এরপরই জনতা ও অগ্রণী ব্যাংক।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে জানা যায়, চলতি অর্থবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তির আওতায় রাষ্ট্রায়ত্ত সোনালী, জনতা, অগ্রণী, রূপালী, বেসিক, বিডিবিএল, বিকেবি ও রাকাবকে খেলাপি ঋণ আদায়ের লক্ষ্যমাত্রা দেওয়া হয় পাঁচ হাজার ৮০ কোটি টাকা। বিপরীতে গত বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ছয় মাসে ব্যাংকগুলো আদায় করেছে ১ হাজার ৯৩৩ কোটি ৯২ লাখ টাকা।

চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে সোনালী ব্যাংক বার্ষিক ৯০০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় করেছে ৬১৪ কোটি ২৮ লাখ টাকা (লক্ষ্যমাত্রার ৬৮ দশমিক ২৫ শতাংশ); জনতা ব্যাংক ৪৫০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় করেছে ১৫৮ কোটি ০৪ লাখ টাকা (৩৫ দশমিক ১২ শতাংশ); অগ্রণী ব্যাংক ৫০০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় করেছে ১৭৯ কোটি টাকা (৩৫ দশমিক ৮ শতাংশ); রূপালী ব্যাংক ১০০০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় করেছে ১১৪ কোটি ৮৮ লাখ টাকা (১১ দশমিক ৪৯ শতাংশ); বেসিক ব্যাংক ১৪০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় করেছে ৭৭ কোটি ৮৯ লাখ টাকা (৫৫ দশমিক ৬৪ শতাংশ); বিডিবিএল ৯০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় করেছে ৬৫ কোটি ৪০ লাখ টাকা (৭২ দশমিক ৬৭ শতাংশ); বাংলাদেশ কৃষি ব্যাংক এক হাজার ৬০০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় করেছে ৫৪৯ কোটি ৪৩ লাখ টাকা (৩৪ দশমিক ৩৪ শতাংশ) এবং রাকাব ৪০০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় করেছে ১৭৫ কোটি টাকা (৪৩ দশমিক ৭৫ শতাংশ)।

এ ছাড়া অবলোপনকৃত খেলাপি ঋণ থেকে চলতি অর্থবছরে আটটি ব্যাংকের খেলাপি ঋণ আদায়ের লক্ষ্যমাত্রা হচ্ছে ৫৬১ কোটি টাকা। বিপরীতে ব্যাংকগুলো গত বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ছয় মাসে আদায় করেছে ২০৪ কোটি ৬৩ লাখ টাকা। লক্ষ্যমাত্রার তুলনায় আদায়ের হার ৩৬ দশমিক ৪৮ শতাংশ। অবলোপন খাত থেকে আদায়ে লক্ষ্যমাত্রার তুলনায় এগিয়ে আছে রূপালী ও বিডিবিএল এবং সবচেয়ে পিছিয়ে আছে বেসিক ব্যাংক।

অবলোপনকৃত খেলাপি ঋণ খাত থেকে ২০০ কোটি টাকা আদায়ের লক্ষ্যমাত্রার বিপরীতে সোনালী ব্যাংক ৮৭ কোটি ১৬ লাখ টাকা (৪৩ দশমিক ৪৮ শতাংশ); ১৩০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে জনতা ব্যাংক ১৮ কোটি ৯৩ লাখ টাকা (১৪ দশমিক ৫৬ শতাংশ); ১৫০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে অগ্রণী ব্যাংক ৪৬ কোটি টাকা (৩০ দশমিক ৬৭ শতাংশ); ৩৫ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে রূপালী ব্যাংক ২৫ কোটি ৪৮ লাখ টাকা (৭২ দশমিক ৮ শতাংশ); ১০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে বেসিক ব্যাংক ২০ লাখ টাকা (২ শতাংশ) এবং ৩০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে বিডিবিএল ১৮ কোটি ৮৩ লাখ টাকা (৬২ দশমিক ৭৭ শতাংশ) আদায় করেছে। এ ছাড়া অবলোপনকৃত খেলাপি ঋণ খাত থেকে ৪ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে বিকেবি ৭ কোটি ০৩ লাখ টাকা এবং ২ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে রাকাব ১ কোটি টাকা আদায় করেছে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ ফেব্রুয়ারি ২০১৯/হাসনাত/শাহনেওয়াজ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

রঙ বাংলাদেশের ঈদ পোশাক

২০১৯-০৫-১৯ ৯:৫৭:২৯ পিএম

১৪তম রোজার সাহরি ও ইফতার সময়

২০১৯-০৫-১৯ ৮:৪৮:৩৩ পিএম

বিএএসএর ইফতার মাহফিলে স্পিকার

২০১৯-০৫-১৯ ৮:৪৪:৫৫ পিএম