ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

আমরা সবাই রাজা

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:২৮, ২৫ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আমরা সবাই রাজা

নাসির উদ্দিন চৌধুরী : অতীতে রাজা যখন রাজ্য পরিচালনা করত, তখন তাদেরও কিছু নির্দিষ্ট পরিসীমা মেনে চলতে হতো। কারণ, তাদের থেকে প্রজারা শিখত। রাজাদের চলাফেরা, খাওয়া, পোশাক সব অনুসরণের চেষ্টা করত প্রজারা। কিন্তু যুগের পরিবর্তনে সেই রাজ্য নেই, রাজা নেই, প্রজাও আর নেই। এখন দেশ পরিচালিত হচ্ছে গণতান্ত্রিক ধারায়। ফলে এক অর্থে 'আমরা সবাই রাজা'।

তবে ‘আমরা সবাই রাজা’ এমন মনোভাবের ফলে দেশকে সুন্দরভাবে গড়ে তোলার জন্য নাগরিক হিসেবে আমাদেরও যে দায়িত্ব-কর্তব্য রয়েছে সেকথা ভুলতে বসেছি। সেই দায়িত্ব থেকে অনেকটাই সরে এসেছি বা বলা চলে গুটিয়ে রেখেছি নিজেদের।

দেশের দুর্নীতি, বড় বড় অনিয়ম, হত্যা ইত্যাদি নিয়ে আমরা কথা বললেও প্রতিনিয়ত নিজেরা যে ভুল বা অনিয়ম করে যাচ্ছি সেগুলো নিয়ে চিন্তা করছি না। কারণ, ওই মনোভাব- আমরা সবাই রাজা। এ দেশ আমার, কার কী সাধ্য আছে আমায় বলার?

রাস্তায় পাবলিক বাসে যাব, হাতে থাকা পানির বোতলটি প্রয়োজন শেষে গাড়ির জানালা দিয়ে ফেলে দিচ্ছি, ইচ্ছে হলেই পান খেয়ে পানের পিক রাস্তায়, দেয়ালে ফেলছি। যেখানে, সেখানে কফ, থুতু, চিপসের প্যাকেট ফেলছি। পাবলিক টয়লেট কাছেই রয়েছে তারপরও প্রকৃতির ডাকে রাস্তার পাশে দাঁড়িয়ে যাচ্ছি বা বসে পড়ছি। মাথার উপরে ফুটওভার ব্রিজ তারপরও নিচ দিয়ে পার হচ্ছি জীবনের ঝুঁকি নিয়ে হলেও, আইন রয়েছে- পাবলিক প্লেসে ধূমপান নিষেধ। অথচ যে কোন জায়গায় ধূমপান করছি অবলীলায়।

 

 

কিন্তু চিন্তা করে দেখছি না, আমার এই ছোট ছোট ভুল কিংবা জেনেও করা অনিয়মের ফলে ঘটছে অনেক বড় দুর্ঘটনা। অন্য পথচারীদের পড়তে হচ্ছে বিব্রতকর পরিস্থিতির মধ্যে। যেমন মোটরসাইকেলের বেশীরভাগ দুর্ঘটনা ঘটছে রাস্তায় ফেলে দেয়া পানির বোতল, চিপসের প্যাকেট, ডাব, কলার খোসা ইত্যাদির কারণে। ফুটওভার ব্রিজ ব্যবহার না করার ফলে রাস্তা পার হতে গিয়ে ঘটছে মৃত্যু। রাস্তায় দাঁড়িয়ে মূত্রত্যাগের কারণে পরিবেশ নষ্ট হচ্ছে। ভেসে যাচ্ছে রাজধানীর ফুটপাত। ফুটপাতে হেঁটে যাওয়া মানুষগুলোকে পোহাতে হচ্ছে অসুবিধা। 

মনোবিজ্ঞানীদের মতে, আমাদের মধ্যে একটি বিষয় কাজ করে- সেটা হচ্ছে, খুব সহজেই আমরা আমাদের কাজগুলো সেরে ফেলতে চাই। আর আমরা মনে করি, যে কাজটি আমরা করেছি সেটি ঠিক করেছি। কোনো ভুল বা অনিয়ম নিজের খেকে উপলব্ধি করতে পারি না এবং ভুলটি ধরিয়ে দিলেও সেটি শুধরে নিতে আত্মঅহংকারে বাঁধে। এটির পরিবর্তনে পরিবার ও শিক্ষা প্রতিষ্ঠানের বড় ভূমিকা প্রয়োজন।

এ সকল বিষয়ে পরিবারকে আরো সচেতন হওয়ার ও আইনের প্রয়োগ ঘটানোর পরামর্শ দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. আফরোজা হোসেন রাইজিংবিডিকে বলেন, ‘আমরা কোন কাজের ভালো-মন্দ চিন্তা করি না এবং আমাদের জাতিগতভাবে কিছু বৈশিষ্ট রয়েছে যেগুলো আমরা বহুদিন ধরে করে আসছি। তার মধ্যে বৃহত্তর স্বার্থে নিজেকে পরিবর্তন করা, সেটি আমাদের মধ্যে কাজ করে না।’

তিনি আরো বলেন, ‘নিয়মানুবর্তিতা শেখানোর বেলায় আমরা অনেক পিছিয়ে রয়েছি। আর এটি হবার কারণ ছোটবেলা থেকেই এগুলো শেখানো হচ্ছে না। চিন্তা করা হয়- বড় হয়ে নিজেই শিখে নেবে। আসলে এটি ভাবার কোনো কারণ নেই। পরিবার ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে সবচেয়ে বড় ভূমিকা পালন করে। আমাদের মধ্যে এই প্রবণতাও রয়েছে যে, আমি শুধু আমার ভালোটাই দেখব, অন্যেরটা চিন্তার সময় নেই। এছাড়া দেখা যায় একজন রাস্তা পার হয়ে গেল তাহলে আমি গেলে সমস্যা কী? যিনি রাস্তা পার হলেন তাকে নিয়ম শেখানো বা নিজে পরিবর্তন না হয়ে একই কাজ করার প্রবণতাই আমাদের বেশি। এরপর বাসের ভেতর থেকে পানির বোতল, পানের পিক, থুতু ফেলা- এগুলো তো রয়েছেই। আরো বিপজ্জ্জনক বিষয় হলো- রাস্তায় যে কোন জায়গায় হঠাৎ বাস থামিয়ে যাত্রি ওঠানো-নামানো, বাসের প্রতিযোগিতা করা। ড্রাইভারদের মধ্যে সে চিন্তাই নেই যে, এ সকল কারণে কারো জীবনে বড় কোনো ক্ষতি হতে পারে।’

 

 

আর এ সকল কারণে আমরা অন্যের ভালো কথা চিন্তা না করতে গিয়ে নিজের ভালোটাকেও হারাচ্ছি। তাই পরিবর্তনের জন্য এখন পরিবারকে সকল বিষয়ে শিক্ষা নিতে হবে এবং যে আইন রয়েছে তার সঠিক ব্যবহার করতে হবে। প্রয়োজনে আইনের কোন ঘাটতি থাকলে নতুন আইন তৈরি করে তার প্রয়োগ করতে হবে।’

প্রায় একই মত পোষণ করে ঢাবি'র সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক নেহাল করিম বলেন, ‘আমাদের মধ্যে শুভ বুদ্ধির অভাব রয়েছে। আমাদের হচ্ছে চিলে কান নিয়ে গেলে, কান আছে কি না, তা না দেখেই চিলের পেছনে দৌড় দেওয়ার মত অবস্থা। এক কথায় মূল্যবোধহীন আমরা। আর এটি হওয়ার কারণও আমাদের বুঝতে হবে, আমরা এখনো পুরোপুরি শুদ্ধ হইনি। এখনো সব জেনারেশন শিক্ষিতও না, চাকুরীজীবীও না। যেদিন আমাদের গড়ে তিন পুরুষ শিক্ষিত হবে সেদিন আমাদের মধ্যেও পরিবর্তন আসবে।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ জুন ২০১৯/নাসির/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়