বিশ্বকাপের এই তথ্যগুলো জানেন?

প্রকাশ: ২০১৮-০৫-১৭ ১০:৪২:৩৫ এএম
আবু হোসেন পরাগ | রাইজিংবিডি.কম

দুয়ারে কড়া নাড়ছে ফুটবল বিশ্বকাপ। আর মাত্র ২৮ দিন পর পর্দা উঠছে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের। ‘গ্রেটেস্ট শো অন দ্য আর্থ' খ্যাত এই টুর্নামেন্ট শুরু হবে আগামী ১৪ জুন। চলছে সেটারই ক্ষণগণনা। বিশ্বকাপ নিয়ে চমকপ্রদ কিছু তথ্য জানাতে এই আয়োজন। আজ থাকছে তৃতীয় পর্ব।

২১. বিশ্বকাপের এক আসরে সবচেয়ে বেশি গোলের রেকর্ডটা ফ্রান্সের জাঁ ফন্টেইনের। ১৯৫৮ বিশ্বকাপে তিনি ১৩ গোল করেছিলেন। এক ম্যাচে সবচেয়ে বেশি গোল রাশিয়ার ওলেগ সালেঙ্কোর। ১৯৯৪ বিশ্বকাপে ক্যামেরুনের বিপক্ষে তিনি করেছিলেন ৫ গোল।

২২. বিশ্বকাপের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা জার্মানি মিরোস্লাভ ক্লোসা (১৬)। এ তালিকায় দ্বিতীয় স্থানে আছেন ব্রাজিলের রোনালদো (১৫)। 

২৩. বর্তমান খেলোয়াড়দের মধ্যে বিশ্বকাপে সবচেয়ে বেশি গোল জার্মানির থমাস মুলারের- ১০ (শেষ দুই আসরে ৫টি করে)। ক্লোসার থেকে মুলার পিছিয়ে আছেন ৬ গোল।

২৪. বর্তমান খেলোয়াড়দের মধ্যে বিশ্বকাপে সবচেয়ে বেশি অ্যাসিস্টও মুলারের (৬)। ১৯৬৬ থেকে তার চেয়ে বেশি অ্যাসিস্ট আছে শুধু দিয়েগো ম্যারাডোনা (৮), গ্রিজগর্জ ল্যাতো ও পিয়েরে লিতবার্সকির (৭)। 

২৫. সর্বশেষ খেলোয়াড় হিসেবে এক বিশ্বকাপে দশ গোল করেছেন জার্মানির জার্ড মুলার (১৯৭০)। এরপর থেকে এখন পর্যন্ত সেরা ব্রাজিলের রোনালদোর ৮ গোল (২০০২)।

২৬. মিরোস্লাভ ক্লোসা, পেলে ও উয়ে সিলার চার বিশ্বকাপে গোল করেছেন। রাশিয়ায় এই মাইলফলক ছুঁতে পারেন শুধু টিম কাহিল, রাফায়েল মার্কেজ, ক্রিস্টিয়ানো রোনালদো ও ডেভিড ভিয়া।

২৭. সবচেয়ে বেশি পাঁচবার বিশ্বকাপে খেলার রেকর্ড আছে যৌথভাবে দুইজনের- আন্তোনিও কারবাজাল (মেক্সিকো, ১৯৫০-১৯৬৬) ও লোথার ম্যাথাউস (জার্মানি, ১৯৮২-১৯৯৮)। রাশিয়ায় তাদের রেকর্ডে ভাগ বসানোর সুযোগ আছে শুধু মেক্সিকোর রাফায়েল মার্কেজের সামনে।

২৮. প্রতিটা বিশ্বকাপ জিতেছেন এমন কোচ, যারা সেই দেশেরই নাগরিক।

২৯. এটি হবে উরুগুয়ের কোচ অস্কার তাবারেজের চতুর্থ বিশ্বকাপ- যা রাশিয়ায় অন্য যেকোনো কোচের চেয়ে সর্বোচ্চ। আগের তিন আসরে তাবারেজের অধীনে উরুগুয়ে জিতেছে ছয়টি, ড্র করেছে তিনটি, হেরেছে ছয়টি।  

৩০. বিশ্বকাপের ইতিহাসে কোচ হিসেবে সবচেয়ে বেশি ম্যাচের রেকর্ড হেলমুট শনের, জার্মানির কোচ হিসেবে ২৫টি। 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ মে ২০১৮/পরাগ

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

টোকিওতে জাতীয় শোক দিবস পালন

২০১৮-০৮-১৫ ৯:২৫:৫৯ পিএম

ইন্টেল প্রসেসরে নিরাপত্তা ঝুঁকি

২০১৮-০৮-১৫ ৮:০৩:২৪ পিএম

বাস-অটোরিকশার সংঘর্ষে ৩ জন নিহত

২০১৮-০৮-১৫ ৭:৩৭:৩৮ পিএম

কাবুলে আত্মঘাতী হামলায় নিহত ৪৮

২০১৮-০৮-১৫ ৭:২৯:০৮ পিএম