১৯৩৪ বিশ্বকাপ : কী ছিল অফিসিয়াল পোস্টারে

প্রকাশ: ২০১৮-০৫-১৭ ১১:০৯:১৬ এএম
সাইফ হাসনাত | রাইজিংবিডি.কম

দোরগোড়ায় চলে এসেছে বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় ক্রীড়াযজ্ঞ ফিফা ফুটবল বিশ্বকাপ। কদিন পরই রাশিয়ায় শুরু হবে ফুটবল-যুদ্ধ। প্রতিটি বিশ্বকাপে ফিফা একটি করে আনুষ্ঠানিক পোস্টার অবমুক্ত করে। আয়োজক দেশ, আয়োজক দেশের সংস্কৃতি এবং ফুটবলের প্রতি দর্শকদের আবেগ ও ভালোবাসার প্রকাশ ঘটে পোস্টারগুলোতে। সেই সব পোস্টার নিয়ে রাইজিংবিডির বিশেষ আয়োজনের দ্বিতীয় পর্ব প্রকাশ হলো—

ফুটবল বিশ্বকাপের পোস্টারগুলোতে সমকালীন চিত্রকলার ধরন ও পরিচয় ফুটে উঠেছে। গত ৮৪ বছরে অনুষ্ঠিত হওয়া ২০ বিশ্বকাপে ২০টি পোস্টার প্রকাশ করেছে ফিফা। আসন্ন রাশিয়া বিশ্বকাপ উপললক্ষে প্রকাশিত হয়েছে ২১তম পোস্টারটিও। প্রায় এক শতাব্দী ধরে প্রকাশ হতে থাকা এই সব পোস্টার আসলে হয়ে উঠেছে কালের সাক্ষী। এতে আয়োজক দেশের শিল্প-সংস্কৃতি, চিত্রকলার রুচি ও সমকালীন অনেক কিছুই প্রকাশ পেয়েছে।

১৯৩৪ সালে ইতালিতে অনুষ্ঠিত হয় দ্বিতীয় বিশ্বকাপ ফুটবল। ১৬ দেশের এই আয়োজনে শিরোপা ওঠে স্বাগতিক ইতালির হাতেই। ফাইনালে চেকোস্লোভাকিয়াকে হারিয়ে শিরোপা জেতে আজ্জুরিরা। সেই প্রথমবার সারা বিশ্ব ফুটবল দুনিয়ার অন্যতম জনপ্রিয় দল ইতালির অসাধারণ ফুটবলীয় সক্ষমতার সাক্ষী হয়।

১৯৩৪ সালের বিশ্বকাপের অফিসিয়াল পোস্টারটি আঁকেন ইতালিয়ান বিতর্কিত চিত্রকর জিনো বোকাসিলে। আর্ট ইতালিয়ানা আন্দোলনের সমর্থক বোকাসিলে ছিলেন অসম্ভব প্রতিভাধর। ছোটবেলায় এক দুর্ঘটনায় তার বাঁ চোখে চুনের দলা পড়ে। এতে চিরদিনের জন্য চোখটি হারান তিনি। তারপরও নিজের প্রতিভা ঠিকই ফুটিয়ে তোলেন তিনি।

বোকাসিলে তার চিত্রকর জীবনের শুরু করেন নিজ শহরেই। সেখান থেকে এক সময় মিলানে চলে যান তিনি। সেখান থেকে যান আর্জেন্টিনার রাজধানী বুয়েনস এইরেসে। সেখানকার এক মেয়েকে বিয়ে করে বোকাসিলে চলে যান প্যারিসে। চিত্রকর হিসেবে নিজের ক্যারিয়ারে বোকাসিলে সবচেয়ে বেশি এঁকেছেন নারী চরিত্রের ছবি এবং এটিই ছিল তার বৈশিষ্ট। বোকাসিলে বিতর্কিত ভূমিকা নেন দ্বিতীয় বিশ্বযুদ্ধে। এ সময় তিনি নাৎসিবাদের সমর্থক ছিলেন। বোকাসিলে দ্বিতীয় বিশ্বযুদ্ধে বর্ণবিদ্বেষ ও জাতি বিদ্বেষ তৈরিতে তার চিত্রকলা ব্যবহার করেন।

এই শিল্পীই আঁকেন ১৯৩৪ সালের বিশ্বকাপের অফিসিয়াল পোস্টার। এতে বড় করে লেখা ছিল ‘campionato mondiale di calcio’। ইতালিয়ান ভাষার এই লেখার বাংলা হলো— বিশ্ব ফুটবল চ্যাম্পিয়নশিপ। পোস্টারটিতে নীল জার্সি ও সাদা হাফপ্যান্ট পরিহিত একজন ফুটবলারের চিত্র ফুটিয়ে তোলা হয়েছে। যার ঠিক পেছনে আছে অংশগ্রহণকারী কয়েকটি দেশের পতাকা। এই ছবির মাধ্যমে ইতালিয়ান ফুটবলকে বিশ্বের কাছে তুলে ধরা হয়।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ মে ২০১৮/সাইফ হাসনাত/পরাগ

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

টোকিওতে জাতীয় শোক দিবস পালন

২০১৮-০৮-১৫ ৯:২৫:৫৯ পিএম

ইন্টেল প্রসেসরে নিরাপত্তা ঝুঁকি

২০১৮-০৮-১৫ ৮:০৩:২৪ পিএম

বাস-অটোরিকশার সংঘর্ষে ৩ জন নিহত

২০১৮-০৮-১৫ ৭:৩৭:৩৮ পিএম

কাবুলে আত্মঘাতী হামলায় নিহত ৪৮

২০১৮-০৮-১৫ ৭:২৯:০৮ পিএম