অসাধারণ কীর্তি দেশমের

প্রকাশ: ২০১৮-০৭-১৬ ১:১৮:৫৯ এএম
ইয়াসিন | রাইজিংবিডি.কম

ক্রীড়া ডেস্ক: নিজে খেলে ফ্রান্সকে ১৯৯৮ সালে বিশ্বকাপ জিতিয়েছিলেন দিদিয়ের দেশম। ২০ বছর পর দেশম আবার জিতলেন বিশ্বকাপের শিরোপা।

রোববার ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারিয়ে শিরোপা জিতেছে ফ্রান্স।

ম্যানেজার হিসেবে দেশমের ঝুলিতে গেল বিশ্বকাপ। আর তাতেই অসাধারণ কীর্তি গড়েছেন ৪৯ বছর বয়সি দেশম। ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম মাত্র তৃতীয় ব্যক্তি, যিনি খেলোয়াড় ও কোচ হিসেবে বিশ্বকাপ জিতলেন। প্রথম দুজন ব্রাজিলে মারিও জাগালো ও জার্মানির ফ্রেঞ্জ বেকেনবাওয়ার।

২৯ বছর বয়সে নিজ শহরে ফ্রান্সকে প্রথম ‘ক্রাইস্ট দ্য রিদিমার’ স্বাদ দিয়েছিলেন দেশম। ঘরের মাঠে দারুণ ফুটবল উপহার দিয়ে ফ্রান্স নিজেদের ফুটবল ঝাঁঝ বুঝিয়েছিল। ফাইনালে জিনেদিন জিদানের আলো ছড়ানো পারফরম্যান্সে ব্রাজিলকে সহজেই হারিয়েছিল ফরাসিরা। ওই ফাইনালের পর ২০০৬ সালেও ফাইনাল খেলেছিল ফ্রান্স। কিন্তু শিরোপা হারায় ইতালির কাছে।

দুই আসার পর দেশম আবার দেশকে দিলেন ফুটবলের সর্বোচ্চ সম্মান। পুরো ফ্রান্স এখন উৎসবের নগরী। শিষ্যদের ফাইনাল জিততে তিনটি পরামর্শ দিয়েছিলেন দেশম,‘শান্ত, আত্মবিশ্বাসী এবং মনোযোগী’। বলেছিলেন, তিনে তিন মিলে গেলেই ঘরে আসবে বিশ্বকাপ শিরোপা। এমবাপ্পে, গ্রিজমানরা কথা রেখেছেন কোচের। তাইতো শিষ্যদের ভেলায় চড়ে দেশম এখন অদ্ভুত সুখ পাচ্ছেন। যেই সুখ আগে পেয়েছেন মারিও জাগালো ও ফ্রেঞ্জ বেকেনবাওয়ার।

১৯৫৮ ও ১৯৬২ সালে খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ জেতার পর ১৯৭০ সালে কোচ হিসেবে বিশ্বকাপ জেতেন ব্রাজিলের মারি জাগালো। ১৯৭৪ সালে পশ্চিম জার্মানিকে বিশ্বকাপ জিতিয়েছিলেন বেকেনবাওয়ার। এরপর ১৯৯০ সালে তার দল বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ জুলাই ২০১৮/ইয়াসিন

 

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

টোকিওতে জাতীয় শোক দিবস পালন

২০১৮-০৮-১৫ ৯:২৫:৫৯ পিএম

ইন্টেল প্রসেসরে নিরাপত্তা ঝুঁকি

২০১৮-০৮-১৫ ৮:০৩:২৪ পিএম

বাস-অটোরিকশার সংঘর্ষে ৩ জন নিহত

২০১৮-০৮-১৫ ৭:৩৭:৩৮ পিএম

কাবুলে আত্মঘাতী হামলায় নিহত ৪৮

২০১৮-০৮-১৫ ৭:২৯:০৮ পিএম