ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

কোরীয় ভিসাবঞ্চিতদের অনশন

শফিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৬, ১ এপ্রিল ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোরীয় ভিসাবঞ্চিতদের অনশন

কেন্দ্রীয় শহিদমিনারে দক্ষিণ কোরিয়া ভিসাবঞ্চিত কর্মীদের অনশন

নিজস্ব প্রতিবেদক
ঢাকা, ১ এপ্রিল : দক্ষিণ কোরিয়ার রোস্টারভুক্ত সিবিটি (কম্পিউটার বেইজ টেস্ট) উত্তীর্ণ ভিসাবঞ্চিত কর্মীরা কেন্দ্রীয় শহিদমিনারে অনশন শুরু করেছেন। পুলিশি বাধা উপেক্ষা করে মঙ্গলবার বেলা ১১টা থেকে দুই শতাধিক কর্মী অনশনে অংশ নিয়েছেন।

২০১২ সালে সিবিটি উত্তীর্ণ রোস্টারভুক্ত এসব কর্মী দীর্ঘদিন অপেক্ষা করেও ভিসা পাচ্ছেন না বলে অভিযোগ করেছেন।

অনশনে অংশ নেওয়া তোফাজ্জল বলেন, ২০১২ সালে পাস করা ১ হাজার ২০০ কর্মী এখনো ভিসা পাননি। আগামী দুই থেকে তিন মাস পর নিয়মানুযায়ী এসব কর্মীর নাম রোস্টার থেকে চূড়ান্তভাবে মুছে যাবে। ফলে তারা আর কোরিয়া যেতে পারবেন না।

রোস্টারভুক্ত কর্মী রাজীব চৌধুরী বলেন, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ৪৬০ জনের ভিসা ইস্যু করা হয়েছে। এরা সবাই ২০১৩ সালের পাস করা কর্মী। অথচ ২০১২ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত পাস করা ১ হাজার ২০০ কর্মীর মধ্যে কাউকে ভিসা দেওয়া হয়নি। এসব কর্মী আগামী জুনের মধ্যে কোরিয়ায় না যেতে পারলে সিলেকশন বাতিল বলে গণ্য হবেন। এর আগের বছরে রোস্টার থেকেই ১ হাজার ৭৫ জন এখনো যেতে পারেননি।

বাংলাদেশ থেকে কর্মী নিয়োগের জন্য ২০০৭ সালে দক্ষিণ কোরিয়া সরকারের সঙ্গে সরকার টু সরকার চুক্তি হয়। এ চুক্তির আওতায় ২০০৮ সাল থেকে দক্ষিণ কোরিয়ায় কর্মী পাঠানো শুরু হয়।

একজন কর্মীকে দক্ষিণ কোরিয়া যাওয়ার যোগ্যতা অর্জনের জন্য কয়েকটি ধাপ অতিক্রম করতে হয়। কম্পিউটার বেইজ টেস্ট-সিবিটি পদ্ধতিতে ২০০ নম্বরের পরীক্ষায় নির্ধারিত নম্বরপ্রাপ্ত কর্মীদের উত্তীর্ণ ঘোষণা করা হয়। এরপর মেডিকেল পরীক্ষায় ফিট হলে প্রয়োজনীয় কাগজপত্রসহ একটি আবেদন ফরম পূরণ করতে হয় তাদের। কোরিয়ার কর্তৃপক্ষ কাগজপত্র যাচাই করে রোস্টারভুক্ত করে আবেদনকারীদের মধ্য থেকে পর্যায়ক্রমে ভিসা ইস্যু করে আসছে। কিন্তু চলতি বছরের ফেব্রুয়ারি থেকে ধারাবাহিকতা ভেঙে কর্মী পাঠানো হচ্ছে দক্ষিণ কোরিয়ায়। গত ফেব্রুয়ারিতে ৪৬০ জনের ভিসা ইস্যু করা হয়। এই ৪৬০ জনই সদ্য সিবিটি উত্তীর্ণ।

 

রাইজিংবিডি/শফিক/বকুল/ক.কর্মকার

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়