রাজধানীতে তাপমাত্রা কমলেও অন্যত্র বেড়েছে

প্রকাশ: ২০১৪-০৪-২১ ৭:৪০:০০ পিএম
| রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক
ঢাকা, ২১ এপ্রিল : কয়েক সপ্তাহ ধরে চলা টানা দাবদাহে পুড়ছে দেশ। বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। সোমবার রাজধানীতে সামান্য তাপমাত্রা কমলেও দেশের বিভিন্ন স্থানে ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়েছে।

খাঁ-খাঁ করছে দেশের মাঠ-প্রান্তর। খালবিল, নদীনালা ও জলাশয় পানিশূন্য হয়ে পড়ছে। কয়েক দিন ধরেই রাঙ্গামাটি, খুলনা, কুষ্টিয়া ও খেপুপাড়া অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র দাবদাহ। দেশের অন্যত্র মাঝারি থেকে মৃদু ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে জানানো হয়েছে ।

সোমবার পার্বত্য জেলা রাঙ্গামাটিতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। রোববার রাঙ্গামাটিতে ছিল সর্বোচ্চ ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।

রাজধানী ঢাকায় সোমবার সামান্য তাপমাত্রা কমে দাঁড়িয়েছে ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। রোববার রাজধানীতে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করে আবহওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তর সোমবার সীতাকুণ্ডতে ৪০, যশোরে ৪০ দশমিক ২, খেপুপাড়া ৪০ এবং চুয়াডাঙ্গায় ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করে। আবহাওয়া অধিদপ্তরের হিসাবে তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ মৃদু, ৩৮ থেকে ৪০ মাঝারি এবং ৪০ ডিগ্রি সেলসিয়াস থেকে তার ওপরে হলে তীব্র তাপপ্রবাহের আওতায় পড়ে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি মাস এবং আগামী মে জুড়ে দেশে তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। বায়ুমণ্ডলে জলীয় বাষ্পের পরিমাণ বেশি। পশ্চিমা লঘুচাপের সঙ্গে পুবালি লঘুচাপের সংযোগ না ঘটায় বৃষ্টি হচ্ছে না। বায়ুমণ্ডলে ক্রমেই অস্থিরতা বৃদ্ধি পাচ্ছে। আবহাওয়া বিন্যাসে সাধিত হচ্ছে ব্যাপক পরিবর্তন। আবহাওয়া বিন্যাসের ব্যাপক পরিবর্তনের কারণে বর্তমানে পশ্চিমা বায়ু ওপরের দিক দিয়ে প্রবাহিত হচ্ছে এবং ওপরের অংশে অবস্থান করছে। পশ্চিমা বায়ুর অবস্থান উত্তর দিকে হিমালয় বরাবর।

ঢাকা আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তা আবুল কালাম রাইজিংবিডিকে জানান, কালবৈশাখীর সঙ্গে বৃষ্টিপাত শুরু না-হওয়া পর্যন্ত তাপমাত্রা কমবে না। চলতি বৈশাখে এমন গরম পড়াটাই স্বাভাবিক। বৃষ্টিপাত হলে তাপমাত্রা কিছুটা কমতে পারে। তবে আপাতত বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা নেই। স্থানভেদে স্বাভাবিকের চেয়ে ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা ওঠানামা করছে।

এদিকে, প্রচণ্ড গরমে অতিষ্ঠ জনজীবন। স্থবিরতা দেখা দিয়েছে দেশের সর্বত্র। কাঠফাটা রোদের কারণে খুব বেশি প্রয়োজন ছাড়া বাসাবাড়ি থেকে বাইরে যাচ্ছেন না কেউ। অফিস-আদালত, স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি কম।

সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কাজে প্রচণ্ড ব্যাঘাত ঘটছে। ব্যবসা-বাণিজ্যেও আগের তুলনায় দেখা দিয়েছে মন্দা ভাব। মার্কেটগুলোতে কমে এসেছে ক্রেতার উপস্থিতি। দিনের বেলায় প্রায় শূন্য থাকছে বিভিন্ন মার্কেট ও বিপণিবিতান।

 

 

রাইজিংবিডি/শফিক/সন্তোষ/ক.কর্মকার

   


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

দেশে ১ কোটি ৩ লাখ টন আলু উৎপাদন

২০১৯-০৪-২৫ ৮:৫২:১৯ পিএম