ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

নতুন বেঞ্চে খালেদার রিট শুনানি ১৮ জুন পর্যন্ত মুলতবি

মেহেদী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫১, ১৬ জুন ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নতুন বেঞ্চে খালেদার রিট শুনানি ১৮ জুন পর্যন্ত মুলতবি

খালেদা জিয়া

আদালত প্রতিবেদক : জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্টের দুর্নীতির দুই মামলায় অভিযোগ গঠনকরী বিচারক বাসুদেব রায়ের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে খালেদা জিয়ার করা রিটের শুনানি ১৮ জুন পর্যন্ত মুলতবি করেছেন হাইকোর্ট।
 
সোমবার এক আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি কাজী রেজা-উল হকের একক হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
 
আদালতে আবেদনের পক্ষে ছিলেন খন্দকার মাহবুব হোসেন।  

এর আগে আবেদনটি শুনানির জন্য রোববার প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেন বিচারপতি কাজী রেজা-উল হকের একক বেঞ্চ গঠন করে দেন।

গত ২৫ মে জিয়া অরফানেজ ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার কার্যক্রম স্থগিত চেয়ে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার করা রিট আবেদনের বিষয়ে বিভক্ত রায় দেন হাইকোর্ট। বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ বিভক্ত রায় দেন। এ ছাড়া, ওই দিন সিনিয়র বিচারপতি মামলার বিচারিক কার্যক্রমের ওপর তিন মাসের স্থগিতাদেশ দেন। একই সঙ্গে খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা দুটির অভিযোগ গঠনকারী ঢাকার বিশেষ জজ আদালত-৩-এর বিচারক বাসুদেব রায়ের নিয়োগ প্রক্রিয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে রুল জারি করেন। তবে বেঞ্চের জুনিয়র বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দ এ রায়ের সঙ্গে দ্বিমত পোষণ করে আবেদন খারিজের আদেশ দেন।

মামলার কার্যক্রম স্থগিতের আবেদনে বিভক্ত রায় হওয়ায় নিয়ম অনুযায়ী মামলার নথিপত্র প্রধান বিচারপতির কাছে যায়। এরই পরিপ্রেক্ষিতে রোববার ওই আবেদনের নিষ্পত্তির জন্য প্রধান বিচারপতি তৃতীয় বেঞ্চ গঠন করেন।

এর আগে গত ১২ মে মামলা দুটির অভিযোগ গঠনকারী ঢাকার বিশেষ জজ আদালত-৩-এর বিচারক বাসুদেব রায়ের নিয়োগ-প্রক্রিয়ার বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন খালেদা জিয়া।

যদিও মামলা দুটির অভিযোগ গঠন বিধিসম্মতভাবে হয়নি দাবি করে এর আগেও হাইকোর্টে এসেছিলেন খালেদা জিয়া। তবে তার আবেদন খারিজ হয়ে যায়।  

গত ১৯ মার্চ এই দুই মামলায় খালেদা জিয়া ও তার বড় ছেলে তারেক রহমানসহ ৯ জনের বিরুদ্ধে ঢাকার বিশেষ জজ আদালত-৩-এর বিচারক বাসুদেব রায় অভিযোগ গঠন করেন।

উল্লেখ্য, এই দুই দুর্নীতি মামলায় ১৯ জুন সাক্ষ্য গ্রহণের দিন ধার্য রয়েছে।

রাইজিংবিডি/ঢাকা/১৬ জুন ২০১৪/মেহেদী/দিলারা
 


রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়