ফেসবুকে ২০০ মিলিয়ন ভুয়া অ্যাকাউন্ট

প্রকাশ: ২০১৮-০২-০৫ ৫:৩০:৪০ পিএম
মনিরুল হক ফিরোজ | রাইজিংবিডি.কম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : সামাজিক যোগাযোগমাধ্যমে ফেসবুকে ভুয়া অ্যাকাউন্টের সংখ্যা ২০০ মিলিয়নের বেশি, এমনটাই জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুক তাদের সাম্প্রতিক একটি বার্ষিক প্রতিবেদনে জানিয়েছে, ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত ফেসবুকে ভুয়া অ্যাকাউন্টের সংখ্যা ২০০ মিলিয়ন ছাড়িয়েছে। এসব অ্যাকাউন্ট খোলা হয়েছে অন্যের নাম ব্যবহার করে কিংবা ছদ্মনামে।

গত বছরের চতুর্থ কোয়াটারের এই রিপোর্টে ফেসবুক কর্তৃপক্ষ উল্লেখ করেছে, বিশ্বব্যাপী ফেসবুকের মাসিক সক্রিয় ব্যবহারকারীর ১০ শতাংশ অ্যাকাউন্ট ভুয়া হতে পারে। উন্নত বাজারের সঙ্গে তুলনা করে দেখা গেছে, এই ভুয়া অ্যাকাউন্টের বেশিরভাগই রয়েছে উন্নয়নশীল বাজার হিসেবে পরিচিত ভারত, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনে।

গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত হিসাব অনুযায়ী, ফেসবুকের মাসিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ২.১৩ বিলিয়ন। ২০১৬ সালের ৩১ ডিসেম্বরের পর্যন্ত মাসিক সক্রিয় ব্যবহারকারী ছিল ১.৮৬ বিলিয়ন এবং ভুয়া অ্যাকাউন্টের সংখ্যা ছিল ৬ শতাংশ।

২০১৬ সালের তুলনায় ২০১৭ সালের শেষে ফেসবুকের মাসিক সক্রিয় ব্যবহারকারী বেড়েছে ১৪ শতাংশ। ২.১৩ বিলিয়ন মাসিক সক্রিয় অ্যাকাউন্টের মধ্যে ভুয়া অ্যাকাউন্টের সংখ্যা ২০০ মিলিয়নের বেশি বলে অনুমান করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত দৈনিক ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ১.৪০ বিলিয়ন, যা ২০১৬ সালে ছিল ১.২৩ বিলিয়ন। ২০১৭ সালে দৈনিক ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ১৪ শতাংশ বৃদ্ধি পাওয়ার ক্ষেত্রে অবদান রেখেছে ভারত, ইন্দোনেশিয়া এবং ব্রাজিল।

২০০ মিলিয়ন ভুয়া অ্যাকাউন্টের এই হিসাব মূলত অভ্যন্তরীণ কিছু নিরীক্ষার মাধ্যমে ধারণা করেছে ফেসবুক কর্তৃপক্ষ। কিন্তু এই অনুমান প্রকৃত সংখ্যা নয়। কেননা ভুয়া অ্যাকাউন্টগুলো স্কেলে পরিমাপ করা খুব কঠিন এবং ভুয়া অ্যাকাউন্টগুলোর প্রকৃত সংখ্যা আনুমানিক থেকে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হতে পারে।

তথ্যসূত্র : এনডিটিভি



রাইজিংবিডি/ঢাকা/৫ ফেব্রুয়ারি ২০১৮/ফিরোজ

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

রুবেলের ‘নষ্ট আমি’

২০১৮-০৮-১৮ ১:১৪:৪৭ পিএম

মওলানা আকরম খাঁ প্রয়াণের ৫০ বছর

২০১৮-০৮-১৮ ১:০৫:২৬ পিএম

অজ্ঞানপার্টির ৫৭ সদস্যসহ আটক ৭৯

২০১৮-০৮-১৮ ১২:৫৬:১০ পিএম

জমজমাট কোরবানির পশুর হাট

২০১৮-০৮-১৮ ১২:৫৩:০২ পিএম