ফেসবুক লাইটে নতুন ফিচার

প্রকাশ: ২০১৮-০২-১০ ১:৫৪:৩৭ পিএম
মোখলেছুর রহমান | রাইজিংবিডি.কম

মোখলেছুর রহমান : জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকে ২০১৫ সালে প্রথমবারের মতো যুক্ত হয়েছিল সেফটি চেক ফিচার। আর এতবছর পর এবার কোম্পানিটি তাদের ফেসবুক লাইট অ্যাপেও এই ফিচারটি যুক্ত করতে যাচ্ছে।

ফেসবুক লাইট অ্যাপটি বর্তমানে ১০০টিরও বেশি দেশে ব্যবহৃত হচ্ছে এবং নতুন এই ফিচারটির মাধ্যমে এখন থেকে অ্যাপ ব্যবহারকারীরা সংকট পরবর্তী মুহূর্তে তাদের বন্ধু এবং পরিবারকে নিজেদের নিরাপদ অবস্থান সম্পর্কে জানান দিতে পারবে।

ফেসবুক লাইট হলো ফেসবুকের মালিকাধীন একটি মোবাইল অ্যাপ যার মাধ্যমে ধীর বা সীমিত গতির ইন্টারনেট সংযোগ থাকা এলাকাতেও লোকজন ফেসবুক ব্যবহার করতে পারে। বর্তমানে এটি ৫৫টি ভাষায় ব্যবহার করা হচ্ছে। অ্যাপটি কম ডেটা ব্যবহার করে, দ্রুত ইনস্টল হয়, দ্রুত লোড করতে পারে এবং নিম্ন মানের ডিভাইস এবং ধীর গতির নেটওয়ার্কগুলোতেও কাজ করে।

এখনও পর্যন্ত সারা বিশ্বে এই চেক ফিচারটি ১,০০০ বারেরও বেশি সময় সক্রিয় হয়েছে এবং ইতোমধ্যেই ৩ বিলিয়ন বারেরও বেশি সময় এর ব্যবহারকারীরা তাদের পরিবার এবং বন্ধুদেরকে তাদের নিরাপদ অবস্থান সম্পর্কে জানান দিয়েছে।

সম্প্রতি ফেসবুক ১৪ বছর পূর্ণ করেছে এবং এই উপলক্ষ্যটি চিহ্নিত করে রাখার জন্য, সোশ্যাল নেটওয়ার্কিং প্লাটফর্মটি একটি বিশেষ ফিচার চালু করেছে যার মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা তাদের বন্ধুদেরকে কাস্টমাইজড পুরস্কার প্রদান করতে সক্ষম হয়েছে। এছাড়াও কোম্পানিটি এ উপলক্ষে কিছু ধারাবাহিক শর্টফিল্ম প্রচারের মাধ্যমে ‘দ্য ফ্রেন্ডস ডে’ উদযাপন করেছে যে শর্টফিল্মগুলোতে সারা পৃথিবী থেকে বাছাই করা পাঁচটি উল্লেখযোগ্য বন্ধুত্ব তুলে ধরা হয়েছে।

তথ্যসূত্র : গ্যাজেটস নাউ

 

রাইজিংবিডি/ঢাকা/১০ ফেব্রুয়ারি ২০১৮/ফিরোজ

   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

খালের নাম বামনশাহী

খালের নাম বামনশাহী

২০১৮-০২-২৪ ১:২৬:৫১ পিএম
সাংবাদিক হানিফ মাহমুদ মারা গেছেন

সাংবাদিক হানিফ মাহমুদ মারা গেছেন

২০১৮-০২-২৪ ১২:৫১:০৯ পিএম
পানি পান যখন বিপজ্জনক

পানি পান যখন বিপজ্জনক

২০১৮-০২-২৪ ১২:৩৮:১৫ পিএম