জেনেভা মোটর শো- উড়ুক্কু গাড়ি, স্মার্ট হেডলাইট এবং টায়ার

প্রকাশ: ২০১৮-০৩-০৮ ৪:০৭:৪৯ পিএম
মো. রায়হান কবির | রাইজিংবিডি.কম

মো. রায়হান কবির : জেনেভা মোটর শো-তে চমকের পর চমক দেখাচ্ছে মোটর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো। কেউ গাড়িতে চমক দেখাচ্ছে, কেউ গাড়ির ডিজাইনে। কেউ আবার চমক দেখাচ্ছে টায়ারে। কেউবা চমক এনেছে হেডলাইটে। চলুন জেনে নেওয়া যাক।

উড়ুক্কু গাড়ি
ডাচ প্রতিষ্ঠান পাল ভি এনেছে তার উড়ুক্কু গাড়ি পাল-ভি লিবার্টি। লাল রঙের এই গাড়িতে বসা যাবে দুজন। তবে এখনই এটি বাজারে পাওয়া যাবেনা। কেননা এর চূড়ান্ত পরীক্ষামূলক চালনা এখনও বাকি আছে। আশা করা যাচ্ছে, পাল-ভি লিবার্টি ২০১৯ নাগাদ বাজারে পাওয়া যাবে।

স্মার্ট টায়ার
আজকাল সবকিছু স্মার্ট হচ্ছে। টায়ারই বা থেমে থাকবে কেন। যে চাকা ঘুরতে থাকে, তা কেন সময়ের বিবর্তনে থেমে থাকবে? তাই চাকাও এই স্মার্ট যুগে থেমে নেই। এখন থেকে চাকা শুধু ঘুরবেই না, চাকা জানাবে তার অবস্থা। চাকার তাপমাত্রা, চাপ কিংবা ট্রেড ডেপথ সব জানা যাবে চাকা ঘোরার সঙ্গে সঙ্গে। চাকায় যুক্ত ডিভাইস ইন্টারনেটের মাধ্যমে যুক্ত হবে গাড়ির সঙ্গে এবং অ্যাপের সাহায্যে স্মার্টফোনের সঙ্গে। আর সেখানেই দেখাবে চাকার গতি প্রকৃতি। ইটালিয়ান প্রতিষ্ঠান পিরেলি আনছে এই স্মার্ট চাকা।

স্মার্ট হেড লাইট
মার্সিডিজ বেঞ্জ চমক দেখাচ্ছে নতুন স্মার্ট হেডলাইটে। এর লাইট শুধু অতিমাত্রায় উজ্জ্বলই নয়, এর আছে নিজস্ব সেন্সর, যা দিয়ে এটা নিজেই মেপে নেবে কোন অবস্থায় কি আলো ফেলতে হবে। এতে ব্যবহার করা হয়েছে দুই মিলিয়ন পিক্সেল বাতি। তাছাড়া এই হেডলাইটের প্রজেকশন ক্ষমতা রয়েছে। যেমন দেখা গেল, রাতের আধারে কোনো যাত্রি মার্সিডিজ বেঞ্জের ‘এস’ সিরিজের গাড়ির সামনে পরে, তবে এর স্মার্ট হেডলাইট সেই যাত্রির জন্য জেব্রা ক্রসিং প্রজেকশন করে দেবে যাতে সে সহজে গাড়ি অতিক্রম করতে পারে।



রাইজিংবিডি/ঢাকা/৮ মার্চ ২০১৮/ফিরোজ

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

ফের আপত্তির মুখে সানি লিওন

২০১৮-১০-২৩ ১২:১৯:৪৪ পিএম

ওল্ড ট্র্যাফোর্ডে ফিরছেন রোনালদো

২০১৮-১০-২৩ ১২:১৯:৩৯ পিএম

আদালতে নেওয়া হবে মইনুলকে

২০১৮-১০-২৩ ১১:৪৮:০২ এএম

দ্বিতীয় দিনের খেলা শুরু

২০১৮-১০-২৩ ১০:০০:১৯ এএম

টিভিতে আজকের খেলা

২০১৮-১০-২৩ ৯:৩৪:৩২ এএম