রোবট তৈরিতে থ্রিডি প্রিন্টিং!

প্রকাশ: ২০১৮-০৩-১১ ৩:০৯:১০ পিএম
মোখলেছুর রহমান | রাইজিংবিডি.কম

মোখলেছুর রহমান : উৎপাদন শিল্পে থ্রিডি প্রিন্টিং এর ব্যবহার নিয়ে দীর্ঘদিন ধরে আলোচনা চলে আসছে। কিন্তু কিভাবে তা বাস্তবায়িত হবে তা নিয়ে এখনও পর্যন্ত খুব একটা আলোচনা হয়নি কোথাও। এর বাস্তবায়নটাই সবচেয়ে স্পর্শকাতর বিষয় কারণ এই থ্রিডি প্রিন্টিং বিশ্বের বৃহত্তম কিছু ব্যবসায়ীক কোম্পানির ওপর বিশাল একটি প্রভাব ফেলতে পারে। এছাড়াও সীমিত পরিমাণের উৎপাদনের ক্ষেত্রে থ্রিডি প্রিন্টিং ব্যবহারযোগ্য হবে কিনা সেটিও ভেবে দেখতে হবে।

তবে আশার কথা হলো, সম্প্রতি শিল্প ক্ষেত্রে অটোমেশন সলিউশ্যন সরবরাহকারী বিশ্বের অন্যতম নেতৃস্থানীয় একটি প্রতিষ্ঠান তাদের রোবট তৈরিতে থ্রিডি প্রিন্টিং ব্যবহার করেছে। কুকা রোবোটিক্স নামের এই প্রতিষ্ঠানটি মূলত একটি জার্মান শিল্পকৌশল রোবটস্ প্রস্তুতকারী প্রতিষ্ঠান, যারা অটোমেশন শিল্প, মহাকাশ এবং সাধারণ উৎপাদনকারীদের কাছে অটোমেশন সার্ভিস সরবরাহের ক্ষেত্রে নেতৃস্থানীয়।

বিভিন্ন শিল্প ক্ষেত্রে কাজ করার কারণে কুকা খুব দ্রুতই নিজেদেরকে প্রসারিত করতে পেরেছে। কিন্তু প্রতিষ্ঠানটি একই সঙ্গে অনেকগুলো চ্যালেঞ্জেরও মুখোমুখি হয়েছে। কারণ এক শিল্পের জন্য তৈরি করা রোবটগুলো অন্যে শিল্পে ব্যবহার করা যাচ্ছিল না। যে কারণে তাদেরকে একটি বিস্তৃত ক্যাটালগ বজায় রাখার জন্য আলাদা আলাদা পণ্য এবং প্রতিটি পণ্যের জন্য নিজস্ব কাস্টম টুলস তৈরি করতে হতো।

এরই বিকল্প হিসেবে দ্রুত রোবট ডিজাইন করতে কুকা থ্রিডি প্রিন্টিংকে বেছে নেয়।

জার্মানিতে প্রতিষ্ঠানটির দুটি দল নতুন রোবটগুলো তৈরিতে কাজ করছে। একটি হলো প্রোটোটাইপিং টিম যারা বেস ইউনিট তৈরি করে। এবং অন্যটি অ্যাপ্লিকেশন ইঞ্জিনিয়ারিং টিম যারা নতুন ইফেক্টরস বিকাশ করে এবং গ্রাহকদের রোবটগুলো ব্যবহার করার উপায় বলে থাকে। উভয় দলই বিভিন্ন থ্রিডি প্রিন্টার ব্যবহার করে। যেমন মেকারবট জেড১৮, এটি একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন থ্রিডি প্রিন্টার।

কুকা’র প্রোটোটাইপিং টিমের প্রধান হল সোয়োরেন প্যাপসডর্ফ। ইন-হাউস প্রিন্টার ব্যবহার করে প্যাপসডর্ফ এবং তার দল সুনির্দিষ্ট অংশগুলো তৈরির একটি বড় পরিসরের পরিকল্পনা ও পরীক্ষা শুরু করে। এরপর রোবটটির একটি সুনির্দিষ্ট আকার ধারণ করলে, তারা দ্রুত প্রোটোটাইপ তৈরি করে তাৎর্যপূর্ণ বৈশিষ্ট্য তৈরি করে,  বাস্তবিক ক্ষেত্রে তার পেঁচিয়ে যাওয়ার মতো কোনো সমস্যা দেখা দেয় কিনা তা দেখার জন্য।

থ্রিডি প্রিন্টিংয়ের ফলে অনলাইনের উৎপাদন দ্রুততর হয়। যার ফলে কুকা খুব দ্রুত ডাউনলোডের মাধ্যমে উৎপাদন প্রক্রিয়া দ্রুততর এবং অপটিমাইজ করতে পারে। একটি রোবটের বেস মডেল ডিজাইন এবং পরীক্ষা করা হয়ে গেলে, অ্যাপ্লিকেশন ইঞ্জিনিয়ারিং টিম গ্রাহকরা কিভাবে মেশিনটির সর্বোত্তম ব্যবহার করতে পারবে তা খুঁজে বের করতে কাজ শুরু করে। এরপরও যদি কোনো গ্রাহকের শুধুমাত্র কোনো একটি নির্দিষ্ট টাস্কের জন্য একটি রোবটের প্রয়োজন হয়, যেমন সূক্ষ্ম কোনো কিছুকে উপরে তোলা, তখন  ইঞ্জিনিয়ারিং টিম রোবটটিতে সেই সুনির্দিষ্ট কার্যকারিতা যুক্ত করার জন্য প্রয়োজনীয় ইফেক্টরসগুলো তৈরি করে দেয়।

তথ্যসূত্র : জেডডিনেট



রাইজিংবিডি/ঢাকা/১১ মার্চ ২০১৮/ফিরোজ

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

শোডাউন ছাড়া কোনো চমক নেই এরশাদের

২০১৮-১০-২০ ৮:৫৯:২৫ পিএম

রূপসায় হেইয়ো হেইয়ো, পাড়ে করতালি

২০১৮-১০-২০ ৮:৪৮:৫৪ পিএম