জাকারবার্গের পাঠানো মেসেজ গোপনে মুছে ফেলে ফেসবুক

প্রকাশ: ২০১৮-০৪-০৮ ৫:০১:৫৭ পিএম
মনিরুল হক ফিরোজ | রাইজিংবিডি.কম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : গোপনীয়তা নীতি ফেসবুকে দুই ধরনের- সাধারণ ফেসবুক ব্যবহারকারীদের জন্য এক ধরনের, আবার ফেসবুক নির্বাহীদের জন্য আরেক ধরনের। বিষয়টি স্বীকার করে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, সাইটটির প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের পাঠানো মেসেজ গোপন মুছে ফেলা হয়ে থাকে।

এ প্রসঙ্গে ফেসবুকের একজন মুখপাত্র টেকক্রাঞ্চকে বলেন, ‘২০১৪ সালে সনি পিকচার্স এন্টারটেইনমেন্টের ইমেইল হ্যাক হওয়ার ঘটনার পর আমরা আমাদের নির্বাহীদের যোগাযোগ সুরক্ষায় অনেক ধরনের পরিবর্তন এনেছিলাম। এর মধ্যে অন্যতম একটি হচ্ছে, জাকারবার্গ কাউকে কোনো মেসেজ পাঠানোর পর তা একটি নির্দিষ্ট সময় পর মুছে যায়।’

সাধারণ ফেসবুক ব্যবহারকারী মেসেঞ্জারে কাউকে কোনো মেসেজ পাঠানোর পর তা নিজের চ্যাটবক্স থেকে মুছে ফেললেও পারলেও, অন্যের চ্যাটবক্স থেকে মুছে ফেলতে সক্ষম হন না। কিন্তু জাকাবারবার্গ সহ ফেসবুকের অন্যান্য নির্বাহীরা তাদের পাঠানো মেসেজ গোপনে মুছে ফেলতে পারেন। অর্থাৎ নির্বাহীদের মেসেজ প্রাপকের অগোচরেই তার ইনবক্স থেকে নির্দিষ্ট সময় পর মুছে ফেলে ফেসবুক।

ব্যবহারকারীদের ইনবক্স থেকে গোপনে নির্বাহীদের মেসেজ মুছে ফেলার বিষয়টি ফেসবুক কখনো জনসমক্ষে ঘোষণা দেয়নি, এমনকি যাদের ইনবক্স থেকে মেসেজ মুছে ফেলে তাদেরকে বিষয়টি অবহিতও করে না।

নীতিমালা ভঙ্গ করে না, এমন কনটেন্ট মুছে ফেলা ফেসবুকের নীতিমালায় নেই। কোনো কনটেন্ট নীতিমালা ভঙ্গ করার প্রমাণ মিললেই কেবল তা সরিয়ে ফেলা হয়। সুতরাং নির্বাহীদের মেসেজ ব্যবহারকারীদের ইনবক্স থেকে গোপনে মুছে ফেলা ব্যবহারকারীদের বিশ্বাস লঙ্ঘন করে কিনা সে প্রশ্ন উঠেছে। তবে নির্বাহীদের বাড়তি এই সুবিধাকে করপোরেট নিরাপত্তা হিসেবে অভিহিত করেছে ফেসবুক।

দ্বৈত নীতির বিষয়টি স্বীকার করে নেওয়ার পাশাপাশি সাধারণ ব্যবহারকারীদের জন্যও এ ধরনের একটি ফিচার চালু করার ঘোষণা দেওয়া হয়েছে। ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ব্যবহারকারীদের জন্য ‘আনসেন্ড’ ফিচার নিয়ে আসা হচ্ছে।

তথ্যসূত্র : দ্য ভার্জ




রাইজিংবিডি/ঢাকা/৮ এপ্রিল ২০১৮/ফিরোজ

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

১৬ হাজার টাকা মজুরি ঘোষণার দাবি

২০১৮-০৯-২১ ৬:১৮:০৭ পিএম

টস জিতে ব্যাটিংয়ে আফগানিস্তান

২০১৮-০৯-২১ ৫:৪৩:০৯ পিএম

অনুচিং মোগিনির বিস্ময়কর গোল

২০১৮-০৯-২১ ৫:২৬:২৩ পিএম

মিথুনের বিদায়ে বিপদে বাংলাদেশ

২০১৮-০৯-২১ ৫:১৫:১৮ পিএম

রোনালদোর পাশে জুভেন্টাস সভাপতি

২০১৮-০৯-২১ ৪:৪২:১২ পিএম