বদলে যাচ্ছে জিমেইল

প্রকাশ: ২০১৮-০৪-১৫ ৩:৩০:১৩ পিএম
স্বপ্নীল মাহফুজ | রাইজিংবিডি.কম

স্বপ্নীল মাহফুজ : জিমেইল নতুন রূপে সাজানোর পরিকল্পনা করেছে ‍গুগল। খুব শিগগির জিমেইলের ওয়েব ভার্সন নতুন ডিজাইনে উন্মুক্ত করবে গুগল। জি-স্যুট পরিচালকদের কাছে গুগলের পাঠানো একটি ইমেইল সূত্রে এ খবর জানিয়েছে প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যমে দ্য ভার্জ।

নতুন ডিজাইনে জিমেইল উপভোগের পাশাপাশি ব্যবহারকারীরা নতুন বেশ কিছু ফিচারও উপভোগ করতে পারবেন।

জিমেইলের ওয়েব ভার্সনকে ‘ফ্রেশ ও ক্লিন লুক’ দেওয়ার পাশাপাশি স্মার্ট রিপ্লে, স্নুজ ইমেইল এবং অফলাইন সাপোর্টের মতো বেশি কিছু সুবিধা যুক্ত করছে গুগল।

জিমেইলের নতুন ডিজাইন ঠিক কি ধরনের হবে তা যদিও গুগল প্রকাশ করেনি তবে কিছুদিন আগে গুগল ক্যালেন্ডারের নতুন ডিজাইন চালু করেছিল প্রতিষ্ঠানটি। ক্যালেন্ডারের আপডেটে আধুনিক আইকন, আকর্ষণীয় রঙ এবং ক্লিনার ইভেন্ট বক্স যুক্ত করা হয়েছে। ক্যালেন্ডারের ওয়েব ভার্সন মোটামুটি মোবাইল অ্যাপের রূপেই সাজানো হয়েছিল। তাই অনুমান করাটা যুক্তিসঙ্গত যে, জিমেইলও একইভাবে আপডেট হতে যাচ্ছে।

গুগল যদিও ২০১৪ সাল থেকে ‘ইনবক্স’ সেবার মাধ্যমে জিমেইলের ডিজাইনে ভিন্নতা এনেছে কিন্তু মূল জিমেইলের ডিজাইনটি অপরিবর্তিত রয়ে গেছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে পরীক্ষামূলক ভাবে কিছু ব্যক্তিগত জিমেইল অ্যাকাউন্ট এবং জি-স্যুটে নতুন ডিজাইনের জিমেইল উন্মুক্ত করা হবে। অভিজ্ঞতা যাচাই করে পরবর্তীতে সকলের জন্য তা উন্মুক্ত করা হবে।

জিমেইলে পরিবর্তন আনার বিষয়টি এক বিবৃতিতে নিশ্চিত করেছে গুগল। প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র দ্য ভার্জকে জানিয়েছেন, ‘জিমেইলের কিছু গুরুত্বপূর্ণ আপডেটের কাজ করা হচ্ছে (এখনো খসড়া পর্যায়ে রয়েছে)। এ কাজে একটু বেশি সময় লাগবে তাই বিস্তারিত কিছু আপাতত জানানো সম্ভব হবে না।’   

তথ্যসূত্র : দ্য ভার্জ



রাইজিংবিডি/ঢাকা/১৫ এপ্রিল ২০১৮/ফিরোজ

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

দ্বিতীয় ম্যাচেও এইচপি দলের জয়

২০১৮-০৭-১৮ ১০:৩৩:৩৯ পিএম

ভারতীয় টেস্ট দলে নতুন মুখ পন্ত

২০১৮-০৭-১৮ ৮:১৩:৫০ পিএম

যেভাবে জানা যাবে এইচএসসির ফল

২০১৮-০৭-১৮ ৮:০৪:২৩ পিএম