নতুন অ্যান্ড্রয়েডে যেসব সুবিধা পাওয়া যাবে

প্রকাশ: ২০১৮-০৫-১১ ৮:১০:০৬ এএম
মো. রায়হান কবির | রাইজিংবিডি.কম

প্রতীকী ছবি

মো. রায়হান কবির : গুগল ‘পি’ অদ্যাক্ষর দিয়ে যে নতুন অ্যান্ড্রয়েড সংস্করণ আনতে যাচ্ছে তাতে দারুণ সব সুবিধা থাকছে বলে জানা গেছে। বলা যায় একজন স্মার্টফোন ব্যবহারকারী মনে মনে যা চাচ্ছিল, নতুন ভার্সনে ঠিক তাই-ই যেন থাকছে।

গত ৯ মে গুগল তাদের আসন্ন অ্যান্ড্রয়েড-পি নিয়ে একটি ঘোষণা দেয়। এতে অ্যান্ড্রয়েড-পি নিয়ে যেসব তথ্য জানানো হয়, তা এক কথায় চমৎকার। চলুন জেনে নেই নতুন অ্যান্ড্রয়েড-পি তে নতুন কি কি থাকছে।

* অ্যাপ ব্যবহারে সময় নির্ধারণ : আপনি যদি মনে করেন কোনো অ্যাপে খুব বেশি আসক্ত হয়ে যাচ্ছেন, তাহলে চাইলে সেই নির্দিষ্ট অ্যাপ ব্যবহারে সময় নির্ধারণ করে দিতে পারবেন। আপনি যদি মনে করেন আপনি ফেসবুক দিনে ১ ঘণ্টার বেশি ব্যবহার করবেন না, তাহলে ১ ঘণ্টা ব্যবহার হয়ে গেলে ফেসবুক অ্যাপ ধূসর রঙ ধারণ করবে এবং আপনাকে আর ব্যবহার করতে দেবে না। এমনকি ওই অবস্থায় এমন কোনো বাটন বা অপশন থাকবে না, যা আপনাকে নতুন করে সময় নির্ধারণ করতে দেবে। সেক্ষেত্রে যদি একান্তই আপনার প্রয়োজন হয়, তবে সেটিংসে গিয়ে পুনরায় সময় নির্ধারণ করে আসতে হবে।

* সাদা-কালো ফোন : রঙিন মানেই সব কিছু সুন্দর নয়। আবার সাদা-কালোতেই সব খারাপ নয়। কিছু কিছু গবেষণায় দেখা গেছে, স্মার্টফোনের আলো আমাদের রাতের ঘুমে বেশ ব্যাঘাত ঘটায়। তাই নতুন অ্যান্ড্রয়েড-পিতে আপনি চাইলে আপনার ফোন রাতের বেলা সাদা-কালো মুডে রাখতে পারবেন। এতে করে ক্ষতিকারক আলো থেকে আপনি রেহাই পাবেন।

* স্ক্রিনশট এডিট : আমরা প্রয়োজনে অনেক সময় স্ক্রিনশট নিয়ে থাকি। কিন্তু স্ক্রিনশট নিলে সেই ছবিতে স্ক্রিনের অনেক অপ্রয়োজনীয় তথ্য বা ছবিও কিন্তু থেকে যায়। তাই এখন থেকে স্ক্রিনশট নেয়া ছবি সরাসরি এডিট বা সম্পাদনা করার সুবিধা থাকবে। এমনকি তাতে আপনি মার্কও করে দিতে পারবেন। এতদিন যেটা করতে হলে অন্য অ্যাপে ছবিটা নিয়ে করতে হতো, এখন থেকে এখানেই করা যাবে।

* জেশ্চারের সুবিধা : জেশ্চার বা চিহ্ন এঁকে যারা অ্যাপ বা অন্যান্য ফিচার খুঁজে থাকেন, তাদের জন্য এর উপযোগিতা আরো বৃদ্ধি করা হয়েছে। জেশ্চারে নতুন নতুন সুবিধা যুক্ত করা হয়েছে যা আগে ছিল না কখনো।

* নোটিফিকেশন : স্মার্টফোনের নোটিফিকেশন বার একটি বিরাট যন্ত্রণার নাম। এখানে বিভিন্ন অ্যাপের নানা ধরনের নোটিফিকেশন দিয়ে জঞ্জালের সৃষ্টি হয়। এগুলো থেকে দরকারি নোটিফিকেশন বের করাই কঠিন হয়ে যায়। তবে নতুন অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণে এ থেকে কিছুটা হলেও মুক্তির ব্যবস্থা রাখা হয়েছে। ডু নোট ডিস্টার্ব নামে একটি অপশন চালু করা হচ্ছে, যে অপশন চালু থাকলে আপনার ফোনে কোনো নোটিফিকেশন দেখাবে না। ফলে স্মার্টফোনের স্ক্রিন থাকবে নোটিফিকেশন মুক্ত।



রাইজিংবিডি/ঢাকা/১১ মে ২০১৮/ফিরোজ

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

সাফল্যে রঙিন বছর

২০১৮-১২-১৫ ১০:৫২:৩২ পিএম

যে ২৫ পাসওয়ার্ড ব্যবহার করবেন না

২০১৮-১২-১৫ ৮:৪৬:৫০ পিএম

৩০ ডিসেম্বর ভোটের বিপ্লব হবে : রব

২০১৮-১২-১৫ ৭:৫৯:৫০ পিএম