২১ ঘণ্টার আরডুইনো হ্যাকাথন

প্রকাশ: ২০১৮-০৫-১২ ৫:৩৯:১৮ পিএম
মনিরুল হক ফিরোজ | রাইজিংবিডি.কম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : দেশের শিক্ষার্থীদের মধ্যে আরডুইনো ও ইন্টারনেট অব থিংসকে জনপ্রিয় করার জন্য ও প্রবলেম সলভিংকে উৎসাহিত করার লক্ষ্যে ১১-১২ মে পালিত হল আরডুইনো ডে হ্যাকাথন ২০১৮।

সারা বিশ্বের ৯৪টি দেশের ৫৩১টি ভেন্যুতে ১২ মে আরডুইনো ডে পালিত হয়েছে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশের ঢাকার ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশে (ইউল্যাব) মাকসুদুল আলম বিজ্ঞানাগার (ম্যাসল্যাব) ও ইউল্যাবের যৌথ উদ্যোগে আজ ১২ মে সমাপ্ত হল আরডুইনো ডে হ্যাকাথন ২০১৮। সারাদেশ থেকে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, আহসানুল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রুয়েট, রাজশাহী বিশ্ববিদ্যালয়, গ্রিন ইউনিভার্সিটি, কুমিল্লা ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব এশিয়া প্য্যাসিফিক, ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চিটাগং, বাংলাদেশ বিশ্ববিদ্যালয়, মাইল স্টোন কলেজ ও উইলস লিটল ফ্লাওইয়ার কলেজ থেকে মোট ৩৭ জন শিক্ষার্থী ১০টি দলে বিভক্ত হয়ে এই হ্যাকাথনে অংশ নিয়েছেন। ১১ মে বিকাল ৩ টায় শুরু হয়ে হ্যাকাথন টানা ২১ ঘণ্টা চলেছে ১২ মে দুপুর ১২টা পর্যন্ত।

হ্যাকাথনে অংশগ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীদের বাংলাদেশের চলমান নির্দিষ্ট কিছু সমস্যার সমাধান করার জন্য আরডুইনো দিয়ে ডিভাইস ডেভেলপ করার জন্য আহ্বান করা হয়েছিল। এই সমস্যাগুলোর মধ্যে ছিল ঢাকা শহরের জলাবদ্ধতা, কৃষিক্ষেত্রে অটোমেশন, অটিজম, সাস্থ্যসেবা এবং গণপরিবহন।

সারা দেশ থেকে শতাধিক শিক্ষার্থী হ্যাকাথনে অংশ নেয়ার উদ্দেশে ধারণাপত্র জমা দিয়েছিল। সেখান থেকে বাছাইকৃত ১০টি টিমের মোট ৩৭ জন শিক্ষার্থী হ্যাকাথনে অংশগ্রহণের সুযোগ পান।

দুই দিনব্যাপী এই অনুষ্ঠানের প্রথম দিনে বিকাল ৩টায় উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে হ্যাকাথনের কার্যক্রম শুরু হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হয়ে হ্যাকাথনের উদ্ভধোন ঘোষণা করেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহসভাপতি মুনির হাসান, ইউল্যাবের উপাচার্য এইচ এম জহিরুল হক এবং সিএসই ডিপার্টমেন্টের অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন। সূচনা বক্তব্যে মুনির হাসান জানান, ‘হ্যাকাথন আয়োজনের উদ্দেশ্য হচ্ছে, শিক্ষার্থীদের মধ্যে প্রবলেম সলভিং করার রীতিকে জনপ্রিয় করা এবং তাদের কাছে চিন্তার জগতকে উন্মোচিত করা। শিক্ষার্থীরা একটি সমস্যার পিছনে লেগে থাকতে অনুপ্রাণিত হোক, বাংলাদেশের বিভিন্ন সমস্যাগুলো নিয়ে নিজেরা ভাবুক, এটাই আমরা চাই।’

হ্যাকাথনে নির্দিষ্ট বিষয়ে সমস্যা সমাধানের পাশাপাশি শিক্ষার্থীরা নিজেদের মধ্যে আইডিয়া বিনিময় করেন। অনুষ্ঠান চলাকালীন সময়ে বাংলাদেশের প্রথম যোগাযোগ স্যাটেলাইট বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষিপ্ত হয়। ১২ তারিখ বাংলাদেশ সময় রাত ২টা ১৪ মিনিটে এই উৎক্ষেপণ অনুষ্ঠানটি সরাসরি বড় পর্দায় উপভোগ করেন হ্যাকাথনের অংশগ্রহণকারী এবং স্বেচ্ছাসেবকেরা। হ্যাকাথনের এই অংশটি ম্যাসল্যাবের ফেসবুক পেজে সরাসরি সম্প্রচারিত হয় ইউল্যাব থেকে।

সারারাত নিজেদের প্রজেক্টের কাজ সম্পন্ন করার পরে ১২ তারিখ সকাল ৯টা থেকে অংশগ্রহণকারীরা দলগতভাবে বিচারকমণ্ডলীর সামনে নিজেদের তৈরি আরডুইনোনির্ভর প্রোডাক্ট উপস্থাপন করেন।

১২ মে দুপুর ১১ টায় সমাপনী অনুষ্ঠান শুরু হয়। সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহ সভাপতি মুনির হাসান, ইউল্যাবের উপাচার্য এইচ এম জহিরুল হক এবং সিএসই ডিপার্টমেন্টের অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন। হ্যাকাথনে অংশগ্রহণকারী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আয়েশা আক্তার নিজের অনুভূতি জানিয়ে বলেন, ‘এখানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থীদের সঙ্গে আইডিয়া শেয়ার করতে পেরেছি, নিজেরা চেষ্টা করেছি বাংলাদেশের কৃষি খাতের সমস্যাগুলো নিয়ে কাজ করতে। আগে কখননো রাত জেগে এভাবে টানা প্রবলেম সলভ করার কাজে লেগে থাকিনি, নতুন অভিজ্ঞতা তাই খুব ভালো লেগেছে। পুরো হ্যাকাথনে ইউল্যাবের সবাই এবং ম্যাস ল্যাবের স্বেচ্ছাসেবকেরা অনেক অনুপ্রাণিত করেছেন আমাদের, বিভিন্ন সমস্যা সমাধানে অনেক সাহায্য করেছেন।’ রুয়েটের শিক্ষার্থী তাজবিনুর রহমান বলেন, ‘আমরা এরকম আরো হ্যাকাথন চাই যেখানে বিভিন্ন চ্যালেঞ্জ নিয়ে কাজ করতে পারব।’

হ্যাকাথনে যৌথভাবে বিজয়ী হয়েছে রুয়েটের টিম বাজকিল দলের সদস্য মাহির আসিফ, তাজবিনুর রহমান, ইসফার নাফিস ইশরাক ও তাহমিন হোসাইন এবং ইসলামিক ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি চিটাগং এর টিম ডানপিটে এর সদস্য কলিম আমজাদ, আইমানুর রহমান, খাইরুল ইসলাম এবং নাজিম উদ্দিন। টিম বাজ কিল তৈরি করেছিল আরডুইনো দিয়ে মৌমাছি চাষে আইওটির ব্যবহার এবং টিম ডানপিটে তৈরি করেছিল আরডুইনো ব্যবহার করে স্মার্ট পাবলিক ট্রান্সপোর্টেশন সিস্টেম।

সমাপনী বক্তব্যে ইউল্যাবের উপাচার্য এইচ এম জহিরুল হক বলেন, ‘এরকম আগ্রহী শিক্ষার্থীদের জন্য সবসময় ইউল্যাবের দরজা খোলা থাকবে। আমরা ভবিষ্যতে আরো এরকম বিভিন্ন প্রোগ্রাম আয়োজন করতে চাই ম্যাসল্যাবের সঙ্গে যৌথভাবে, যেন শিক্ষার্থীরা নিজেদের প্রমাণের আরো সুযোগ পায়।’

আরডুইনো ডে ২০১৮ হ্যাকাথনের আরো বিস্তারিত জানা যাবে ম্যাসল্যাবের ওয়েবসাইট (www.maslab.org) এবং ফেসবুক পেজে (www.facebook.com/MASLabbd)।



রাইজিংবিডি/ঢাকা/১২ মে ২০১৮/ফিরোজ

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

গুঞ্জন উড়িয়ে দিলেন নেইমার

২০১৮-০৭-২০ ১০:৩১:৩৬ পিএম

ফখর অপরাজিত ২১০, জিম্বাবুয়ে ১৫৫!

২০১৮-০৭-২০ ৯:১৯:১৬ পিএম

শেষ ম্যাচে যুবাদের বড় জয়

২০১৮-০৭-২০ ৭:৫১:৪১ পিএম

৫ দিনের সফরে ভারত যাচ্ছেন এরশাদ

২০১৮-০৭-২০ ৬:৫৫:৩৮ পিএম