ঘরের দেয়ালও হয়ে যাবে স্মার্ট!

প্রকাশ: ২০১৮-০৫-১৪ ২:৪৭:৪২ পিএম
নিয়ন রহমান | রাইজিংবিডি.কম

নিয়ন রহমান : ভবিষ্যতে সব কিছুই ইন্টারনেট কানেক্টেড হবে। এমনকি আমরা ঘরের দেয়ালকেই ডিভাইস হিসেবে ব্যবহার করতে পারবো। ইতোমধ্যেই ঘরের কলিং বেল, টোস্টার, লাইটের সঙ্গে আমাদের যোগাযোগের পদ্ধতি বদলে গেছে। ফ্রিজেও এমন কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, যার ফলে অর্গানিক খাবার না রাখার জন্য ফ্রিজ আপনাকে লজ্জা দিতে পারে।

এবার কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয় ও ডিজনির একদল গবেষক যৌথ উদ্যোগে এমন একটি প্রকল্প বাস্তবায়ন করছে যেখানে আমাদের ঘরের দেয়ালগুলোও স্মার্ট হয়ে ওঠবে। অর্থাৎ ঘরের দেয়াল বিশাল ডিভাইসে রূপান্তর হবে যা আমাদের উপস্থিতি ও চলাচল বুঝতে পারবে এবং ইলেকট্রিক্যাল ডিভাইস এবং অ্যাপ্লায়েন্সের সঙ্গে কানেক্টেড হবে।

কানাডার কিউবেকে সম্প্রতি অনুষ্ঠিত ‘হিউম্যান ফ্যাক্টর ইন কম্পিউটিং সিস্টেমস’ সম্মেলনে এ গবেষণা উপস্থাপন করা হয়। প্রকল্পটির নাম দেওয়া হয়েছে ‘ওয়াল প্লাস প্লাস’। আমাদের স্মার্টফোন এবং প্লেস্টেশনের সেন্সরগুলো যেভাবে কাজ করে ঠিক এরকমের কাছাকাছি একটা সিস্টেম দাঁড় করানোর প্রচেষ্টায় আছে এই রিসার্চ টিম।

এই কনফারেন্সে বলা হয়েছে, আমাদের ঘরে, অফিসে, স্কুলে, মিউজিয়ামে সবখানেই আমরা দেয়াল দিয়ে বেষ্টিত। কিন্তু এই দেয়ালগুলোর শুধুমাত্র কাঠামো ধরে রাখা ছাড়া আর কোনো কাজ নেই। তাই এই দেয়ালগুলোকে এক নতুন মাত্রা দিতেই এই রিসার্চের শুরু হয়।

এই দেয়ালগুলো আমাদের ঘরের প্রতিটি মুভমেন্ট পর্যবেক্ষণ করতে পারবে। এমনকি আমরা দেয়ালের মধ্যে ভিডিও গেম খেলতে পারব। আমাদের ঘরে যদি অনাহূত কারো আগমন ঘটে তাহলে এই দেয়াল আমাদের সতর্ক করে দিতে পারবে। টিভি চালু বা বন্ধের সময় স্বয়ংক্রিয়ভাবে ঘরের লাইটের আলোর মাত্রা সেট হবে। সিকিউরিটি সিস্টেমেও নতুন কিছুর সূচনা হতে পারে এর মাধ্যমে।

এই সমস্ত সুযোগ সুবিধা সহকারে স্মার্ট দেয়াল নির্মাণের প্রচেষ্টারত এই রিসার্চ আমাদের জীবনযাত্রা আরো সহজ করে দিতে পারে। খুব দ্রুতই তাহলে আমরা ভবিষ্যতের জীবনযাপন শুরু করতে যাচ্ছি!

তথ্যসূত্র : দ্য ভার্জ

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ মে ২০১৮/ফিরোজ

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

বেতন নির্ধারণ করবেন যেভাবে

২০১৯-০১-১৬ ৭:০৮:০৫ পিএম

চিনিতে ভয়, চিনির বিকল্প স্টিভিয়া

২০১৯-০১-১৬ ৬:৫৮:১৫ পিএম

ওয়ালটনের জমকালো আইপিও রোড শো

২০১৯-০১-১৬ ৬:১৯:৩৮ পিএম