ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ক্ষুদ্রঋণ ব্যবস্থাপনায় অ্যাপ আনল স্বস্তি

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০২, ১৪ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক্ষুদ্রঋণ ব্যবস্থাপনায় অ্যাপ আনল স্বস্তি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : স্বস্তি লিমিটেড নিয়ে এলো দেশের প্রথম পেপারলেস মাইক্রো-ক্রেডিট ব্যবস্থাপনা সফটওয়্যার ‘স্বস্তি-এমএফআই২৪৭’।

সম্পূর্ণ অনলাইনভিত্তিক, অটোমেটেড ইআরপি সিস্টেমটি ক্ষুদ্রঋণ কার্যক্রম পরিচালনাকারী বিভিন্ন এনজিও ও সমবায় প্রতিষ্ঠানে ব্যবহার উপযোগী। এই সিস্টেমের মাধ্যমে ক্ষুদ্রঋণ পরিচালনাকারী প্রতিষ্ঠানের মাঠপর্যায়ের কর্মীরা কোনোরকম কাগজ-কলমের ব্যবহার ছাড়াই তাদের হাতে থাকা মোবাইল বা ট্যাবের মাধ্যমেই মাঠপর্যায়ের ঋণ বা সঞ্চয়ের কিস্তি আদান-প্রদানের তথ্য সংরক্ষণ করতে পারবে।

অফলাইন ও অনলাইনে লেনদেন সংক্রান্ত তথ্যাবলী মোবাইল বা ট্যাবের অ্যাপে একবার এন্ট্রি’র পরেই এই সিস্টেমে বিভিন্ন রকমের ভাউচারসহ ক্যাশবুক, আয়-ব্যয়ের হিসাব সহ দৈনন্দিন ও মাসিক স্থিতিপত্র তাৎক্ষণিকভাবে মোবাইলে বা ওয়েবে দেখার সুবিধা রয়েছে- আলাদা করে ভাউচার এন্ট্রি করার প্রয়োজন নেই।

ফলশ্রুতিতে এই সিস্টেমে একজন কর্মী ফিল্ডভিজিট সম্পন্ন করার পর পরই ব্যবহারিক অর্থে তার ওইদিনের কাজ সুসম্পন্ন হয়ে যায়। এর ফলে, শাখাপর্যায়ের একজন কর্মী তার বাকিটা সময় নতুন সদস্য অনুসন্ধানসহ পুরাতন বকেয়া আদায়ে আরো বেশি মনোযোগী হতে পারবে- যা কিনা ঋণ ও সঞ্চয় পরিচালনাকারী প্রতিষ্ঠানের সার্বিক কার্যক্রমকে আরো বেশি গতিশীল, দক্ষ ও কার্যকর করে পরিচালনা ব্যয়কে সাশ্রয়ী করতে ভূমিকা রাখবে।

বিজনেস ফাইন্যান্স ফর পুওর বাংলাদেশ (বিএফপিবি) স্বস্তি’র এই অ্যাপসভিত্তিক মাইক্রো-ক্রেডিট-সেভিংস ম্যানেজমেন্ট সিস্টেমটির কার্যক্রম দ্রুত বাস্তবায়ন ও পরিচালনার জন্য ১৪ মে, একটি চুক্তি স্বাক্ষর করেছে। নাথান অ্যাসোসিয়েটস লন্ডন লি. ও স্বস্তি লি. এর মধ্যে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানটি বিডিজবস ডটকমের বোর্ডরুমে অনুষ্ঠিত হয়।

স্বস্তি লি., বিডিজবস ডটকমের একটি অঙ্গপ্রতিষ্ঠান এবং নাথান অ্যাসোসিয়েটস লন্ডন লি. বাংলাদেশে ডিএফআইডি-এর বিজনেস ফাইন্যান্স ফর পুওর (বিএফপিবি) কার্যক্রম পরিচালনাকারী প্রতিষ্ঠান।

চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে স্বস্তির পক্ষে প্রতিষ্ঠানটির সিইও আহমদ ইসলাম মুকসিত, বিডিজবস ডটকমের সিইও ফাহিম মাশরুর, সিটিও শোভিত বড়ুয়া, প্রোগ্রাম ম্যানেজার মো. শাহাবুদ্দিন এবং নাথান অ্যাসোসিয়েটসের পক্ষে টিম লিডার ফয়সাল হুসেইন, চ্যালেঞ্জ ফান্ড ম্যানেজার আরাফাত হোসেন, ডেপুটি ম্যানেজার মোহাইমিন চৌধুরী, চ্যালেঞ্জ ফান্ড কোর্ডিনেটর শামিরা মোস্তাফা ও রিদোয়ান রোকন সহ উভয় প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৪ মে ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়