ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

কৃত্রিম বুদ্ধিমত্তার অদ্ভুত কিছু ব্যবহার

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৭, ২১ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কৃত্রিম বুদ্ধিমত্তার অদ্ভুত কিছু ব্যবহার

প্রতীকী ছবি

মোখলেছুর রহমান : প্রযুক্তি ক্ষেত্রে এক নব দিগন্তের সূচনা করতে যাচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স)। এমন কোনো ক্ষেত্র নেই যেখানে এআই প্রযুক্তিকে ব্যবহার করতে চাচ্ছে না প্রযুক্তি বিশেষজ্ঞরা। ধারণা করা হচ্ছে, এই প্রযুক্তি ২০১৮ সালে বাণিজ্যিক ক্ষেত্রে ১.২ ট্রিলিয়ন ডলারের সেবা প্রদান করবে।

তবে উদ্ভাবনী ক্ষেত্র ছাড়াও বর্তমানে এআই এর কিছু অদ্ভুত ব্যবহারও লক্ষ্য করা যাচ্ছে। কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির এমন কিছু অদ্ভুত ব্যবহারের কথাই তুলে ধরা হলো এই লেখায়।

* মানুষের ভাগ্য সম্পর্কে পূর্বাভাস দিচ্ছে এআই
ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) থেকে প্রশিক্ষণপ্রাপ্ত রোবটিসিস্ট আলেকজান্ডার রেবেন এমন একটি সিস্টেম তৈরি করেছেন, যার মাধ্যমে হাজার হাজার কুকিজ থেকে পাওয়া বার্তাগুলোকে একটি নিউরাল নেটওয়ার্ক প্রশিক্ষণ দিয়ে মানুষের ভাগ্যের পূর্বাভাস দেয়া সম্ভব। তিনি এসব ফলাফলকে ‘আর্টিফিশিয়াল ফিলোসফি’ হিসেবে উল্লেখ করেন।

* পিৎজা তৈরি করছে এআই
এমআইটির কয়েকজন ছাত্র এবং গবেষক এমন একটি এআই সিস্টেম তৈরি করেছেন যা কিনা নতুন পিৎজা তৈরির রেসিপি সৃষ্টি করতে পারে। দলটি শত শত রেসিপির ওপর একটি পুনরাবৃত্তিমূলক নিউরাল নেটওয়ার্ককে প্রশিক্ষণ দেয়, যাতে এগুলো ৯০০ ডিগ্রি তাপমাত্রায় ইট-কাঠের চুলায় পিৎজা তৈরি করতে সক্ষম হয়। তবে ফলাফলে দেখা যায়, কিছু রেসিপিতে অত্যাবশ্যক কিছু উপাদান অন্তর্ভুক্ত ছিল না। সেক্ষেত্রে মানুষের সহায়তা নেওয়া হয়।

* বাস্কেটবল খেলা শেখাচ্ছে এআই
এআই এখন অ্যানিমেটেড বাস্কেটবল খেলোয়াড়দের শিক্ষাদান করছে। কার্নেগি মেলন ইউনিভার্সিটি এবং ডিপমোশন ইনকর্পোরেটেডের গবেষকরা এক্ষেত্রে মোশন ডাটা ক্যাপচারে ব্যবহার করে মানব বাস্কেটবল খেলোয়াড়দের দক্ষতার কৌশলকে অনুকরণ করে তা এআই এর মাধ্যমে ব্যবহার করছে।

* বার্গার তৈরিতে সহায়তা করছে এআই
ফ্লিপিং নামের একটি এআই রোবট প্রতি ঘণ্টায় ১৫০-৩০০ প্যাটিজ গ্রিল করতে পারে। এটি রান্না হওয়ার সময় কিমার ওপর নজরও রাখে, প্রয়োজনে কিমা উল্টিয়ে ভাজতে পারে এবং এমনকি গ্রিল পরিষ্কার করতেও সক্ষম। ফ্লিপিং রোবটকে এর নির্মাতা মিসো রোবোটিক্স ‘বিশ্বের প্রথম স্বশাসিত রোবোটিক রান্নাঘর সহকারী’ বলে অভিহিত করেছেন, যা তার চারপাশ থেকে শিখতে পারে এবং সময়ের সঙ্গে নতুন দক্ষতা অর্জন করতে পারে।

* সৌন্দর্য প্রতিযোগিতা বিচারক
‘বিউটি.এআই’ কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে বিচার করা প্রথম সৌন্দর্য প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় এআই প্রযুক্তি এটিই প্রমাণ করার চেষ্টা করেছে যে, দর্শকের নজরে যা আসে সেটিই আসলে প্রকৃত সৌন্দর্য নয়। প্রকৃত সৌন্দর্য খুঁজে পেতে প্রচুর তথ্য বিশ্লেষণ দরকার। এ প্রতিযোগিতায় প্রতিযোগীরা তাদের সেলফি তুলে মুখের বলিরেখা, সমান্তরালতা, ত্বকের স্বাস্থ্য এবং অন্যান্য মূল্যায়ন করার জন্য রোবটের কাছে জমা দেন। রোবট বিচারকরা জমাকৃত ছবিগুলো যাচাই করে সেরা সুন্দরী কে তা ঘোষণা করেন।

দুর্ভাগ্যবশত, রোবট বিচারকদের কিছু ত্রুটি ছিল যা এআই সিস্টেম এবং মানব সৌন্দর্য প্রতিযোগিতা বিচারক-উভয়েরই একটি সাধারণ ত্রুটি ছিল। ৪৪ জন বিজয়ীর মধ্যে মাত্র একজনের ত্বক কালো ছিল, যা বর্ণবাদের দিকেই ইঙ্গিত করে।

* স্বয়ংক্রিয়ভাবে দাঁত ব্রাশ করে দেবে এআই
ডেন্টাল কোম্পানি কলিব্রি দাবি করছে, তারা প্রথম এআই-চালিত টুথব্রাশ তৈরি করেছে। ‘আরা’ নামের এই ডিভাইসটি তারা সিইএস ২০১৭ মেলায় উন্মোচন করে। কলিব্রি প্রতিষ্ঠাতা এবং সিইও থমাস সার্ল বলেন, ‘প্যাটেন্টকৃত গভীর লার্নিং অ্যালগরিদমগুলো কম পাওয়ারের প্রসেসরের মাধ্যমে ব্রাশের ভিতরে সরাসরি এমবেড করা হয়েছে। সেন্সরগুলো থেকে পাওয়া তথ্য প্রসেসরের মাধ্যমে সঞ্চালিত হয়, যা সিস্টেমকে ব্যবহারকারীর অভ্যাসগুলো শিখতে সক্ষম করে এবং ডিভাইসটির ব্যবহারকে আরো সঠিকতা প্রদান করে।’

এই টুথব্রাশটি প্রাপ্তবয়স্কদের জন্যই ডিজাইন করা হয়েছে। কিন্তু কলিব্রি চায় না শিশুরা দাঁত ব্রাশের এই মজা থেকে বঞ্চিত হোক। তাই কোম্পানিটি ‘ম্যাগিক’ নামক এআই-চালিত একটি ইন্টারেক্টিভ টুথব্রাশ তৈরি করেছে, যা শিশুদের দাঁত ব্রাশ করতে সহায়তা করবে।

* বিয়ার উৎপাদনে ব্যবহৃত হচ্ছে এআই
কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা উৎপাদিত বিশ্বের প্রথম বিয়ার বিক্রি করছে ‘ইন্টেলিজেন্টএক্স’। কোম্পানিটি এই প্রযুক্তিতে উৎপাদিত চার বোতল বিয়ারের মধ্যে একটি বিক্রি করার পর পানকারীদের কাছ থেকে অনলাইন সিস্টেমের মাধ্যমে তাদের প্রতিক্রিয়া জানতে চায়। জমাকৃত প্রতিক্রিয়াগুলোর অ্যালগরিদম তথ্যগুলো বিয়ার রেসিপি উন্নত করতে ব্যবহার করে কোম্পানিটি।

* সমকামী কিনা তা নির্ণয় করতে সক্ষম এআই
স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা দাবি করেছেন, তারা এমন একটি ফেস রিকোগনেশন সিস্টেম গড়ে তুলেছেন যা যেকোনো ছবি দেখে ছবির মানুষটি সমকামী কিনা তা শনাক্ত করতে পারে। অ্যালগরিদমটি একটি ডেটিং ওয়েবসাইটে পোস্ট করা ৩৫ হাজারেও বেশি ইমেজের নমুনাতে প্রশিক্ষিত হয়েছিল যা মানুষের বৈশিষ্ট্যগুলো, অভিব্যক্তি এবং চুলের শৈলী শনাক্ত করতে পারে, যা পুরুষ এবং নারী সমকামীর মধ্যে সাধারণ।

এই সিস্টেমটি ৮১ শতাংশ পুরুষ এবং ৭১ শতাংশ নারীর যৌনতার সঠিকভাবে পূর্বাভাস দেয়, যার মধ্যে ৬১ শতাংশ পুরুষ এবং ৫৪ শতাংশ নারীর সম্পর্কে দেয়া তথ্য নির্ভুল ছিল। তবে এতে অনেকেই উদ্বেগ প্রকাশ করেছেন যে, একই ধরনের সফটওয়্যার সমকামীদের বিরুদ্ধে বৈষম্যের জন্য ব্যবহার করা হতে পারে।

* হ্যারি পটার সিরিজের বই লিখছে এআই
হ্যারি পটার সিরিজের লেখক জে. কে. রাউলিং অনেকের স্বপ্নকেই চূর্ণ করে দিয়েছিলেন যখন তিনি ঘোষণা দিয়েছিলেন যে, তিনি আর হ্যারি পটার সিরিজের কোনো বই লিখবেন না। কিন্তু এআই এর কল্যাণে হ্যারি পটার সিরিজের বই লিখতে সম্ভবত আর কোনো লেখকের দরকার হবে না। কারণ ‘বোটনিক স্টুডিও’ নামে একটি ডিজিটাল এন্টারটেইনমেন্ট কোম্পানি গত সাতটি হ্যারি পটার উপন্যাসগুলোতে একটি অ্যালগরিদম প্রশিক্ষণ দিয়ে একটি নতুন অধ্যায় লিখিয়েছে।

* ধাঁধাঁর উত্তর খুঁজে পেতে সহায়তা করছে এআই
কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ধাঁধাঁ সমাধানে সক্ষম, এমন একটি রোবট তৈরি করেছে মার্কেটিং সংস্থা রেডপেপ্পার। গবেষকরা এক্ষেত্রে গুগলের অটোএমএল ভিশনকে পেপারমিন্ট-ক্লিপড ট্র্যাভেলারের বিভ্রান্তিকর চিত্রিত চরিত্রটিকে চিহ্নিত করতে প্রশিক্ষণ দিয়েছেন। এ প্রযুক্তিতে ক্যামেরা দিয়ে সজ্জিত একটি রোবোটিক বাহু ধাঁধা বইয়ের পৃষ্ঠাগুলোর একটি ছবি নেয় এবং তারপর মডেলটিকে তুলনা করে।

তথ্যসূত্র : টেক ওয়ার্ল্ড



রাইজিংবিডি/ঢাকা/২১ অক্টোবর ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়