‘টুইটারের ফলোয়ার সংখ্যা কোনো অর্থ বহন করে না’

প্রকাশ: ২০১৮-১১-১৩ ৮:১১:২৪ পিএম
মোখলেছুর রহমান | রাইজিংবিডি.কম

মোখলেছুর রহমান : মাইক্রো ব্লগিং সাইট টুইটারের সিইও জ্যাক ডোরসি ১৩ নভেম্বর, নিউ দিল্লিতে ফায়ারসাইড চ্যাট অনুষ্ঠানে বলেছেন, টুইটারে একজন ব্যক্তির ফলোয়ার (অনুসারী) সংখ্যা মূলত অর্থহীন। টুইটারে একজন ব্যক্তির ফলোয়ার সংখ্যা তার জনপ্রিয়তার মাপকাঠি হতে পারে না।

তার মতে, প্রতিষ্ঠাতা নোয়া গ্লাস, বিজ স্টোন এবং ইভান উইলিয়ামস যখন ২০০৬ সালে প্রথমবারের মতো টুইটারে ফলোয়ার (অনুসারী) সংখ্যা প্রদর্শনের জন্য একটি ফিচার যোগ করেছিলেন, তখন তাদের ভাবনাতেও ছিল না এটি একদিন কারো জনপ্রিয়তার মাপকাঠি হয়ে উঠবে।

বর্তমানে সবাই টুইটারে তাদের অনুসারীর সংখ্যা বৃদ্ধিতেই বেশি মনোযোগী। টুইটারে অ্যাকাউন্ট খোলার পরই তাই সবাই ব্যস্ত হয়ে পড়েন অনুসারীর সংখ্যা বৃদ্ধিতে। কিন্তু ডোরসি মনে করেন, এখন সময় এসেছে এই পুরোনো ধ্যান ধারণাকে বাদ দেয়ার। টুইটার ব্যবহারকারীদের উচিৎ শুধুমাত্র অনুসারীর সংখ্যা বৃদ্ধিতে মনোযোগ না দিয়ে প্ল্যাটফর্মটিতে অর্থপূর্ণ কথোপকথনের সংখ্যা বৃদ্ধিতে মনোযোগ দেয়া।

অবশ্য টুইটার সিইও এ বছরের শুরু থেকেই এ বিষয়টির ওপর আলোকপাত করে যাচ্ছেন।

গত মার্চ মাস থেকে টুইটারে ধর্ষণ, ঘৃণাত্মক বক্তৃতা এবং রাজনৈতিক ম্যানিপুলেশন মূলক বক্তৃতাকে নিরুৎসাহিত করার একটি উপায় বের করার প্রচেষ্টা চালিয়ে যচ্ছেন তিনি। শুধু তাই নয়। ওই ফায়ারসাইড চ্যাট অনুষ্ঠানে ডোরসি টুইটারে একটি সম্পাদনা (এডিট) বাটন যোগ করার পরিকল্পনার কথাও ঘোষণা করেন, যা টুইটার ব্যবহারকারীদের টুইটের টাইপ নির্ধারণ করে দিতে সাহায্য করবে।

এই এডিট বাটনের যৌক্তিকতা প্রসঙ্গে ডোরসি বলেন, অনেক মানুষ টুইটারে এমন একটি ফিচার চান যার মাধ্যমে তারা টুইট লেখার সময় তাদের করা ভুলগুলো দ্রুত ঠিক করতে পারেন। এই এডিট বাটনের মাধ্যমে যেকেউ টুইটিং এর ভুল বানান বা ভুল ইউআরএল সংশোধন করতে পারবে।

তথ্যসূত্র : ম্যাশেবল



রাইজিংবিডি/ঢাকা/১৩ নভেম্বর ২০১৮/ফিরোজ

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

শাড়ির বন্দনায় কঙ্গনা

২০১৮-১২-১২ ৫:০০:৫৪ পিএম

‘আপন মন’

২০১৮-১২-১২ ৪:৩১:২৩ পিএম