রেজিস্ট্রেশন চলছে ইসাব ‘আবিষ্কারের খোঁজে’ প্রতিযোগিতার

প্রকাশ: ২০১৯-০১-২২ ১০:০৭:১৮ পিএম
মনিরুল হক ফিরোজ | রাইজিংবিডি.কম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : আগামী ১৪-১৬ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় ‘ইন্টারন্যাশনাল ফায়ার, সেইফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো-২০১৯’ উপলক্ষে ‘আবিষ্কারের খোঁজে-২০১৯’ প্রতিযোগিতার রেজিস্ট্রেশন শুরু হয়েছে।

উদ্ভাবনমূলক এই প্রতিযোগিতার আয়োজক হিসেবে রয়েছে ইলেক্ট্রনিক্স সেইফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইসাব)। সহযোগিতায় রয়েছে বাংলাদেশ ইনোভেশন ফোরাম ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর।

রেসকিউ রোবট, স্মার্ট সিটি, হাই রাইজ বিল্ডিং সলুইশন, সিকিউরিটি সলুইশন, গ্রীন বিল্ডিং টেকনোলজিসহ ফায়ার সেইফটি অ্যান্ড সিকিউরিটি সম্পর্কিত যেকোনো উদ্ভাবনী প্রজেক্ট সাবমিট করে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করা যাবে।

প্রতিযোগিতা প্রসঙ্গে ইসাবের প্রেসিডেন্ট মোতাহার হোসেন খান বলেন, ‘তরুণ প্রজন্মকে নতুন উদ্ভাবনে উৎসাহিত করার জন্যে আমাদের এই প্রচেষ্টা। আমরা চাই প্রতিবছর এই ধরনের প্রোগ্রাম আয়োজন করতে। সেই লক্ষ্যে এ বছর আমরা চেষ্টা করেছি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী এবং এই বিষয়ে যারা প্রফেশনাল ও অভিজ্ঞ তারা তাদের টিম আকারে প্রজেক্ট সাবমিট করবে। ভালো প্রজেক্টগুলোকে পরবর্তীতে আমরা সহায়তা করার চেষ্টা করব।’

এই আয়োজনের প্রধান সমন্বয়ক জাকির উদ্দিন আহমেদ বলেন, ‘প্রতিযোগীদের জমাকৃত প্রজেক্টগুলো থেকে ভালো ৩০টি প্রজেক্ট বিচারকদের মাধ্যমে যাচাই বাছাই করে চূড়ান্ত পর্বের জন্য নির্বাচিত করা হবে। চূড়ান্ত পর্বে চ্যাম্পিয়ন, ২য় রানার্সআপ এবং ১ম রানার্স আপ সহ সেরা ১০টি প্রজেক্ট নির্বাচিত করা হবে।’

সেরা ১০টি প্রজেক্ট সুযোগ পাবে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আগামী ১৪-১৬ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় ‘ইন্টারন্যাশনাল ফায়ার, সেইফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপোতে অংশগ্রহণের। এছাড়াও পাবে অভিজ্ঞ মেনটরদের মাধ্যমে মেনটরিং সুবিধা এবং প্রজেক্ট বাস্তবায়নের সহযোগিতা, বিভিন্ন ইনভেস্টরদের সঙ্গে মিটিং এর জন্য সহযোগিতা, জাতীয় এবং আন্তর্জাতিক বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণের ক্ষেত্রে দিক নির্দেশনা।

প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্যে রেজিস্ট্রেশন করতে হবে এবং রেজিস্ট্রেশন সম্পূর্ণ ফ্রি। বিস্তারিত জানতে ভিজিট: http://bit.ly/EAK_E19

‘ইন্টারন্যাশনাল ফায়ার, সেইফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো ২০১৯’ এর আয়োজক হিসেবে রয়েছে ইলেক্ট্রনিক্স সেইফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইসাব)। সহযোগিতায় রয়েছে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ফায়ার প্রটেকশন অ্যাসোসিয়েশন (এনএফপিএ)।



রাইজিংবিডি/ঢাকা/২২ জানুয়ারি ২০১৯/ফিরোজ

   


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

গুলি খাওয়ার আগে বিচার চাই : মিলা

২০১৯-০৪-১৮ ৪:৫৪:০২ পিএম

পদ্মায় ভেসে এলো পা বাঁধা লাশ

২০১৯-০৪-১৮ ৩:৩৩:৩৫ পিএম