ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

পিডিএফ থেকে ডক করুন গুগল ড্রাইভ দিয়ে

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২০, ৩ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পিডিএফ থেকে ডক করুন গুগল ড্রাইভ দিয়ে

প্রতীকী ছবি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : সম্পূর্ণ নতুন ধরনের ডকুমেন্ট ফাইল ফরম্যাট হিসেবে ১৯৯৩ সালে পিডিএফ (পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট) তৈরি করে অ্যাডোবি। গুরুত্বপূর্ণ সব লেখা, ছবি ও অন্যান্য কিছু পিডিএফ ফাইলে অবিকল অবস্থায় থাকে বলে নানা কাজে এই ফরম্যাট জনপ্রিয়।

শুরুর দিকে অ্যাডোবি’র অ্যাক্রোবেট সফটওয়্যার ছাড়া পিডিএফ ফাইল দেখা কিংবা তৈরি করা যেত না। ২০০৮ সাল থেকে অন্যান্য সফটওয়্যার ও পরিষেবাগুলোকে পিডিএফ ফাইল দেখা এবং পিডিএফ ফাইল তৈরির করার অনুমতি দিয়েছে অ্যাডোবি। যদিও পিডিএফ ফাইল এডিট করার ক্ষমতাটি নিজের কাছে রাখে অ্যাডোবি। অর্থাৎ এডিট সুবিধা পেতে অ্যাডোবি’র অ্যাক্রোবেট প্রো সফটওয়্যার কিনতে হবে ব্যবহারকারীদের।

অবশ্য এখন অনলাইনে নানা পিডিএফ কনভার্টার ওয়েবসাইটের সাহায্যে পিডিএফ ফাইলের টেক্সট ডক ফাইলে নেয়া যায় এবং প্রয়োজনীয় এডিট শেষে সেই ডক ফাইলে আবার পিডিএফ ফাইলে রূপান্তর করা যায়। ফলে পিডিএফ ফাইলকে ডক বা টেক্সট ফাইলে রূপান্তর এবং পরবর্তীতে এডিট করার জন্য ব্যয়বহুল অ্যাক্রোবেট প্রো সফটওয়্যার কেনার প্রয়োজন পড়বে না।

আপনার গুগল ড্রাইভের মাধ্যমেই এ সুবিধাটি পেতে পারেন। এজন্য যা করতে হবে তা হচ্ছে- গুগল ড্রাইভে প্রবেশ করে ‘গিয়ার’ আইকনে ক্লিক করে Settings অপশনে যান। এবার Convert Upload অপশনের Convert uploaded files to Google Docs editor format সিলেক্ট করুন। Done-এ ক্লিক করুন। এখন যে পিডিএফ ফাইলটি কনভার্ট করতে চাচ্ছেন সেটি গুগল ড্রাইভে আপলোড করুন। আপলোড হওয়ার পর পিডিএফ ফাইলটির উপর মাউসের রাইট বাটনে ক্লিক করুন। তারপর ‘open with’ থেকে ‘google docs’-এ ক্লিক করুন। তাহলে নতুন একটি পেজে পিডিএফ ফাইলটি ডক ফরম্যাটে পরিবর্তন হয়ে যাবে। সেখানেই পাওয়া যাবে টেক্সট ও চাইলে তা এডিটও করা যাবে। 

তথ্যসূত্র : টেক রিপাবলিক



রাইজিংবিডি/ঢাকা/৩ ফেব্রুয়ারি ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়