ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞার প্রভাব পড়বে যুক্তরাষ্ট্রে

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪২, ৩০ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞার প্রভাব পড়বে যুক্তরাষ্ট্রে

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : হুয়াওয়ের ওপর মার্কিন নিষেধাজ্ঞা আরোপের ঘটনা বিশ্ব রাজনীতিসহ প্রযুক্তি বিশ্বে ব্যাপক প্রভাব ফেলছে। মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফটও এ নিষেধাজ্ঞার বিষয়ে সতর্ক করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের কমার্স ডিপার্টমেন্টকে।

যুক্তরাষ্ট্রের কমার্স ডিপার্টমেন্টকে সতর্ক করে মাইক্রোসফট বলছে, চীনা প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের ওপর ওয়াশিংটনের প্রস্তাবিত নিষেধাজ্ঞা জারি হলে আন্তর্জাতিক গবেষণা ও সহযোগিতা মুখ থুবড়ে পড়বে। 

এর মাসখানেক আগে ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড ইননোভেশন ফাউন্ডেশন তাদের এক প্রতিবেদনে সতকর্তা জারি করে বলে, হুয়াওয়ের ওপর মার্কিন নিষেধাজ্ঞা জারি হলে দেশটি ৫৬ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি রাজস্ব হারাবে। এছাড়াও পরবর্তী পাঁচ বছরে ঝুঁকিতে থাকবে ৭৪ হাজার মানুষের কর্মসংস্থান।

এদিকে মার্কিন নিষেধাজ্ঞার কারণে হুয়াওয়ে পণ্যে মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেম সরবরাহ বন্ধের কথা বলেছিল প্রতিষ্ঠানটি।

টেক বিশ্লেষক বব ও’ডনেল মাইক্রোসফটের এ বার্তাকে আত্মঘাতী হিসেবে দেখছেন। তিনি বলছেন, মাইক্রোসফট উইন্ডোজ সরবারহ বন্ধ করলে তারা নিজেই ক্ষতির মুখে পড়বে।

এর আগে ট্রাম্প প্রশাসন আনুষ্ঠানিকভাবে হুয়াওয়েকে যুক্তরাষ্ট্রে ‘কালো তালিকাভুক্ত’ করে। যার কারণে অনুমোদন ছাড়া মার্কিন সংস্থা থেকে হুয়াওয়ের জন্য প্রযুক্তিসেবা নেওয়ার পথ বন্ধ করা হয়। হুয়াওয়েকে যুক্তরাষ্ট্র এমন কোম্পানিতে তালিকাভুক্ত করেছে, যার সঙ্গে বাণিজ্য করতে হলে মার্কিন কোম্পানিগুলোকে লাইসেন্স নিতে হবে। এরপর হুয়াওয়ের ওপর এসব বিধিনিষেধ ৩ মাসের জন্য শিথিল করে মার্কিন যুক্তরাষ্ট্র।
 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ মে ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়