অ্যাপ ডাউনলোডে সমস্যা হলে করণীয়

প্রকাশ: ২০১৯-০৬-০২ ৪:৪৫:৫৭ পিএম
মনিরুল হক ফিরোজ | রাইজিংবিডি.কম

প্রতীকী ছবি

মোখলেছুর রহমান : পর্যাপ্ত স্টোরেজ স্পেস, ইন্টারনেট সংযোগ থাকা সত্ত্বেও স্মার্টফোন ব্যবহারকারীরা প্রায়শই গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে পারেন না। বর্তমান সময়ে এ ধরনের ঘটনা হরহামেশাই ঘটছে।

আপনিও যদি আপনার স্মার্টফোনে গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে ব্যর্থ হয়ে থাকেন, তাহলে জেনে নিন এ সমস্যার কারণ এবং তার প্রতিকার।

প্রথমেই আপনার স্মার্টফোনটি ইন্টারনেটে সংযুক্ত কিনা তা পরীক্ষা করে দেখুন। কখনও কখনও এমন হয় যে ফোনে ইন্টারনেট সংযোগ নেই অথচ গুগল প্লে স্টোর ডাউনলোডের অপশন দেখাচ্ছে।

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, আপনি যে অ্যাপটি ডাউনলোড করতে চাচ্ছেন তা যদি অপেক্ষাকৃত বড় আকারের ফাইল হয় তাহলে মোবাইল ডাটা দিয়ে তা ডাউনলোড করতে সমর্থ নাও হতে পারেন। এক্ষেত্রে আপনার স্মার্টফোনটিকে ওয়াই-ফাইয়ে সংযুক্ত করুন অথবা ডাউনলোড নিশ্চিতকরণ পপআপ উইন্ডোতে ‘ডাউনলোড ওভার ওয়াই-ফাই’ অপশনটি বন্ধ করে রাখুন।

উপরের ধাপ দুটো অনুসরণ করার পরও যদি আপনি আপনার স্মার্টফোনে গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে সমর্থ না হন, তাহলে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

* আপনার স্মার্টফোনের সেটিংস মেন্যুতে যান।

* ‘অ্যাপ্লিকেশন’ বা ‘অ্যাপস’ অপশনে যান।

* এবার গুগল প্লে স্টোর অ্যাপটিতে ক্লিক করুন।

* এখন, স্টোরেজ অপশনটিতে আলতো চাপুন।

* এবার ক্লিয়ার ক্যাশ অপশনটিতে আলতো চাপুন।

* এর পরে, ‘ক্লিয়ার ডাটা’ অপশনটিতে আলতো চাপুন।

* সম্পূর্ণ প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে গেলে প্লে স্টোরে প্রবেশ করুন এবং অ্যাপ ডাউনলোড করার চেষ্টা করুন।

এছাড়াও আরো একটি কারণে আপনি আপনার স্মার্টফোনে প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে বাধাগ্রস্থ হবেন। আর তা হলো, আপনার অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোনটিতে নতুন করে সেটআপ দেয়ার পর পরই যদি আপনি তাতে কোনো অ্যাপ ডাউনলোড করার চেষ্টা করেন। এক্ষেত্রে অ্যাপ ডাউনলোড না হওয়ার কারণ হলো হয়ত আপনার গুগল অ্যাকাউন্টটি সিঙ্ক মোডে রয়েছে বা ইতিমধ্যে অ্যাকাউন্টের সঙ্গে সম্পর্কিত অ্যাপগুলো ডাউনলোড করছে। এক্ষেত্রে, ডাউনলোড বা সিঙ্ক শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন এবং তারপরে অ্যাপ ডাউনলোড করার চেষ্টা করুন।

তথ্যসূত্র : গ্যাটেজস নাউ



রাইজিংবিডি/ঢাকা/২ জুন ২০১৯/ফিরোজ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

বিচারাধীন মামলা ৩৫ লাখ ৮২ হাজার

২০১৯-০৬-১৮ ৮:২১:৪০ পিএম

নাসায় যাচ্ছে শাবির ৪ শিক্ষার্থী

২০১৯-০৬-১৮ ৮:১২:৩২ পিএম

ভুয়া ম্যাজিস্ট্রেট গ্রেপ্তার

২০১৯-০৬-১৮ ৭:২৫:০২ পিএম