স্বচালিত গাড়ি নিয়ে কাজ করছে হুয়াওয়ে

প্রকাশ: ২০১৯-০৬-১৩ ৫:৩৩:০৫ পিএম
মনিরুল হক ফিরোজ | রাইজিংবিডি.কম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : নামকরা কয়েকটি গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ অংশীদারত্বে সেলফ-ড্রাইভিং বা স্বচালিত গাড়ি উন্নয়নে কাজ করছে বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। বলা হচ্ছে, স্বয়ংক্রিয় বুদ্ধিমত্তা প্রয়োগের অংশ হিসেবে কাজটি করছে হুয়াওয়ে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, বিশ্বের নামকরা গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান ভক্সওয়াগনের অডিকে স্বয়ংক্রিয় বুদ্ধিমত্তার সফটওয়্যার সরবরাহ করছে হুয়াওয়ে। এছাড়াও জাপানি টয়োটা ও চীনের জিএসি’র সঙ্গে যৌথ অংশীদারত্বে কাজ করছে প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

এদিকে চীনের বেইজিং নিউ অ্যানার্জি অটোমোবাইল এবং সানগান অটোমোবাইলের সঙ্গেও যৌথভাবে কাজ করছে হুয়াওয়ে। এমন খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। খবরে বলা হচ্ছে, হুয়াওয়ে ও এর অংশীদাররা স্বচালিত গাড়ি নিয়ে এমনভাবে কাজ করছে, যাতে ২০২১ সালের মধ্যেই এটি বাজারে ছাড়া যায়। স্বচালিত গাড়িটি ইউরোপ ও চীনের বাজারে পাওয়া যাবে বলে এতে জানানো হয়।

স্বচালিত গাড়ির জন্য আদর্শমানের ক্ষেত্রে হুয়াওয়ে লেভেল চার অর্জন করেছে। যা এ ধরনের আদর্শমানের ক্ষেত্রে বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ। স্বচালিত গাড়ির একটি ভিডিও ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে। যেখানে দেখা যায়, অডির একটি গাড়িতে একজন ড্রাইভার বসে আছেন। কিন্তু স্টিয়ারিং ও নিয়ন্ত্রণের যান্ত্রিক বিষয়গুলো চলছে কোনোরকম স্পর্শ ছাড়াই।



রাইজিংবিডি/ঢাকা/১৩ জুন ২০১৯/ফিরোজ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

দেশের সংরক্ষিত বন ১৮ লাখ একর

২০১৯-০৬-১৭ ৯:৩৪:৫০ পিএম

সাকিবের ৬০০০

২০১৯-০৬-১৭ ৯:০৮:৩৩ পিএম

আবেদন পড়ে থাকে মাসব্যাপী!

২০১৯-০৬-১৭ ৮:১৬:৫৩ পিএম

যুবক হত্যায় ৫ জনের যাবজ্জীবন

২০১৯-০৬-১৭ ৭:৫১:১৯ পিএম