ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জুটির বিশ্ব রেকর্ড আকমল-বাটের

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৮, ২৪ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জুটির বিশ্ব রেকর্ড আকমল-বাটের

সেঞ্চুরির পর কামরান আকমল। ছবি: পিসিবি টুইটার

ক্রীড়া ডেস্ক : আগের চার ইনিংসেই করেছিলেন ফিফটি। আজ রীতিমতো তাণ্ডব চালিয়ে সেঞ্চুরিই করে ফেললেন কামরান আকমল। টানা দ্বিতীয় ফিফটি করলেন সালমান বাট। দুজন গড়লেন টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বড় উদ্বোধনী জুটির বিশ্ব রেকর্ড।

রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের ন্যাশনাল টি-টোয়েন্টি কাপে লাহোর হোয়াইটসের হয়ে ইসলামাবাদের বিপক্ষে উদ্বোধনী জুটিতে ২০৯ রান তুলেছেন আকমল ও বাট। ২০ ওভারে লাহোরের সংগ্রহও বিনা উইকেটে ওই ২০৯। যেটি টি-টোয়েন্টিতে উইকেট না হারিয়ে কোনো দলের সর্বোচ্চ সংগ্রহের রেকর্ডও।



ইসলামাবাদের বোলারদের ওপর ধ্বংসযজ্ঞ চালিয়েছেন আকমল। ৩৫ বছর বয়সি উইকেটকিপার-ব্যাটসম্যান মাত্র ৭১ বলে করেছেন অপরাজিত ১৫০। টি-টোয়েন্টিতে পাকিস্তানি ব্যাটসম্যানের সর্বোচ্চ ইনিংস এটিই। আকমল চার হাঁকিয়েছেন ১৪টি, আর ছক্কা মেরেছেন এক ডজন। তুলনামূলক ধীরগতিতে ব্যাট করা বাট করেছেন ৪৯ বলে ৮ চারে অপরাজিত ৫৫। ইসলামাবাদের পাঁচ বোলারের কেউই ওভারপ্রতি ৯.৫০-এর নিচে রান দিতে পারেনি!

আকমল-বাট জুটি ছাড়িয়ে গেছে গত আগস্টে ন্যাটওয়েস্ট টি-টোয়েন্টি ব্লাস্টে জো ডেনলি ও ড্যানিয়েল-বেল-ড্রুমন্ডের ২০৭ রানের জুটিকে। টি-টোয়েন্টি ক্রিকেটে দুইশ রানের উদ্বোধনী জুটি আছেই আর মাত্র একটি। ২০১২ সালে নিউজিল্যান্ডের এইচআরভি কাপে সেন্ট্রাল ডিসট্রিক্টের হয়ে ওয়েলিংটনের বিপক্ষে ২০১ রানের জুটি গড়েছিলেন পিটার ইনগ্রাম ও জ্যামি হাউ।

আকমলের অপরাজিত ১৫০ রান টি-টোয়েন্টিতে কোনো উইকেটকিপার-ব্যাটসম্যানের সর্বোচ্চ ইনিংসের রেকর্ডও। ২০১৩ সালে পচেফস্ট্রুমে র‍্যাম স্লাম টি-টোয়েন্টিতে লায়ন্সের হয়ে কোবরাসের বিপক্ষে কুইন্টন ডি ককের অপরাজিত ১২৬ ছিল আগের সর্বোচ্চ।

তথ্যসূত্র : ক্রিকইনফো, জিও নিউজ। 



রাইজিংবিডি/ঢাকা/২৪ নভেম্বর ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়