ঘরের মাঠে বর্ণবাদী মন্তব্যের শিকার তাহির

প্রকাশ: ২০১৮-০২-১২ ৬:৫৪:৫৫ পিএম
আমিনুল ইসলাম | রাইজিংবিডি.কম

ইমরান তাহির

ক্রীড়া ডেস্ক : ক্রীড়াঙ্গনে বর্ণবাদ যেন পিছু ছাড়ছে না। প্রতি বছরই মাঠে কিংবা মাঠের বাইরে ঘটছে বর্ণবাদের ঘটনা। এবার ঘরের মাঠে নিজ দর্শকদের কাছ থেকে বর্ণবাদমূলক মন্তব্য শুনতে হল দক্ষিণ আফ্রিকার তারকা স্পিনার ইমরান তাহিরকে।

শনিবার ভারতের বিপক্ষে চতুর্থ ওয়ানডেতে গ্যালারি থেকে তাহিরকে উদ্দেশ্য করে বর্ণবাদী মন্তব্য করেন এক দর্শক। তাহির বিষয়টি স্টেডিয়ামের নিরাপত্তারক্ষীকে জানান। নিরাপত্তারক্ষী পরে ইমরান তাহিরকে মন্তব্যকারীকে চিহ্নিত করতে বলেন। তাহির দেখিয়ে দেওয়ার পর নিরাপত্তারক্ষীরা ওই দর্শককে মাঠ থেকে বের করে দেন। বিষয়টি পরে লিখিতভাবে বোর্ডকে জানান তাহির। বোর্ডও বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়েছে। বোর্ড বিষয়টি তদন্ত করে দেখার সিদ্ধান্ত নিয়েছে।

ওই ঘটনার একটি ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ভিডিওতে দেখা যায় ইমরান তাহির সেই দর্শকের সঙ্গে কথা বলছেন। ভিডিও থেকে যেটা বোঝা যাচ্ছে সেটা হল তাহির বলছেন, ‘আমারও পরিবার আছে’।

এ বিষয়ে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা এক বার্তায় জানায়, ‘ইমরান তাহির শনিবার একজন অপরিচিত দর্শক দ্বারা মৌখিকভাবে বর্ণবাদমূলক মন্তব্যের শিকার হয়েছেন। সেটার ভিডিও প্রকাশিত হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম। ইতিমধ্যে ভিডিও ফুটেজ দেখা হয়েছে। সেখানে তাহির ওই দর্শক কিংবা সেখানে উপস্থিত কোনো শিশুর সঙ্গে কোনো প্রকার হাতাহাতি কিংবা অপরাধমূলক আচরণ করেননি। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।’

বর্ণবাদের বিরুদ্ধে আইসিসি সব সময়ই সোচ্চার। এই ধরণের মন্তব্য আইসিসির আচরণবিধির বিরুদ্ধে যায়। ওই দর্শক যদি দোষী সাব্যস্ত হন তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এমনকী ফৌজদারি মামলাও হতে পারে তার বিরুদ্ধে।

২০১১ সালে দক্ষিণ আফ্রিকার হয়ে অভিষেক হয় পাকিস্তানে জন্ম নেওয়া ৩৮ বছর বয়সী তাহিরের। এ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার হয়ে তিনি ২৯টি টেস্ট, ৮৪টি ওয়ানডে ও ৩৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।



রাইজিংবিডি/ঢাকা/১২ ফেব্রুয়ারি ২০১৮/আমিনুল

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

অবসরে আগ্নেয়স্কা রাদওয়ানস্কা

২০১৮-১১-১৪ ১০:৪৯:০৮ পিএম

কবে হবে মিরাজের টেস্ট সেঞ্চুরি?

২০১৮-১১-১৪ ৯:১২:৩১ পিএম

‘নির্বাচন এক ঘণ্টাও পেছাবেন না’

২০১৮-১১-১৪ ৮:২১:৫১ পিএম