ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

হাথুরুসিংহে নয়, নিজেদের ব্যর্থতাকে বড় করে দেখছেন মাহমুদউল্লাহ

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হাথুরুসিংহে নয়, নিজেদের ব্যর্থতাকে বড় করে দেখছেন মাহমুদউল্লাহ

ক্রীড়া প্রতিবেদক, সিলেট থেকে : চন্ডিকা হাথুরুসিংহে স্বীকার করে নিয়েছেন, তামিম ইকবাল, সাকিব আল হাসানদের সম্পর্কে তার জানাশোনাটা বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে পার্থক্য গড়ে দিয়েছে। এ ব্যাপারে মাহমুদউল্লাহ একমত হলেও নিজেদের ব্যর্থতাকেই বড় করে দেখছেন বাংলাদেশ অধিনায়ক।

ত্রিদেশীয় সিরিজ শুরুর কিছুদিন আগেও বাংলাদেশের কোচ ছিলেন হাথুরুসিংহে। এই সিরিজ দিয়েই শ্রীলঙ্কার নতুন কোচ হিসেবে যাত্রা শুরু হয় তার। দুই দল মুখোমুখি হওয়ার আগে বাংলাদেশ ও শ্রীলঙ্কার সংবাদ সম্মেলনে হাথুরুসিংহেকে নিয়ে প্রশ্ন তাই একরকম অবধারিতই ছিল।

তিন বছর বাংলাদেশের কোচের দায়িত্ব পালন করার সুবাদে খেলোয়াড়দের শক্তিমত্তা কিংবা দুর্বলতা সবই জানতেন তিনি। সেটাই বড় পার্থক্য গড়ে দিয়েছে দুই দলের মধ্যে। এতদিন বিষয়টি উড়িয়ে দিলেও সফরের শেষ ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে তা স্বীকার করে নিয়েছেন হাথুরুসিংহে।

হাথুরুসিংহের সংবাদ সম্মেলন শেষহওয়ার ঘণ্টা খানেক পর এলেন মাহমুদউল্লাহ। তার সংবাদ সম্মেলনেও উঠল প্রসঙ্গটা। অধিনায়ক বললেন, 'সাম্প্রতিক সময়ে উনি (হাথুরুসিংহে) আমাদের সঙ্গে ছিলেন, উনি আমাদের সঙ্গে কাজ করেছেন। আমাদের খুঁটিনাটি সম্পর্কে, সবকিছু সম্পর্কে উনি খুব ভালো জানেন। সবকিছু নিয়েই উনার একটা ভালো ধারণা ছিল। যেটা আপনি উল্লেখ করলেন যে, উনি এটা স্বীকার করেছেন। হ্যাঁ, তথ্যগুলো তো অবশ্যই কাজে লাগার কথা। এবং আমি বিশ্বাস করি যে, উনি বেশ উঁচু মানের কোচ। এবং উনার ওই সামর্থ্যটা আছে।'



বাংলাদেশ নিজেদের পরিকল্পনাগুলো ঠিকমতো বাস্তবায়ন করতে পারেনি। এটা পারলে হাথুরুসিংহের বিষয়টা এত গুরুত্ব পেত না বলে মনে করেন মাহমুদউল্লাহ, 'আমরা যদি আমাদের কাজগুলো ঠিকমতো করতে পারতাম, হয়তো ওই জিনিসগুলো মূল বিবেচ্য বিষয় হতো না। আমার মনে হয় যে, আমরা আমাদের কাজগুলো ঠিকমতো করতে পারিনি। আমাদের যে পরিকল্পনাগুলো ছিল, আমরা ওদের সঙ্গে যেভাবে খেলব, ওই জিনিসগুলো আমরা ঠিকমতো করতে পারিনি। ওই কাজগুলো ঠিকমতো করতে পারলে হয়তো ফলাফলটা আমাদের ঘরে থাকত, আজকে ভিন্ন অবস্থাও থাকত।'

'এটা ঠিক যে, ওই তথ্যগুলো অবশ্যই উনার কাজে লাগার কথা। যেহেতু উনি স্বীকার করেছেন। কিন্তু আমার মনে হয় যে, আমাদেরই বেশি দায়িত্ব ছিল, ভালো কিছু করার। কিন্তু দুর্ভাগ্যক্রমে হয়তো আমরা করতে পারিনি, আমরা দুইটা সিরিজে হয়তো করতে পারিনি। তবে আমি এখনো আশাবাদী যে, শেষ ম্যাচটাতে আমরা কিছু করে দেখাতে পারব'- বলেন মাহমুদউল্লাহ।

রোববার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এই মাঠে এটিই বাংলাদেশের প্রথম ম্যাচ। প্রথম টি-টোয়েন্টি জিতে সিরিজে এগিয়ে আছে সফরকারীরা। এর আগে ত্রিদেশীয় সিরিজ ও টেস্ট সিরিজে জিতেছে তারা।



রাইজিংবিডি/সিলেট/১৭ ফেব্রুয়ারি ২০১৮/পরাগ/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়