এবার পারবে কি বাংলাদেশ?

প্রকাশ: ২০১৮-০৩-১৪ ১২:০৮:০৬ পিএম
আমিনুল ইসলাম | রাইজিংবিডি.কম

ক্রীড়া ডেস্ক : ওয়ানডেতে ভারতের বিপক্ষে বেশ কয়েকটি সুখকর জয় রয়েছে বাংলাদেশের। কিন্তু টি-টোয়েন্টিতে ভারত এখনো অজেয় বাংলাদেশের কাছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে হারানোর সুবর্ণ সুযোগ পেয়েও মুশফিক ও মাহমুদউল্লাহ রিয়াদের ব্যর্থতায় ১ রানে হার মেনেছিল টাইগাররা। সেটাই ছিল ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতে বাংলাদেশের স্মরণীয় লড়াই। এরপর গেল বৃহস্পতিবার নিদাহাস ট্রফিতে নিষ্প্রাণ ব্যাটিংয়ে ভারতের কাছে ৬ উইকেটে হার মেনেছে বাংলাদেশ।

আজ নিদাহাস ট্রফিতে আবার ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। যা হবে ভারতের বিপক্ষে বাংলাদেশের সপ্তম টি-টোয়েন্টি ম্যাচ। আগের ছয় ম্যাচের একটিতেও না জিতলেও আজ বাংলাদেশের জয়ের পক্ষে বাজি ধরার লোক কম হবে না। কারণ, আগের ম্যাচে শ্রীলঙ্কার ছুড়ে দেওয়া রেকর্ড ২১৫ রান তাড়া করে জয় পেয়েছে টাইগাররা। সেই আত্মবিশ্বাস নিয়ে আজ ভারতের মুখোমুখি হবেন তামিম-মুশফিকরা।

অন্যদিকে ভারত তাদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার কাছে হার মানলেও পরের দুটি ম্যাচ জিতে ফাইনালে যাওয়ার পথে এগিয়ে রয়েছে। আজ বাংলাদেশের বিপক্ষে তারা জিতলে সবার আগে নিদাহাস ট্রফির ফাইনাল নিশ্চিত করবে। আর বাংলাদেশ জিতলে ফাইনালে যাওয়ার দাবিদার হয়ে উঠবে।

আজকের ম্যাচে লড়াইটা হবে মূলত দুই দলের বোলারদের মধ্যে। যে দলের বোলাররা যত কম রান দেবে তাদের জয়ের সম্ভাবনা ততো বাড়বে। আগের ম্যাচে বাংলাদেশ দলের বোলাররা ২১৪ রান দিয়েছে। অবশ্য ব্যাটসম্যানরা সেই রান তাড়া করে রেকর্ড জয় ছিনিয়ে এনেছে। তবে ভারতের বোলাররা আগের তিন ম্যাচে ১৭৫ রানের বেশি হজম করেনি। 

এদিকে অধিনায়ক রোহিত শর্মা সবশেষ ছয় ইনিংসে রান পাননি। শেষ ছয় টি-টোয়েন্টি ম্যাচে তার রান ২১, ০, ১১, ০, ১৭, ১১। রানের জন্য মুখিয়ে আছেন তিনি। বাংলাদেশের বিপক্ষে ভারতের অধিনায়ক জ্বলে উঠলে সেটা টাইগারদের জন্য অস্বস্তিকর হয়ে উঠতে পারে। 

শ্রীলঙ্কার আর. প্রেমাদাসা স্টেডিয়াম ভারতের জন্য পয়মন্ত ভেন্যু। এখানে খেলা সবশেষ ১০ ম্যাচের ৮টিতেই জয় পেয়েছে তারা। অন্যদিকে বাংলাদেশ এই ভেন্যুতে খেলা সবশেষ চার ম্যাচের ‍দুটিতে জিতেছে। হেরেছে দুটিতে। 

আগের ম্যাচে জিতলেও বাংলাদেশের একাদশে আজ পরিবর্তন আসতে পারে। সাব্বির রহমান ও তাসকিন আহমেদ, তাদের যেকোনো একজন কিংবা উভয়জন আজ একাদশের বাইরে থাকতে পারেন। সেক্ষেত্রে একাদশে জায়গা পেতে পারেন আরিফুল হক ও আবু জায়েদ রাহী।

এদিকে সোমবার শ্রীলঙ্কার বিপক্ষের ম্যাচে একটি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছিল ভারত। রিশাপ পন্তের পরিবর্তে খেলেছিলেন লোকেশ রাহুল। আজ বাংলাদেশের বিপক্ষে তারা অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠ নামতে পারে।

ভারতের সম্ভাব্য একাদশ : রোহিত শর্মা, শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, সুরেশ রায়না, মানিষ পান্ডে, দিনেশ কার্তিক, বিজয় শঙ্কর, ওয়াশিংটন সুন্দর, যজুবেন্দ্র চাহাল, সার্দুল ঠাকুর ও জয়দেভ উনাকাত।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ : তামিম ইকবাল, লিটন কুমার দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম,  মাহমুদউল্লাহ রিয়াদ, আরিফুল হক, মেহেদী হাসান, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ/আবু জায়েদ।



রাইজিংবিডি/ঢাকা/১৪ মার্চ ২০১৮/আমিনুল

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

নিরস্ত্র এসআই পদের ফল প্রকাশ

২০১৮-০৭-১৯ ৭:৩২:২০ পিএম

হেরে গেল বাংলাদেশ ‘এ’ দল

২০১৮-০৭-১৯ ৬:৩৭:৩০ পিএম

এক নজরে এইচএসসি ফল

২০১৮-০৭-১৯ ৬:৩২:২৫ পিএম

হুমায়ূন-এর প্রথম প্রহর

২০১৮-০৭-১৯ ৬:২২:২৫ পিএম

সমাবেশের অনুমতি পেল বিএনপি

২০১৮-০৭-১৯ ৫:৫৩:৫২ পিএম