হারের ম্যাচেও একাই খেললেন মুশফিক

প্রকাশ: ২০১৮-০৩-১৪ ৭:০৫:০০ পিএম
শামীম হোসেন পাটোয়ারি | রাইজিংবিডি.কম

ক্রীড়া প্রতিবেদক : নিদাহাস ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে দ্বিতীয় বারের মতো আজ মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও ভারত।কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে ভারতের ছুঁড়ে দেওয়া ১৭৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৭ রানে হেরেছে বাংলাদেশ।

স্কোর: বাংলাদেশ ১৫৯/৬ (২০ ওভার শেষে)। মুশফিক (৭২*), সাব্বির (২৭) মাহমুদউল্লাহ ১১, তামিম ২৭, সৌম্য ১, লিটন দাস ৭।

ভারত: ১৭৬/৩ (২০ ওভার শেষে)। রোহিত (৮৯), রায়না (৪৭) ধাওয়ান (৩৫)।

ফল: ভারত ১৭ রানে জয়ী।

এবার জেতাতে পারললেন না মুশফিক: আগের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ২১৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে রেকর্ড জয় পেয়েছিল বাংলাদেশ। ওই ম্যাচে ৭২ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছেড়েছিলেন মুশফিকুর রহিম। আজ ভারতের বিপক্ষে ১৭৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে সমান ৭২ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন মুশফিক। কিন্তু টপ অর্ডারের সতীর্থদের কাছ থেকে সহায়তা না পাওয়ায় আজ ভারতের বিপক্ষে ১৭ রানের হার নিয়ে মাঠ ছেড়েছে বাংলাদেশ দল।

টানা দ্বিতীয় ফিফটি মুশফিকের:  গত ম্যাচে শ্রীলঙ্কার পর এবার ভারতের বিপক্ষে ফিফটি পেলেন মুশফিক। ৪২ বলে নিদাহাস টুর্নামেন্টে মুশফিকের টানা দ্বিতীয় ফিফটি আসে। তামিম ইকবাল ও সাকিব আল হাসানের পর বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে টানা দুই ইনিংসে ফিফটি পেলেন তিনি। আজ টপঅর্ডারদের ব্যর্থতার দিনে দলকে একাই টেনেছেন তিনি।

ফিরলেন সাব্বিরও: আগের ম্যাচের ম্যাচ সেরা মুশফিক ও হার্ডহিটার ব্যাটসম্যান সাব্বিরের জুটিতে ভালো কিছুর স্বপ্ন দেখছিল বাংলাদেশি সমর্থকরা। তবে মুশফিকুর রহিমের সঙ্গে ৬৫ রানের জুটি গড়ে ফিরে গেলেন সাব্বির রহমান। তাকে বোল্ড করে নিজের প্রথম উইকেট নিয়েছেন শার্দুল ঠাকুর। তার স্লোয়ার ঠিকমতো বুঝতে না পারায় সেটি ব্যাট ফাঁকি দিয়ে স্টাম্পে আঘাত হানে ।

মুশফিক-সাব্বির জুটির ফিফটি: ৩৬ বলে ফিফটি হয়েছে মুশফিক ও সাব্বির রহমান জুটির। পঞ্চম উইকেট জুটিতে ফিফটি করতে মুশফিক ৩২ ও সাব্বিরের ব্যাট থেকে ১৮ রান এসেছে। দায়িত্বশীল এই দুই ব্যাটসম্যানের কাধে চেপে ভালো কিছুর প্রত্যাশায় রয়েছে টাইগাররা।



দলীয় ১০০ ছাড়িয়ে বাংলাদেশ : ইনিংসের ১৩তম ওভারের শেষ বলে ছক্কা হাঁকিয়ে দলীয় শতরান পূরণ করেন সাব্বির রহমান। শুরুতে টপ অর্ডারের চার ব্যাটসম্যানকে দ্রুত হারানোর পর বাংলাদেশের হাল ধরেছেন গত ম্যাচের নায়ক মুশফিক ও হার্ডহিটার ব্যাটসম্যান সাব্বির রহমান।

ক্যাচ দিয়ে ফিরলেন মাহমুদউল্লাহ: ওয়াশিংটন সুন্দরের তিন উইকেটের পর বাংলাদেশ শিবিরে আঘাত হানেন লেগ স্পিনার যুভেন্দ্র চাহাল। ব্যাটে-বলে ঠিকমতো টাইমিং করতে না পারায় বাজে বলে ক্যাচ আউট হয়ে ফেরেন মাহমুদউল্লাহ। চাহালের শর্ট বলে ডিপ মিড উইকেটে লোকেশ রাহুলকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন দলীয় অধিনায়ক।

দলীয় ফিফটি বাংলাদেশের:  টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে দ্রুত হারালেও দলীয় সপ্তম ওভারেই দলীয় ফিফটি রানে পৌঁছেছে বাংলাদেশ। ইনিংসের সপ্তম ওভারের দ্বিতীয় বলে যুভেন্দ্র চাহালের বলে ব্যাকওয়ার্ড পয়েন্টে বাউন্ডারি মেরে দলীয় ফিফটি পূরণ করেন মুশফিক। 

ওয়াশিংটনের তৃতীয় শিকার তামিম: পরপর তিন ওভারেই উইকেট পেলেন ওয়াশিংটন সুন্দর। লিটন, সৌম্যের পর তামিমকে সরাসরি বোল্ড করে সাজঘরে পাঠালেন ভারতীয় এ অফ স্পিনার। ক্রিজে বিপদজনক হয়ে উঠতে যাওয়া তামিম সাজঘরে ফেরেন ব্যক্তিগত ২৭ রানে। সুন্দরের তৃতীয় ওভারের চতুর্থ বলটি শর্ট ফাইন লেগের ওপর দিয়ে খেলতে চেয়েছিলেন তামিম। তবে বাঁহাতি ব্যাটসম্যান তামিম ব্যাটে বল ছোঁয়াতে না পারায় অফ স্ট্যাম্পের বল  স্পিন করে ভিতরে ঢুকে লেগ স্ট্যাম্পে আঘাত হানে।  

লিটনের পর সাজঘরে সৌম্য: ওয়াশিংটন সুন্দরের বল এগিয়ে এসে খেলতে গিয়ে আগের ওভারেই স্ট্যাম্পিং হয়ে মাঠ ছাড়েন লিটন। তারপর দ্রুত ফেরেন বাংলাদেশি টপঅর্ডারের আরেক ব্যাটসম্যান সৌম্য।  ইনিংসের চতুর্থ ওভারে ওয়াশিংটনের বল ব্যাট ও প্যাডের ফাঁক দিয়ে সরাসরি স্ট্যাম্পে আঘাত হানে। আর তাতেই ব্যক্তিগত ১ রানে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন তামিম।

শুরুতেই ফিরলেন লিটন: আগের বলেই ওয়াশিংটন সুন্দরের বলে চার মারেন লিটন। দ্বিতীয় ওভারের ঠিক পরের বলেই এগিয়ে এসে খেলতে গিয়ে স্ট্যাম্পিং হয়ে ফেরেন তিনি। তাকে এগিয়ে আসতে দেখে অফ স্ট্যাম্পের অনেক বাইরে বল দিয়েছিলেন ওয়াশিংটন। আর সেটিই ঠিকমতো খেলতে না পারায় ব্যক্তিগত ৭ রানে আউট হয়ে মাঠ ছাড়েন আগের ম্যাচে দারুণ ব্যাট করা লিটন।

১৭৬ রানে থামল ভারত: ডেথ ওভারে আবারও নিজের সেরাটা জানান দিলেন রুবেল হোসেন।  ২০তম ওভারের প্রথম বলে সুরেশ রায়নাকে ফেরানোর পর শেষ বলে রোহিত শর্মাকে রানআউট করেন তিনি। শেষ ওভারে রুবেল মাত্র ৪ রান দেন। এর মধ্যে একটি এসেছে লেগবাই থেকে। তার একাই তিন উইকেট নেওয়ার দিনে দলীয় ১৭৬ রানে থেমেছে ভারতীয় ইনিংস।

রায়নাকে ফেরালেন রুবেল: আবারও ভারতীয় শিবিরে আঘাত হানলেন রুবেল হোসেন। এবার ২০তম ওভারের প্রথম বলে রায়নাকে ফেরালেন তিনি। ব্যক্তিগত ৪৭ রানে সৌম্যর হাতে ক্যাচ দিয়ে রোহিতকে ফেরান রুবেল।

রোহিত-রায়না জুটির ফিফটি:  শিখর ধাওয়ানের পর সুরেশ রায়নার সঙ্গেও দ্বিতীয় উইকেটে পঞ্চাশ রানের জুটি পেয়েছেন রোহিত। ইনিংসের ১৬তম ওভারে মাহমুদউল্লাহর বলে চার মেরে এই জুটির ফিফটি পূরণ করেন সুরেশ রায়না। পঞ্চাশ রানের জুটি গড়তে রায়না ২৪ ও রোহিত শর্মা ২৬ রান করেন।

রোহিতের ফিফটিতে শতরান পেরিয়ে ভারত: পাওয়ার প্লেতে শিখর ধাওয়ানের সঙ্গে মিলে রানের ঝড় তুলতে না পারলেও  বিপদজনক হয়ে উইকেটে টিকে আছেন রোহিত শর্মা। ইতিমধ্যেই ফিফটির দেখা পেয়েছেন তিনি। ইনিংসের ১৩তম ওভারের  চতুর্থ বলে  আবু হায়দার রনির বলে সিঙ্গেলস নিয়ে ফিফটি পূরণ করেন রোহিত। আন্তজার্তিক টি-টোয়েন্টিতে এটা তার ১৩তম ফিফটি। তার ফিফটিতে ভর করে দলীয় শতরান পেরিয়েছে ভারত।

রুবেলের বলে বোল্ড ধাওয়ান: ইনিংসের ১০ তম ওভারের পঞ্চম বলে ভারতীয় ওপেনার শিখর ধাওয়ানের স্ট্যাম্প উড়িয়ে দিয়েছেন রুবেল হোসেন। ঘন্টায় ১৪৩ কি. মি. গতিতে করা রুবেলের ইয়র্কার ঠিক মতো ব্যাটে জমাতে পারেননি ধাওয়ান। পিছিয়ে এসে খেলতে গিয়ে ব্যর্থ হন তিনি। আর তাতেই মিডল স্ট্যাম্প উড়ে যায় ধাওয়ানের। ব্যক্তিগত ৩৫ রানে সাজঘরে ফিরেছেন তিনি।

দলীয় ফিফটি: দুই ওপেনার রোহিত শর্মা আর শিখর ধাওয়ানের দায়িত্বশীল ব্যাটিংয়ে দলীয় পঞ্চাশ রান পেয়েছে ভারত। ইনিংসের সপ্তম ওভারে নাজমুল ইসলাম অপুর করা প্রথম বলে সিঙ্গেল নিয়ে দলীয় ৫০ রান করেন রোহিত। দলীয় ফিফটি করার পথে রোহিত ২৭ ও ধাওয়ানের ব্যাট থেকে ২২ রান আসে।

তাসকিনের পরিবর্তে আবু হায়দার রনি: দলে একটি পরিবর্তন নিয়ে আজ ভারতের বিপক্ষে খেলছে বাংলাদেশ দল। পেসার তাসকিন আহমেদের পরিবর্তে একাদশে জায়গা পেয়েছেন আবু হায়দার রনি।

ভারতীয় দলে এক পরিবর্তন: বাংলাদেশের মতো দলে একটি পরিবর্তন নিয়ে আজ খেলতে নেমেছে ভারত। টানা দুই ম্যাচে জয় পাওয়া ভারত আজ জয়দেব উনাদকাটকে সরিয়ে পেসার মোহাম্মদ সিরাজকে একাদশে নিয়েছে।

বাংলাদেশ দল: মাহমুদউল্লাহ, তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন দাস,  মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, আবু হায়দার, নাজমুল ইসলাম অপু, মেহেদী হাসান মিরাজ।

ভারত দল: রোহিত শর্মা, শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, সুরেশ রায়না, মনিশ পান্ডে, দিনেশ কার্তিক, ওয়াশিংটন সুন্দর, যুভেন্দ্র চাহাল, বিজয় শঙ্কর, শার্দুল ঠাকুর, মোহাম্মদ সিরাজ।

কালো ব্যাজ পড়ে টাইগাররা: নেপালে ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমান বিধ্বস্তের ঘটনায় শোকে মুহ্যমান বাংলাদেশর পুরো ক্রিকেট দল। নিহতদের প্রতি শোক জানিয়ে আজ ভারতের বিপক্ষে কালো ব্যাজ পড়ে খেলবে মাহমুদউল্লাহ-মুশফিক-তামিমরা।

প্রতিশোধে চোখ বাংলাদেশের: নিদাহাস ট্রফিতে নিজেদের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে ৬ উইকেটে হেরেছে বাংলাদেশ। এরপর শ্রীলঙ্কার বিপক্ষে রেকর্ড জয়ে বর্তমানে বেশ আত্মবিশ্বাসী মেজাজে রয়েছে টাইগাররা। সেই আত্মবিশ্বাস ধরে রেখে আজ শক্তিশালী ভারতের বিপক্ষে জিতে প্রথম ম্যাচের প্রতিশোধ নিতে চাইবে মাহমুদউল্লাহর দল।

৬-০ তেও স্বপ্ন দেখছে বাংলাদেশ: টি-টোয়েন্টিতে আগের ৬ বারের দেখায় একবারও ভারতকে হারাতে পারেনি বাংলাদেশ।ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরম্যাটে আজ ভারতের বিপক্ষে সপ্তমবারের মতো মুখোমুখি হচ্ছে টাইগাররা। আগের ম্যাচে শ্রীলঙ্কার ছুড়ে দেওয়া রেকর্ড ২১৫ রান তাড়া করে জয় পেয়েছে টাইগাররা। সেই আত্মবিশ্বাস নিয়ে আজ শক্তিশালী ভারতের বিপক্ষেও অচলায়তন ভাঙার চেষ্টা থাকবে মুশফিক-তামিম-সৌম্যদের।



রাইজিংবিডি/ঢাকা/১৪ মার্চ ২০১৮/শামীম

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

পুরুষের মেনোপজ : যা জানা জরুরি

২০১৮-১০-১৭ ৯:০৩:৫৩ পিএম

সুজি দিয়ে তালের বড়া

২০১৮-১০-১৭ ৮:৫১:১৮ পিএম

মনোবিদের ক্লাসে ক্রিকেটাররা…

২০১৮-১০-১৭ ৮:৩৫:৫৩ পিএম