ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ইংল্যান্ডের আগে বাংলাদেশে ১০০ বলের ক্রিকেট!

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫০, ২৪ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইংল্যান্ডের আগে বাংলাদেশে ১০০ বলের ক্রিকেট!

ক্রীড়া প্রতিবেদক : টি-টোয়েন্টি ক্রিকেটের আবির্ভাবে বদলে গেছে ক্রিকেট এবং ক্রিকেট বিশ্ব। স্বল্প সময়ে বেশি লাভজনক এই টুর্নামেন্টে নজর এখন ক্রিকেট বিশ্বের সবগুলো দেশের, অধিকাংশ ক্রিকেটারের।

ক্রিকেট এখন আরো সংক্ষিপ্ত হচ্ছে। গত বছর পরীক্ষামূলকভাবে টি-১০ ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করেছিল সংযুক্ত আরব আমিরাত। দুবাইয়ে বসেছিল টুর্নামেন্টটি। তবে যেভাবে হাকডাক দিয়ে টুর্নামেন্ট চালু হয়েছিল, সেভাবে আলোড়ন তুলতে পারেনি। টি-টোয়েন্টি ক্রিকেটের জনক ইংল্যান্ড চিন্তা করল ক্রিকেটকে আরো জনপ্রিয় করে তুলতে। এজন্য ১০০ বলের ক্রিকেট লিগ চালু করতে যাচ্ছে তারা।

২০২০ সাল থেকে ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে পরীক্ষামূলকভাবে চালু করা হবে ১০০ বলের ক্রিকেট। প্রথম আসরেই যদি সাড়া ফেলতে পারে, তাহলে প্রতিবছর এবং বর্ষপঞ্জিকায় ঢুকে যাবে এ টুর্নামেন্ট। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) ইতিমধ্যে এ বিষয়ে সুপারিশ করেছে। ১০০ বলের ক্রিকেট লিগে ১৫ ওভার হবে সাধারণ নিয়মে। শেষ ওভারটি হবে ১০ বলের। অর্থাৎ শেষ ওভারের বোলার ৬ বলের পরিবর্তে করবেন ১০ বল। বলার অপেক্ষা রাখে না এটা একটি নতুন ও উত্তেজনাপূর্ণ বুদ্ধি এবং নতুন নতুন দর্শকদের আকৃষ্ট করতে সক্ষম হবে।



তবে ইংল্যান্ডের আগেই বাংলাদেশে হতে যাচ্ছে ১০০ বলের ক্রিকেট টুর্নামেন্ট। সেটাও খুব শিগগিরই। ২ মে থেকে বাংলাদেশের প্রাক্তন ক্রিকেটারদের অংশগ্রহণে শুরু হচ্ছে ওয়ালটন মাস্টার্স ক্রিকেট কার্নিভাল। মিনহাজুল আবেদীন নান্নু, আকরাম খান, খালেদ মাসুদ পাইলট, খালেদ মাহমুদ সুজন ও মোহাম্মদ রফিকরা প্রথমবারের মতো খেলবেন ১০০ বলের ক্রিকেট টুর্নামেন্টে।

কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে হতে যাওয়া এ আসর দিয়েই যাত্রা শুরু হবে ১০০ বলের ক্রিকেট টুর্নামেন্টের। হঠাৎ টি-টোয়েন্টি ছেড়ে ১০০ বলের টুর্নামেন্ট খেলার কারণ কী? জানতে চাইলে টুর্নামেন্টের কনভেনর আকরাম খান বলেছেন,‘এটা আমাদের কাছে নতুন একটা আইডিয়া। আমরা চেষ্টা করে দেখি এটা কেমন। যদি মনে হয় এটা ভালো হচ্ছে উত্তেজনা ছড়াচ্ছে, তাহলে পরবর্তীতেও এটা হতে পারে। শেষ ওভার, ১৫তম ওভার একজন বোলারই ১০ বল করবে।’

নিয়ম অনুযায়ী টি-টোয়েন্টি ক্রিকেটে পাওয়ার-প্লে হচ্ছে ৬ ওভারের। ১০০ বলের ক্রিকেটে ৫ ওভার পাওয়ার-প্লে খেলানোর সিদ্ধান্ত নিয়েছেন আয়োজকরা।



রাইজিংবিডি/ঢাকা/২৪ এপ্রিল ২০১৮/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়