মিঠুন-ঝড়ে বাংলাদেশ ‘এ’ দলের সিরিজ জয়

প্রকাশ: ২০১৮-০৮-১৮ ৯:১৩:৩৩ এএম
আবু হোসেন পরাগ | রাইজিংবিডি.কম

ক্রীড়া প্রতিবেদক : প্রথম দুই ম্যাচে নেমেছিলেন চার নম্বরে। দুবারই আউট হয়েছেন দুই অঙ্ক ছোঁয়ার আগে। ব্যাটিং অর্ডারে প্রমোশন পেয়ে মোহাম্মদ মিঠুন শেষ ম্যাচে নামলেন ওপেনিংয়ে। এবার খেললেন মাত্র ৩৯ বলে ৮০ রানের বিস্ফোরক ইনিংস। তাতে ১৮৪ রানের বড় লক্ষ্য তাড়ায় বাংলাদেশ ‘এ’ দল জিতল অনায়াসেই।

ডাবলিনে শুক্রবার তৃতীয় ও শেষ আনঅফিসিয়াল টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ড ‘এ’ দলকে ৬ উইকেটে হারিয়েছে বাংলাদেশ ‘এ’ দল। এই জয়ে তিন ম্যাচের সিরিজ বাংলাদেশ ‘এ’ দল জিতল ২-১ ব্যবধানে।

প্রথম ম্যাচ জিতেছিল বাংলাদেশ, দ্বিতীয়টা আইরিশরা। শেষ ম্যাচটা হয়ে দাঁড়িয়েছিল তাই সিরিজ নির্ধারণী। বৃষ্টির কারণে ম্যাচের দৈর্ঘ্য নেমে এসেছিল ১৮ ওভারে। টস জিতে ব্যাট করতে নেমেছিল আইরিশরা।
 


স্বাগতিকদের শুরুটা যদিও ভালো হয়নি। ৪৪ রানেই হারায় ৩ উইকেট। এরপরই চতুর্থ উইকেটে ১১১ রানের বড় জুটি গড়েন উইলিয়াম পোর্টারফিল্ড ও সিমি সিং। এই দুজনের ফিফটিতে শেষ পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ১৮৩ রানের পুঁজি পায় স্বাগতিকরা।

পোর্টারফিল্ড করেন সর্বোচ্চ ৭৮ রান। তার ৩৯ বলের ইনিংসে ছিল ১২টি চার ও ২টি ছক্কার মার। সিমি ৪১ বলে ৭ চার ও ২ ছক্কায় ৬৭ রানে অপরাজিত ছিলেন। এ ছাড়া দুই অঙ্ক ছুঁয়েছেন শুধু স্টুয়ার্ট থম্পসন (১২)।
 


দারুণ বোলিং করেছেন বাংলাদেশের মোহাম্মদ সাইফউদ্দিন। তরুণ পেসার ৪ ওভারে ২৮ রান দিয়ে নিয়েছেন ৪ উইকেট। ৪১ রানে একটি উইকেট পেয়েছেন শরিফুল ইসলাম।

লক্ষ্য তাড়ায় বাংলাদেশ ‘এ’ দলকে উড়ন্ত সূচনা এনে দেন মিঠুন ও অধিনায়ক সৌম্য সরকার। এই দুজনের ব্যাটে আট ওভারেই বাংলাদেশ ছুঁয়ে ফেলে একশ। ২৩ বলে ফিফটি তুলে নেন মিঠুন। সৌম্য অবশ্য ফিফটি থেকে ৩ রান দূরে থাকতে ফিরেছেন। বাঁহাতি ব্যাটসম্যান ৩০ বলে ২ চার ও ৪ ছক্কায় ৪৭ করে ফিরলে ভাঙে ১১৭ রানের উদ্বোধনী জুটি।
 


এরপর দ্রুতই ফেরেন নাজমুল হোসেন শান্ত (৬) ও জাকির হাসান (১৩)। এর মাঝে মাত্র ৩৯ বলে ৭ চার ও ৬ ছক্কায় ৮০ রানের আলো ঝলমলে ইনিংস খেলে ফেরেন মিঠুন। শেষ দিকে দ্রুত উইকেট হারানোর কোনো প্রভাব অবশ্য পড়তে দেননি আল-আমিন জুনিয়র ও মুমিনুল হক। দুজন ২৫ রানের জুটিতে ৭ বল বাকি থাকতেই দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন। আল-আমিন ১৩ বলে ২১ ও মুমিনুল ৬ বলে ১১ রানে অপরাজিত থাকেন।

৫৭, ১১ ও ৪৭- তিন ম্যাচে ১১৫ রান করে সিরিজসেরা হয়েছেন সৌম্য সরকার।




রাইজিংবিডি/ঢাকা/১৮ আগস্ট ২০১৮/পরাগ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

একনেকে ১০ প্রকল্প অনুমোদন

২০১৯-০৬-২৫ ১:২১:৫১ পিএম

নিঃসন্দেহে সাকিব কিংবদন্তি : যোশী

২০১৯-০৬-২৫ ১২:৪৪:৪৮ পিএম

খনার ৭০তম মঞ্চায়ন

২০১৯-০৬-২৫ ১১:৩৮:২৯ এএম

মেলায় বৈধ হলো ৫১ কোটি টাকার সোনা

২০১৯-০৬-২৫ ১১:১৮:০৮ এএম

যশোরে চলতি মাসে ৯ খুন

২০১৯-০৬-২৫ ১১:০৪:৫৭ এএম

ভারতকে আটকানোর কৌশল জানেন যোশী

২০১৯-০৬-২৫ ১১:০৩:১৭ এএম